CU Admission 2023

কলকাতা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগে পিএইচডিতে ভর্তির বিজ্ঞপ্তি, কী ভাবে আবেদন করবেন?

আগ্রহীদের ১০০০ শব্দের মধ্যে একটি রিসার্চ প্রপোজ়াল বিশ্ববিদ্যালয়ের বিভাগীয় অফিসে পাঠিয়ে আবেদন জানাতে হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১০ অক্টোবর ২০২৩ ১৭:২৪
Share:

কলকাতা বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

কলকাতা বিশ্ববিদ্যালয়ে ইতিহাস বিভাগে পিএইচডিতে ভর্তির প্রক্রিয়া শুরু করা হয়েছে। সম্প্রতি এই সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে। ২০২৩-২৪ শিক্ষাবর্ষের জন্য বিশ্ববিদ্যালয়ে তরফে পিএইচডিতে ভর্তির আয়োজন করা হবে। আগ্রহীদের এর জন্য অফলাইনে নির্দিষ্ট পদ্ধতি মেনে আবেদন জানাতে হবে।

Advertisement

বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগে পিএইচডির-র জন্য মোট ছ’টি শূন্য আসনে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে। লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউয়ের মাধ্যমে পড়ুয়াদের যোগ্যতা যাচাই করে ভর্তি নেওয়া হবে। আবেদনের জন্য পড়ুয়াদের স্নাতকোত্তর হতে হবে। বাকি প্রয়োজনীয় যোগ্যতার বিষয়ে বিজ্ঞপ্তিতে কিছু জানানো হয়নি। যাঁদের নেট/ সেট পাশের শংসাপত্র অথবা এমফিল ডিগ্রি রয়েছে, তাঁদের লিখিত পরীক্ষা দেওয়ার প্রয়োজন পড়বে না। তবে সবাইকেই ইন্টারভিউ প্রক্রিয়ায় অংশ্রগ্রণ করতে হবে।

আগামী ২৩ নভেম্বর বিশ্ববিদ্যালয়ের আলিপুর ক্যাম্পাসের ইতিহাস বিভাগে কোর্সে ভর্তির জন্য লিখিত প্রবেশিকা পরীক্ষার আয়োজন করা হবে। পরীক্ষা শুরু হবে দুপুর ১টায়। চলবে দু’ঘণ্টা ধরে। পরীক্ষায় দু’টি রচনাধর্মী প্রশ্নের উত্তর দিতে হবে পরীক্ষার্থীদের। প্রতি প্রশ্নে থাকবে ২৫ নম্বর। পরীক্ষার জন্য মোট বরাদ্দ নম্বর ৫০। এর মধ্যে রিসার্চ প্রপোজ়ালের উপর একটি আবশ্যিক প্রশ্ন এবং ভারত ও ইউরোপের ‘হিস্টোরিওগ্রাফি’ বা ইতিহাস রচনার উপর একটি ঐচ্ছিক প্রশ্ন থাকবে। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে দু’সপ্তাহ পর লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের তালিকা প্রকাশ করা হবে। এর পর উত্তীর্ণদের ৫০ নম্বরের ইন্টারভিউ প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে হবে। এই ইন্টারভিউয়ের দিন এখনও ঘোষণা করা হয়নি।

Advertisement

আগ্রহীদের ১০০০ শব্দের মধ্যে একটি রিসার্চ প্রপোজ়াল বিশ্ববিদ্যালয়ের বিভাগীয় অফিসে পাঠিয়ে আবেদন জানাতে হবে। ইন্টারভিউয়ের দু’সপ্তাহ আগে এই প্রপোজ়াল পাঠাতে হবে। এই বিষয়ে অন্যান্য তথ্য বিস্তারিত জানতে পড়ুয়াদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন