police

পশ্চিমবঙ্গে পুলিশ সার্জেন্ট হওয়ার জন্য কী যোগ্যতা প্রয়োজন? কী ভাবে হয় পরীক্ষা?

পুলিশ বিভাগের সার্জেন্ট পদে নিযুক্ত হওয়ার জন্য প্রয়োজনীয় খুঁটিনাটি এই প্রতিবেদনে আলোচনা করা হল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০১ নভেম্বর ২০২২ ১১:১৭
Share:

প্রতীকী ছবি

পুলিশ বিভাগের সার্জেন্ট পদে নিযুক্ত হওয়ার জন্য প্রয়োজনীয় খুঁটিনাটি এই প্রতিবেদনে আলোচনা করা হল।

Advertisement

যোগ্যতা

শিক্ষাগত যোগ্যতা: স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে যে কোনও বিষয়ে স্নাতক পাশ করতে হবে। প্রার্থীর কাছে ভারতীয় নাগরিকত্বের পরিচয় পত্র থাকতে হবে।

Advertisement

বয়ঃসীমা: ২০ থেকে ২৭ বছরের মধ্যে থাকতে হবে প্রার্থীর বয়স। ওবিসি এবং এসটি, এসসি প্রার্থীদের ক্ষেত্রে বয়সের ছাড় থাকে।

শারীরিক মাপকাঠি: গোর্খা, রাজবংশী, গাড়োয়ালি শ্রেণির প্রার্থীদের উচ্চতা ১৬৩ সেন্টিমিটার প্রয়োজন। প্রার্থীর ওজন হতে হবে ৫৪ কেজি। অন্যান্য সকল বিভাগের প্রার্থীর উচ্চতা ১৭৩ সেন্টিমিটার প্রয়োজন। এবং প্রার্থীর ওজন হতে হবে ৬০ কেজি।

প্রার্থীকে বাংলা ভাষা বলতে, পড়তে এবং লিখতে সক্ষম হতে হবে। তবে,দার্জিলিং, কালিম্পং জেলা-সহ পাহাড়ি এলাকার প্রার্থীদের ক্ষেত্রে বাঞ্ছনীয় নয়।

পরীক্ষার পদ্ধতি

পশ্চিমবঙ্গ পুলিশ সার্জেন্ট নির্বাচনের পরীক্ষা মূলত পাঁচটি পর্যায়ে হয়ে থাকে। প্রিমিলিনারি পরীক্ষা, শারীরিক মাপকাঠির পরীক্ষা (পিএমটি), শারীরিক দক্ষতার পরীক্ষা (পিইটি), চূড়ান্ত সম্মিলিত প্রতিযোগিতামূলক পরীক্ষা এবংব্যক্তিত্ব পরীক্ষা।

প্রাথমিক পরীক্ষা: এই পরীক্ষার প্রশ্নপত্র এমসিকিউ (মোটিভেশনালস্ট্রাকচার কোয়েশ্চনারি) কাঠামোতে করা হয়। ১০০টি প্রশ্ন থাকে, মোট ২০০নম্বরের পরীক্ষা হয়। সময়সীমা ধার্য থাকে ৯০ মিনিট। প্রতি প্রশ্নের সঠিক উত্তরে ২ নম্বর করে ধার্য থাকে। এবং প্রতি প্রশ্নের ভুল উত্তরে সংশ্লিষ্ট প্রাপ্ত নম্বরের এক চতুর্থাংশ নম্বর কেটে নেওয়া হয়। বাংলা এবং ইংরেজি ভাষায় পরীক্ষার প্রশ্নপত্র তৈরি করা হয়।

জেনারেল স্টাডিস বিষয়ে ৫০টি প্রশ্নে মোট ১০০ নম্বর ধার্য থাকে। যৌক্তিক এবং বিশ্লেষণাত্মক যুক্তি সংক্রান্ত বিষয়ের উপর ২৫টি প্রশ্ন থাকে, মোট ৫০ নম্বরের। এবং প্রাথমিক গণিত বিষয়ে ২৫টি প্রশ্নে মোট ৫০ নম্বর ধার্য থাকে। প্রাথমিক পরীক্ষায় যে সকল প্রার্থীরা উত্তীর্ণ হয় তাঁদের মেধার ভিত্তিতেশারীরিক মাপকাঠির (পিএমটি) এবং দক্ষতার (পিইটি) পরীক্ষা নেওয়া হয়। এই পরীক্ষায় পাশ করার পর প্রার্থীদের চূড়ান্ত সম্মিলিত প্রতিযোগিতামূলক পরীক্ষার ডাকা হয়।

চূড়ান্ত সম্মিলিত প্রতিযোগিতামূলক পরীক্ষা: মোট ২০০ নম্বরে চারটি ভাগে এই পরীক্ষা হয় থাকে। মোট সময়সীমা ধার্য থাকে ৪ঘণ্টা। এবং প্রতিটি পেপারের পরীক্ষা এক দিনেই সংগঠিত হয়। প্রথমে পেপারে জেনারেল স্টাডিস ৫০ নম্বরের, যৌক্তিক এবং বিশ্লেষণাত্মক যুক্তি সংক্রান্ত বিষয় ২৫ নম্বরের এবং পাটিগণিত বিষয়ে ২৫ নম্বরের প্রশ্নপত্র থাকে। ২ঘণ্টার পরীক্ষা হয় ১০০ নম্বরের। দ্বিতীয় পেপারে ইংরেজি বিষয়ে ৫০ নম্বরের প্রশ্নপত্রে ১ ঘণ্টা সময়সীমা ধার্য থাকে। তৃতীয় পেপারে বাংলা, হিন্দি, নেপালি বিষয়ে ৫০ নম্বরের প্রশ্নপত্রে ১ ঘণ্টা সময়সীমা ধার্য থাকে। প্রার্থীকে যে কোনও একটি ভাষা নির্বাচন করে এই পরীক্ষাটি দিতে হয়।

ব্যক্তিত্ব পরীক্ষা: এই ধাপে পশ্চিমবঙ্গ পুলিশ রিক্রুটমেন্ট বোর্ডের নিয়ম অনুযায়ী ব্যক্তিত্ব পরীক্ষা দিতে হয়। এই পরীক্ষায় উত্তীর্ণ হতে প্রার্থীকে অবশ্যই ৩০ এর মধ্যে ন্যূনতম ৮ নম্বর পেতে হয়। পাশাপাশি, প্রার্থী বাংলা ভাষায় কতটা সক্ষম সেই দিকেও পর্যালোচনা করা হয় এই ধাপে।

আবেদন পদ্ধতি: পশ্চিমবঙ্গ পুলিশ রিক্রুটমেন্ট বোর্ড (ডবলুবিপিআরবি)-এর তরফ থেকে শূন্যপদের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। বিজ্ঞপ্তি প্রকাশের পর অনলাইনের মাধ্যমে ডবলুবিপিআরবি-এর অফিসিয়াল ওয়েবসাইট থেকে আবেদন করতে হয়।

আবেদন ফি: সাধারণ বিভাগের প্রার্থীদের ক্ষেত্রে ২৭০ টাকা এবং প্রক্রিয়া করণের জন্য ২০ টাকা ধার্য থাকে। এসসি, এসটি, ওবিসি প্রার্থীদের ক্ষেত্রে শুধু মাত্র প্রক্রিয়া করণের ২০ টাকা ধার্য থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন