MTech Admission 2024

অনলাইনে এমটেক পড়ার সুযোগ দিচ্ছে আইআইটি ভুবনেশ্বর, কারা ভর্তি হতে পারবেন?

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) ভুবনেশ্বরের তরফে অ্যাডভান্সড মেনটেন্যান্স টেকনোলজি বিষয়ে মাস্টার অফ টেকনোলজি (এমটেক) পড়ার সুযোগ দেওয়া হবে। অফলাইনের পাশাপাশি, অনলাইনেও ক্লাস নেওয়া হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৩ এপ্রিল ২০২৪ ০৯:২৬
Share:

প্রতীকী চিত্র।

অ্যাডভান্সড মেনটেন্যান্স টেকনোলজি নিয়ে মাস্টার অফ টেকনোলজি (এমটেক) পড়ার সুযোগ। এই মর্মে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) ভুবনেশ্বরের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, যাঁরা সিভিল, মেকানিক্যাল, ইলেক্ট্রিক্যাল কিংবা মেটালার্জি ইঞ্জিনিয়ারিং নিয়ে স্নাতক ডিগ্রি অর্জন করেছেন, তাঁরা এই বিষয়টি নিয়ে পড়ার সুযোগ পাবেন।

Advertisement

স্নাতকদের অন্তত ৬০ শতাংশের বেশি নম্বর থাকা প্রয়োজন। এ ছাড়াও অন্তত তিন বছর ইঞ্জিনিয়ার হিসাবে কাজের অভিজ্ঞতা থাকা বাঞ্ছনীয়। তাঁদের কাজের অভিজ্ঞতা এবং স্নাতক স্তরে প্রাপ্ত নম্বরের নিরিখে বাছাই করে নেওয়া হবে। ভর্তি হওয়ার জন্য তাঁদের একটি ইন্টারভিউ দিতে হবে। ওই ইন্টারভিউয়ে পদপ্রার্থীদের যোগ্যতা যাচাই করে নেওয়া হবে।

স্নাতকোত্তর পর্বের কিছু ক্লাস অফলাইনে এবং কিছু ক্লাস অনলাইনে করানো হবে। কর্মরত ইঞ্জিনিয়ারদের সুবিধার্থে এই বিশেষ ব্যবস্থাটি করা হয়েছে। ভর্তি হতে আগ্রহীদের ২৫,০০০ টাকা রেজিস্ট্রেশন ফি হিসাবে জমা দিতে হবে। আবেদনমূল্য হিসাবে জমা দিতে হবে ৫০০ টাকা।

Advertisement

অনলাইনে স্নাতকোত্তর পর্বে ভর্তি হওয়ার আবেদন গ্রহণ করা হবে। আবেদনের পোর্টাল চালু করা হয়েছে ৩ এপ্রিল। আবেদন গ্রহণের শেষ তারিখ ২ মে। আগ্রহীরা এই বিষয় সম্পর্কে আরও জানতে ইচ্ছুক হলে প্রতিষ্ঠানের ওয়েবসাইটে গিয়ে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন