Hotel Management

বাংলায় হোটেল ম্যানেজমেন্ট কোর্স করে বাইরে চাকরির বিপুল সুযোগ, জেনে নিন খুঁটিনাটি

এই প্রতিবেদনে এক জন শিক্ষার্থীর পশ্চিমবঙ্গে হোটেল ম্যানেজমেন্ট নিয়ে পড়াশোনার কী সুযোগ রয়েছে, কোর্স সম্পূর্ণ হওয়ার পর তিনি কোথায় চাকরি করতে পারবেন, সে বিষয়ে যাবতীয় তথ্য বিস্তারিত আলোচনা করা হল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০২২ ১১:০০
Share:

প্রতীকী ছবি

দ্বাদশ শ্রেণী পাশের পর গতানুগতিক পাঠক্রমের বাইরে গিয়ে বিভিন্ন ধরনের প্রফেশনাল কোর্সের চাহিদা বেড়েছে। যার মধ্যে সব থেকে চাকুরিমুখী কোর্স হল হোটেল, হসপিটাল, হসপিটালিটি ম্যানেজমেন্ট। এই প্রতিবেদনে এক জনশিক্ষার্থীর পশ্চিমবঙ্গে হোটেল ম্যানেজমেন্ট নিয়ে পড়াশোনার কী সুযোগ রয়েছে, কোর্স সম্পূর্ণ হওয়ার পর তিনি কোথায় চাকরি করতে পারবেন, সে বিষয়ে যাবতীয় তথ্য বিস্তারিত আলোচনা করা হল।

Advertisement

কলকাতায় কোন কোন বিশ্ববিদ্যালয় কোর্স করানো হয়:

ইন্সটিটিউড অফ হোটেল ম্যানেজমেন্ট তারাতলা

Advertisement

সুভাষ বোস ইন্সটিটিউড অফ হোটেল ম্যানেজমেন্ট

জে আই এস ইউনিভার্সিটি হোটেল ম্যানেজমেন্ট

এনআইপিএস স্কুল অফ হোটেল ম্যানেজমেন্ট কলকাতা

পৈলান কলেজ অফ ম্যানেজমেন্ট অ্যান্ড টেকনোলজি

টেকনো মেইন

গুরু নানক ইন্সটিটিউড অফ হোটেল ম্যানেজমেন্ট

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্ট

এই প্রতিষ্ঠানগুলি ছাড়াও আরও অনেক প্রতিষ্ঠান রয়েছে পশ্চিমবঙ্গে, যেখানে হোটেল, হসপিটাল, হসপিটালিটি ম্যানেজমেন্টের কোর্স করানো হয়। সরকারি প্রতিষ্ঠানের ক্ষেত্রে, হোটেল অ্যান্ড হসপিটাল ম্যানেজমেন্টে জয়েন্টএন্ট্রান্স পরীক্ষা দিতে হয়। এর পর মেধাতালিকার ভিত্তিতে কাউন্সেলিং এর মাধ্যমে সরকারি প্রতিষ্ঠানে ভর্তি হতে পারেন শিক্ষার্থীরা। বেসরকারি প্রতিষ্ঠানের ক্ষেত্রে কোনও প্রবেশিকা পরীক্ষা দিতে হয় না শিক্ষার্থীদের। সরকারি প্রতিষ্ঠানে হোটেল ম্যানেজমেন্ট পড়ার খরচ প্রায় ২ থেকে ৩ লক্ষ টাকা। এবং বেসরকারি প্রতিষ্ঠানে হোটেল ম্যানেজমেন্ট পড়ার খরচ ৫ থেকে ৬লক্ষ টাকা।

সিলেবাস

মোট ৩ বছরের হোটেল ম্যানেজমেন্টে স্নাতক ডিগ্রির কোর্স হয়। তিন বছরের কোর্সের মধ্যে প্রথম এক বছর পর ৬ মাসের ইন্টার্নশিপ হয়। প্রতিষ্ঠান থেকেই ইন্টার্নশিপের সুযোগ করে দেওয়া হয়। শিক্ষার্থীরা চাইলে নিজেদের পছন্দ মতোও ইন্টার্নশিপ করতে পারেন স্বীকৃত প্রতিষ্ঠান থেকে। নিউট্রেশন, অ্যাপলিকেশন অফ কম্পিউটার, ফুড প্রোডাকশন, ফুড অ্যান্ড বেভারেজ সার্ভিস, সেলস অ্যান্ড মার্কেটিং, হাউস কিপিং, ফ্রন্ট অফিস,হোটেল ইঞ্জিনিয়ারিং, প্রিন্সিপ্যাল অফ ফুড সায়েন্স, কমিউনিকেশন, অ্যাকাউন্টেন্সি, রিসার্চ মেথডলজি, ফুড সেফটি অ্যান্ড কোয়ালিটি, ফাইনান্সিয়াল ম্যানেজমেন্ট, স্ট্র্যাটেজিক ম্যানেজমেন্ট — আরও বিষয় অন্তর্ভুক্ত থাকে তিন বছরের স্নাতক কোর্সের মধ্যে।

কোর্স সম্পূর্ণ হওয়ার পর চাকরির কী সুযোগ রয়েছে

সাধারণত শিক্ষার্থীদের হোটেল ম্যানেজমেন্টে স্নাতক পাশের পর প্রতিষ্ঠান থেকে ক্যাম্পাসিং এর সুযোগ দেওয়া করে দেওয়া হয়। শহরের নামকরা হোটেলগুলিতে কাজ করার সুযোগ পেয়ে থাকেন শিক্ষার্থীরা। হোটেল ম্যানেজমেন্ট পাশের পর চাকরির ক্ষেত্র অনেক বেশি। শেফ, হোটেল ম্যানেজার, ইভেন্ট ম্যানেজার,গেস্ট রিলেশন, ক্লাইন্ট রিলেশন, ক্যাটারিং ম্যানেজার, অ্যাকমোডেশন ম্যানেজার-সহ আরও অনেক ক্ষেত্র রয়েছে যেখানে শিক্ষার্থীরা নিজেদের ভবিষ্যৎ গড়ে তোলার সুযোগ পেয়ে থাকেন। হোটেল ম্যানেজমেন্ট কোর্স সম্পূর্ণ করার পর বাংলা বা ভারত ছাড়াও বাইরের দেশেও চাকরির চাহিদা বিপুল।শিক্ষার্থীরা ভারতের বাইরে নানা হোটেলেও আবেদন করে চাকরি করতে পারেন। এ ছাড়া, জাহাজেও চাকরি করার সুযোগ থাকে এক জন হোটেল ম্যানেজমেন্ট কোর্স সম্পূর্ণ করা শিক্ষার্থীর। তবে, সে ক্ষেত্রে বেশির ভাগ সময় আগে শিক্ষার্থীকে এক থেকে দেড় বছরের অভিজ্ঞতা সঞ্চয় করতে হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন