UG Admission Notice 2023

শারীরবিদ্যা নিয়ে স্নাতকস্তরে পড়তে চান? সুযোগ দিচ্ছে বাঁকুড়া ক্রিশ্চিয়ান কলেজ

স্নাতকস্তরে ডিগ্রি কোর্সের পাশাপাশি সার্টিফিকেশন এবং অনার্স কোর্স উইথ রিসার্চ-এর মত বিকল্প ব্যবস্থা রাখা হয়েছে কলেজের তরফে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৩ জুন ২০২৩ ১৫:৫১
Share:

বাঁকুড়া ক্রিশ্চিয়ান কলেজ। ছবি: সংগৃহীত

শারীরবিদ্যা নিয়ে রয়েছে স্নাতকস্তরে পড়াশোনার ইচ্ছে? অন্য বিষয়ে স্নাতক ডিগ্রির পড়াশোনা করছেন, কিন্তু সার্টিফিকেশন কোর্সের সন্ধানে রয়েছেন? আপনার জন্য রয়েছে সুখবর। বাঁকুড়া ক্রিশ্চিয়ান কলেজ দিচ্ছে এই বিষয় নিয়ে ডিগ্রি কোর্সের পাশাপাশি, আরও কিছু বিকল্প পদ্ধতিতে পড়াশোনার সুযোগ। এই মর্মে প্রকাশিত হয়েছে একটি বিজ্ঞপ্তি।

Advertisement

কোন কোন পদ্ধতিতে এই বিষয় পড়া যাবে?

স্নাতকস্তরে শারীরবিদ্যা বিষয়ে ডিগ্রি এবং অনার্স কোর্স পড়ার সুযোগ দিচ্ছে বাঁকুড়া ক্রিশ্চিয়ান কলেজ। এর পাশাপাশি, কেউ যদি সার্টিফিকেশন কোর্স, ডিপ্লোমা কোর্স পড়তে চান, সেই সুযোগও রয়েছে। একইসঙ্গে যাঁরা অনার্স কোর্স পড়ার সঙ্গে সঙ্গে গবেষণা করতে চান, সেই ব্যবস্থাও রয়েছে, এমনটাই বিজ্ঞপ্তিতে প্রকাশিত হয়েছে।

Advertisement

কী ভাবে আবেদন জানানো যাবে?

কলেজের ওয়েবসাইটে সংশ্লিষ্ট বিষয়ে অ্যাডমিশন পোর্টাল চালু করা হয়েছে। আবেদনকারীরা যাবতীয় তথ্য ওই পোর্টালে আপলোড করতে পারবেন। পাশাপাশি, যাঁরা ইতিমধ্যেই ৩ টি আলাদা আলাদা বিষয় নিয়ে ভর্তি হওয়ার আবেদন জানিয়েছেন, তাঁরাও ওই বাছাই করা ৩টি বিষয়ের মধ্যে থেকে যে কোনও একটির পরিবর্তে শারীরবিদ্যা বিভাগে ভর্তি হওয়ার আবেদন করতে পারবেন। তবে সে ক্ষেত্রে শর্তাবলি প্রযোজ্য।

কী ভাবে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হবে?

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, আবেদনকারীদের উচ্চ মাধ্যমিকে ন্যূনতম ৪৫ শতাংশ নম্বর পেয়ে উত্তীর্ণ হতে হবে। এর সঙ্গে কলেজের প্রবেশিকা পরীক্ষায় বসতে হবে তাঁদের। দ্বাদশ শ্রেণির বিজ্ঞান, কলা, এবং বাণিজ্য বিভাগের পড়ুয়ারা এই বিষয়ে ভর্তির জন্য আবেদন জানাতে পারবেন।

প্রবেশিকা পরীক্ষার শর্তাবলি:

১. ৫০টি মাল্টিপল চয়েস প্রশ্ন থাকবে, ৪টি অপশনের সঙ্গে।

২. দশম থেকে দ্বাদশ শ্রেণির পাঠ্যক্রম থেকে থাকবে প্রশ্ন।

৩. ১০০ নম্বরের পরীক্ষা দিতে হবে শিক্ষার্থীদের।

৪. পরীক্ষার জন্য মোট ১ ঘন্টা সময় পাবেন।

অনলাইনের পাশাপাশি, কলেজে গিয়েও ভর্তির জন্য আবেদন করা যাবে। এ ছাড়া ভর্তি এবং প্রবেশিকা পরীক্ষা সংক্রান্ত অন্যান্য তথ্য জানতে কলেজের ওয়েবসাইট দেখে নিতে পারেন আবেদনকারীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন