CISCE Results 2024

প্রকাশিত হল আইসিএসই এবং আইএসসি পরীক্ষার ফল, বৃদ্ধি পেল পাশের হার, টেক্কা দিল মেয়েরা

সিআইএসসিই-এর তরফে দশমের পরীক্ষা শেষের ৩৭ দিনের মাথায় এবং দ্বাদশের পরীক্ষা শেষে ৪৮ দিনের মাথায় ফল প্রকাশ করা হল। ২০২৪-এ দশমের পাশের হার ৯৯.৪৭ শতাংশ এবং দ্বাদশের পাশের হার ৯৮.১৯ শতাংশ।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৬ মে ২০২৪ ১১:২৮
Share:

প্রতীকী চিত্র।

আইসিএসই (দশম) এবং আইএসসি (দ্বাদশ) পরীক্ষার ফলাফল প্রকাশিত হল। দুই পরীক্ষাতেই সার্বিক পাশের হারে ছেলেদের পিছনে ফেলে দিল মেয়েরা। এ বছর দশম শ্রেণির পরীক্ষার পাশের হার ৯৯.৪৭ শতাংশ। ২০২৩ সালে দেশে পাশের হার ছিল ৯৮.৯৪ শতাংশ। দ্বাদশের পরীক্ষার পাশের হার ৯৮.১৯ শতাংশ। ২০২৩ সালে ছিল ৯৬.৯৩ শতাংশ। চলতি বছর পশ্চিমবঙ্গে পাশের হার ৯৭.৮০ শতাংশ। দশম এবং দ্বাদশের সার্বিক পাশের হারে ছেলেদের টেক্কা দিয়েছে মেয়েরা। ছাত্রীদের পাশের হার ৯৯.৬৫ শতাংশ, ছাত্রদের পাশের ৯৯.৩১ শতাংশ। দ্বাদশের পরীক্ষায়ও ছাত্রীরাই এগিয়ে, পাশের হার ৯৮.৯২ শতাংশ। ছাত্রদের পাশের ৯৭.৫৩ শতাংশ। এ বছর দশম শ্রেণির মোট পরীক্ষার্থীর সংখ্যা ২ লক্ষ ৪৩ হাজার ৬১৭ জন, ছাত্র ১ লক্ষ ৩০ হাজার ৫০৬ জন (৫৩.৫৭ শতাংশ), ছাত্রী ১ লক্ষ ১৩ হাজার ১১১ জন (৪৬.৪৩ শতাংশ)। উত্তীর্ণ হয়েছে ২ লক্ষ ৪২ হাজার ৩২৮ জন। দ্বাদশের মোট পরীক্ষার্থীর সংখ্যা ৯৯ হাজার ৯০১ জন, ছাত্র ৫২ হাজার ৭৬৫ জন (৫২.৮২ শতাংশ), ছাত্রী ৪৭ হাজার ১৩৬ জন (৪৭.১৮ শতাংশ)। পাশ করেছে ৯৮ হাজার ৮৮ জন।

Advertisement

এ বছর দশমের ফলাফল পরীক্ষা শেষের ৩৭ দিনের মাথায় এবং দ্বাদশের ফলাফল পরীক্ষা শেষ হওয়ার ৪৮ দিনের মাথায় প্রকাশ করা হল। সোমবার বেলা ১১টা নাগাদ কাউন্সিল ফর দি ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট এগজ়ামিনেশেন (সিআইএসসিই)-এর নয়া দিল্লির দফতর থেকে সাংবাদিক সম্মেলনের মাধ্যমে দশম এবং দ্বাদশের ফল প্রকাশ করা হয়।

প্রসঙ্গত, এ বছরের আইসিএসই (দশম) শ্রেণির পরীক্ষায় ৬০টি বিষয় ছিল। মোট ৪৭টি বিষয়ে আইএসসি (দ্বাদশ) পরীক্ষা নেওয়া হয়েছিল। চলতি বছরের ২১ ফেব্রুয়ারি থেকে ২৮ মার্চ পর্যন্ত দশম এবং ১২ ফেব্রুয়ারি থেকে ৩ এপ্রিল পর্যন্ত দ্বাদশের পরীক্ষা নেওয়া হয়েছিল। এ বারের দশমের পরীক্ষায় ছাত্রীরা ছাত্রদের তুলনায় বেশি ভাল ফলাফল করেছে।

Advertisement

কী ভাবে ফলাফল দেখবেন?

১. পরিষদের নিজস্ব ওয়েবসাইট http://cisce.org এবং http://results.cisce.org থেকে সরাসরি রেজ়াল্ট দেখে নিতে পারবেন।

২. দশম শ্রেণির পরীক্ষার্থীদের ফলাফল দেখার জন্য উল্লিখিত ওয়েবসাইটে প্রবেশ করে কোর্স অপশন হিসাবে ‘আইসিএসই’ বেছে নিতে হবে।

৩. দ্বাদশ শ্রেণির পরীক্ষার্থীদের ফলাফল দেখতে হলে, একই ওয়েবসাইটে প্রবেশ করে ‘আইএসসি’ কোর্সটি বেছে নিতে হবে।

৪. কোর্স বেছে নেওয়ার পর পরীক্ষার্থীদের ইউনিক আইডি, ইনডেক্স নম্বর এবং স্ক্রিনে প্রদর্শিত ক্যাপচা (কম্পিউটার এবং মানুষের মধ্যে পার্থক্য বোঝার সুরক্ষা ব্যবস্থা) সংক্রান্ত তথ্য সাবমিট করতে হবে।

৫. তথ্য সাবমিট করার পর ফলাফল দেখা যাবে। পড়ুয়ারা ওই পোর্টালের প্রিন্ট অপশনটি বেছে নিলেই রেজ়াল্টের কপি বার করে নিতে পারবেন।

পরিষদের তরফে এ দিন জানানো হয়েছে, চলতি শিক্ষাবর্ষ থেকে বন্ধ করা হচ্ছে আইসিএসই ও আইএসসি-র ‘কম্পার্টমেন্ট পরীক্ষা’। কোনও পরীক্ষার্থী যদি কোনও বিষয়ে কম নম্বর পেতেন, তবে এই পরীক্ষা দিতেন। যদি কোনও বিষয়ের মূল্যায়ন নিয়ে অসন্তুষ্ট পরীক্ষার্থীরা চলতি শিক্ষাবর্ষে দ্বিতীয় বার ‘ইমপ্রুভমেন্ট এগজ়াম’ দেওয়ার সুযোগ পাবে। তবে সে ক্ষেত্রে তারা দু’টির বেশি বিষয়ে পরীক্ষা দিতে পারবে না। পরীক্ষা নেওয়া হবে জুলাই মাসে।

এ ছাড়াও, সিআইএসসিই পরীক্ষার্থীদের ফলাফল ‘রিচেক’ করার সুযোগ দেবে। এ ক্ষেত্রে দশম এবং দ্বাদশ শ্রেণির পরীক্ষার্থীদের ১ হাজার টাকা করে জমা দিতে হবে। ৬ মে থেকে ১০ মে পর্যন্ত রিচেকিংয়ের জন্য আবেদন করার সুযোগ দেওয়া হবে। রিচেকিংয়ের ফলাফল সিআইএসসিই-র কেরিয়ার পোর্টাল থেকে দেখে নিতে হবে। পরীক্ষার্থীরা চাইলে তাঁদের নম্বর ‘রি-ইভ্যালুয়েশন’-এর আর্জিও জানাতে পারবেন। সে ক্ষেত্রে ১,৫০০ টাকা জমা দিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন