Space Science Exhibition

পড়ুয়াদের জন্য আইআইএসইআর ও ইসরো-র জাতীয় মহাকাশ বিজ্ঞান প্রদর্শনীর আয়োজন

মঙ্গলবার থেকে শুরু হওয়া এই প্রদর্শনী আগামী ১১ ডিসেম্বর পর্যন্ত চলবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৬ ডিসেম্বর ২০২২ ১৮:৪৪
Share:

মহাকাশ বিজ্ঞান প্রদর্শনীর আয়োজন। প্রতীকী ছবি।

কলকাতায় এ বার জাতীয় মহাকাশ বিজ্ঞানের একটি বিশেষ প্রদর্শনীতে পড়ুয়া ও বিজ্ঞান অনুরাগীরা স্বনামধন্য মহাকাশ বিজ্ঞানী ও মহাকাশ শিল্প-উদ্যোক্তাদের সঙ্গে আলাপচারিতার সুযোগ পাবেন। মঙ্গলবার থেকে শুরু হওয়া এই প্রদর্শনী আগামী ১১ ডিসেম্বর পর্যন্ত চলবে।

Advertisement

৬ দিন ব্যাপী এই প্রদর্শনীটি ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স এডুকেশন অ্যান্ড রিসার্চ (আইআইসিআর)-এর সেন্টার অফ এক্সেলেন্স ইন স্পেস সায়েন্স এবং ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন (ইসরো) একযোগে আয়োজন করছে। এ ছাড়াও, এই প্রদর্শনীটি আয়োজনের দায়িত্বে রয়েছে এসএন বোস ন্যাশনাল সেন্টার ফর বেসিক সায়েন্সেস, সায়েন্স সিটি, বিড়লা ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড টেকনোলজিক্যাল মিউজিয়াম এবং প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়, কলকাতা বিশ্ববিদ্যালয় ও সেন্ট জেভিয়ার্স কলেজের মতো অন্যান্য সহযোগী প্রতিষ্ঠান। সোমবার এমনটাই জানিয়েছেন আইআইএসইআর-এর এক মুখপাত্র।

এই প্রদর্শনীতে অংশগ্রহণকারী সকলেই ভারতের জ্যোতির্বিজ্ঞান সমিতি, ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ অ্যাস্ট্রোফিজিক্স, ফিজিক্যাল রিসার্চ ল্যাবরেটরি, আইআইএসইআর কলকাতা, আর্যভট্ট রিসার্চ ইনস্টিটিউট অফ অবজারভেশনাল সায়েন্সেস, অশোকা বিশ্ববিদ্যালয়, স্যাটকম ইন্ডাস্ট্রি অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়া ও ইসরো-র বিভিন্ন কেন্দ্রের মহাকাশ বিজ্ঞানী, মহাকাশ শিল্প-উদ্যোক্তা, বিজ্ঞান প্রচার বিশেষজ্ঞদের সঙ্গে আলাপচারিতার সুযোগ পাবেন।

Advertisement

জাতীয় ও রাজ্যে স্তরের একযোগে প্রদর্শনী আয়োজনের মাধ্যমে মহাকাশ বিজ্ঞানের ক্ষেত্রে ভারতের সাফল্য ও সমাজকল্যাণে মহাকাশনির্ভর প্রযুক্তি গড়ে তোলার পেছনে ইসরো-র ভূমিকাকে তুলে ধরাই আসল উদ্দেশ্য। কলকাতার বিভিন্ন জায়গায় এই প্রদর্শনীর আয়োজন করা হবে বলেও জানানো হয়েছে আইআইএসইআর-এর তরফে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন