Madhyamik Suggestion 2024

মাধ্যমিকের আগে পরীক্ষার্থীদের জন্য পরামর্শ পর্ষদ সভাপতির

আনন্দবাজার অনলাইনের মাধ্যমে প্রত্যেক পরীক্ষার্থী, তাঁদের অভিভাবক ও পরীক্ষা ব্যবস্থার সঙ্গে যুক্তদের শেষ মুহূর্তে বিশেষ কিছু পরামর্শ দিয়েছেন মধ্যশিক্ষা পর্ষদ সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায়।

Advertisement

রামানুজ গঙ্গোপাধ্যায়

কলকাতা শেষ আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০২৪ ১৫:২৫
Share:

প্রতীকী ছবি।

চলতি বছরের মাধ্যমিক পরীক্ষা শুরু হচ্ছে ২ ফেব্রুয়ারি থেকে। অর্থাৎ, রাত পোহালেই জীবনের প্রথম বড় পরীক্ষায় বসতে চলেছে ন’লক্ষ ২৩ হাজার ১৩ জন পরীক্ষার্থী। আনন্দবাজার অনলাইনের মাধ্যমে প্রত্যেক পরীক্ষার্থী, তাঁদের অভিভাবক ও পরীক্ষা ব্যবস্থার সঙ্গে যুক্তদের শেষ মুহূর্তে বিশেষ কিছু পরামর্শ দিয়েছেন মধ্যশিক্ষা পর্ষদ সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায়।

Advertisement

নিজের স্কুলের বাইরে গিয়ে অন্য স্কুল অন্য শিক্ষকদের সামনে প্রথম কোনও পরীক্ষার নাম মাধ্যমিক। তাই এই পরীক্ষা উল্লেখযোগ্য। তবে পরীক্ষার্থীদের মনে রাখতে হবে এটাই জীবনের চূড়ান্ত পরীক্ষা নয়। এটা প্রথম গুরুত্বপূর্ণ পরীক্ষা, এর পরেও আরও অনেক বড় পরীক্ষা বাকি রয়েছে।

রামানুজ গঙ্গোপাধ্যায় বলেছেন, ‘‘প্রত্যেক শিক্ষক এবং শিক্ষাকর্মীই অক্লান্ত পরিশ্রম করেছেন। অত্যন্ত নিষ্ঠার সঙ্গে পরীক্ষা ব্যবস্থা পরিচালনা করার জন্য বদ্ধপরিকর বলে আশ্বাস দেওয়া হয়েছে আমাকে।’’

Advertisement

পরীক্ষার্থীদের উদ্দেশে জানিয়েছেন:

১) তিন ঘণ্টার পরীক্ষায় ৯০ নম্বরের উত্তর লিখতে হয়। তাই প্রত্যেক পড়ুয়াকে সময়ের সদ্ব্যবহার করতে হবে। অযথা সময় নষ্ট না করাই শ্রেয়।

২) মনোযোগ খুবই গুরুত্বপূর্ণ। পরীক্ষা চলাকালীন পড়ুয়ারা মনোযোগ সহকারে প্রশ্ন উত্তর লিখলে ভাল।

৩) প্রশ্নপত্র পাওয়ার পর ১৫ মিনিট সময় থাকবে শিক্ষার্থীদের কাছে। ওই ১৫ মিনিট খুব ভাল করে প্রশ্নপত্র পড়তে হবে।

৪) ভাল করে প্রতিটা প্রশ্ন পড়ে, নির্দেশ অনুযায়ী উত্তর লিখতে হবে।

৫) ছাত্র-ছাত্রীদের পরীক্ষার খাতাও দেখবেন অন্য স্কুলের পরীক্ষক। অর্থাৎ পরীক্ষকও চেনেন না পরীক্ষার্থীকে। তাঁর কাছে তখন পরীক্ষার্থীর খাতাই আসল পরিচয়। তাই পরীক্ষার খাতা খুবই পরিষ্কার ও পরিচ্ছন্ন রাখতে হবে। হাতের লেখার প্রতি যত্নবান হতে হবে।

৬) পর্ষদের নির্দেশ অনুযায়ী নিয়ম মেনে নিষিদ্ধ কিছু নিয়ে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করবে না। যদি কোনও নিষিদ্ধ কিছু পাওয়া যায়, সে ক্ষেত্রে পরীক্ষা বাতিলও হতে পারে।

৭) নির্ধারিত সময়ের মধ্যে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে হবে পড়ুয়াদের।

৮) পরীক্ষকের পরামর্শ মতন প্রশ্নপত্রের ওপরে লেখা সিরিয়াল কোড পরীক্ষার্থীরা সই করার সময় নির্দিষ্ট স্থানে লিখতে হবে। পাশাপাশি, নিজের উত্তরপত্রের উপরে লিখতে হবে সিরিয়াল কোড।

৯) পরীক্ষার প্রশ্নের প্রতি মনোযোগী হতে হবে। কতটা লিখলে বা কী ভাবে লিখলে বেশি নম্বর পাওয়া যাবে এই ভাবনার থেকেও প্রয়োজন প্রশ্নটা ভাল করে পড়ে কী উত্তর লিখলে ভাল হবে, হবে তার প্রতি মনোযোগী হওয়া।

পরীক্ষার্থীদের উদেশ্যে পর্ষদ সভাপতি বলেছেন, ‘‘পরীক্ষায় এগিয়ে থাকা বা পিছিয়ে পড়া, এই বিষয় মাথায় না রেখে আত্মবিশ্বাসের সঙ্গে পরীক্ষা দেওয়া প্রয়োজন। সঠিক অনুশীলন অনুযায়ী যদি কেউ পরীক্ষা দেয়, তার সাফল্য সম্পর্কে আমি নিশ্চিত’’।

অভিভাবকদের উদেশ্যে জানিয়েছেন, সন্তানরা যেন নিজেদের মোবাইল ফোন নিয়ে পরীক্ষা কেন্দ্রে না প্রবেশ করে। পাশাপাশি যে সমস্ত বস্তু নিষিদ্ধ রয়েছে, যেমন– স্মার্ট ঘড়ি, পেন ড্রাইভ, লগ টেবিল, বৈদ্যুতিন পেন/ স্ক্যানার, ট্রান্সপারেন্ট কার্ডবোর্ড, জলের বোতল, ব্লুটুথ যন্ত্র-সহ নিষিদ্ধ একাধিক সামগ্রী নিয়ে যেন পড়ুয়ারা প্রবেশ না করে পরীক্ষা কেন্দ্রে। এই বিষয়গুলি অভিভাবকদের পাশাপাশি পরীক্ষা কেন্দ্রে উপস্থিত শিক্ষক ও শিক্ষাকর্মীদেরও নজর রাখতে হবে।

প্রসঙ্গত, চলতি বছর থেকে পরিবর্তন হয়েছে মাধ্যমিকের সময়সূচি। পরিবর্তিত সময়সূচি অনুযায়ী, সকাল সাড়ে ৮টা থেকে পরীক্ষা কেন্দ্রের গেট খুলে দেওয়া হবে। সকাল ৯টা ৪৫ থেকে প্রশ্নপত্র পরীক্ষার্থীদের দেওয়া হবে, ১০টা থেকে শুরু হবে পরীক্ষা চলবে বেলা ১টা পর্যন্ত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন