Bengal CISCE results 2024

আইসিএসই, আইএসসি-র ফল: পশ্চিমবঙ্গেও পাশের হারে ছেলেদের ছাপিয়ে গেল মেয়েরা

এ বছর দশমের ফলাফল পরীক্ষা শেষের ৩৭ এবং দ্বাদশের পরীক্ষা শেষের ৪৮ দিনের মাথায় প্রকাশ করা হল। চলতি বছরের পরীক্ষার ফলাফলে নজর কেড়েছে রাজ্য।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৬ মে ২০২৪ ১১:৫৪
Share:

ফাইল ছবি।

সোমবার কাউন্সিল ফর দি ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট এগজ়ামিনেশন (সিআইএসসিই) আয়োজিত দশম (আইসিএসই) এবং দ্বাদশ শ্রেণির (আইএসসি) পরীক্ষার ফল ঘোষণা করা হল। এ বছর দশমের ফলাফল পরীক্ষা শেষের ৩৭ এবং দ্বাদশের পরীক্ষা শেষের ৪৮ দিনের মাথায় প্রকাশ করা হল। চলতি বছরের পরীক্ষার ফলাফলে নজর কেড়েছে রাজ্য। এ বার দু’টি পরীক্ষাতেই রাজ্যের ছাত্রীরা টেক্কা দিয়েছে ছাত্রদের।

Advertisement

২০২৪-এর আইসিএসই পরীক্ষায় রাজ্যের পড়ুয়াদের পাশের হার ৯৯.২২ শতাংশ। মোট ৪২ হাজার ৩৭২ জন পড়ুয়া উত্তীর্ণ হয়েছে। এদের মধ্যে ছাত্রের সংখ্যা ২৩ হাজার ২১৪ জন (৫৪.৭৯ শতাংশ), ছাত্রীর সংখ্যা ১৯ হাজার ১৫৮ জন (৪৫.২১ শতাংশ)। এ বছর রাজ্যের মোট ৪২৬টি স্কুলে পরীক্ষা নেওয়া হয়েছিল।

আইএসসিতে দেশ এবং বিদেশের অঞ্চলভিত্তিক পাশের হারে প্রথম উত্তরাঞ্চলের রাজ্যগুলি। এর পর দ্বিতীয় স্থানেই রয়েছে দেশের পূর্বাঞ্চলের রাজ্যগুলি। এর মধ্যে রাজ্যের পড়ুয়াদের পাশের হার ৯৭.৮০ শতাংশ। রাজ্যে মেয়েদের পাশের হার ৯৮.৪৬ শতাংশ এবং ছেলেদের পাশের হার ৯৬.৮৮ শতাংশ। অর্থাৎ রাজ্যের ফলাফলেও মেয়েরা টেক্কা দিল ছেলেদের।

Advertisement

এ বছর দশম শ্রেণির মোট পরীক্ষার্থীর সংখ্যা ২ লক্ষ ৪৩ হাজার ৬১৭ জন, ছাত্র ১ লক্ষ ৩০, ৫০৬ জন (৫৩.৫৭ শতাংশ), ছাত্রী ১ লক্ষ ১৩ হাজার ১১১ জন (৪৬.৪৩ শতাংশ। উত্তীর্ণ হয়েছে ২ লক্ষ ৪২ হাজার ৩২৮ জন। দ্বাদশের মোট পরীক্ষার্থীর সংখ্যা ৯৯ হাজার ৯০১ জন, ছাত্র ৫২ হাজার ৭৬৫ জন (৫২.৮২ শতাংশ), ছাত্রী ৪৭ হাজার ১৩৬ জন (৪৭.১৮ শতাংশ)। পাশ করেছে ৯৮ হাজার ৮৮ জন। আইসিএসই এবং আইএসসিতে ছাত্রীদের পাশের হার ৯৯.৬৫ শতাংশ, ছাত্রদের পাশের ৯৯.৩১ শতাংশ। দ্বাদশের পরীক্ষায়ও ছাত্রীরাই এগিয়ে, পাশের হার ৯৮.৯২ শতাংশ। ছাত্রদের পাশের ৯৭.৫৩ শতাংশ।

প্রসঙ্গত, এ বছর থেকে ‘কম্পার্টমেন্ট এগজ়াম’-এর আয়োজন করবে না কাউন্সিল। পরীক্ষার্থীরা তাদের খাতা পুনর্মূল্যায়ন (রি-ইভ্যালুয়েট) বা ফলাফল পুনর্বার দেখা (রি-চেক)-এর জন্য আবেদন করতে পারবে। এ ছাড়া, সর্বাধিক দু’টি বিষয়ে ‘ইম্প্রুভমেন্ট এগজ়াম’ দিতে পারবে পরীক্ষার্থীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন