IIT Guwahati Admission 2024

কৃত্রিম মেধা এবং মেশিন লার্নিং নিয়ে প্রশিক্ষণ দেবে আইআইটি গুয়াহাটি

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) গুয়াহাটির তরফে উল্লিখিত বিষয়ে একটি প্রশিক্ষণ শিবিরের আয়োজন করা হয়েছে। ওই প্রশিক্ষণটি মোট ১০ দিনের জন্য চলবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৯ ফেব্রুয়ারি ২০২৪ ১৩:৩১
Share:

প্রতীকী চিত্র।

কৃত্রিম মেধা এবং মেশিন লার্নিং নিয়ে শিখতে আগ্রহী? এই বিষয়টি নিয়ে কেন্দ্রীয় শিক্ষা প্রতিষ্ঠানের তরফে ১০ দিনের একটি বিশেষ প্রশিক্ষণ দেওয়া হবে। এই মর্মে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) গুয়াহাটির তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ওই বিজ্ঞপ্তি অনুযায়ী, কেন্দ্রীয় সরকারের ‘সপ্তর্ষী’ শীর্ষক প্রকল্পের অধীনে কৃত্রিম মেধা এবং মেশিন লার্নিং-এর বিশেষ প্রশিক্ষণ কর্মসূচির আয়োজন করা হয়েছে।

Advertisement

এই প্রশিক্ষণে যে কোনও বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন কিংবা স্নাতক পড়ুয়া, গবেষক-সহ উল্লিখিত বিষয় নিয়ে পাঠগ্রহণ করতে আগ্রহী ব্যক্তিরা অংশগ্রহণ করতে পারবেন। অফলাইনে এই প্রশিক্ষণটি নিতে হবে। এই মর্মে হরিয়ানার একটি প্রতিষ্ঠানে আগ্রহীদের উপস্থিত থাকতে হবে।

প্রশিক্ষণ চলাকালীন, কৃত্রিম মেধা সম্পর্কিত সমস্ত বিষয় নিয়ে আলোচনা করা হবে। এ ছাড়াও মেশিন লার্নিংয়ের খুঁটিনাটি জানতে পেশাদার ব্যক্তিদের সঙ্গে আলোচনা, হাতেকলমে বিভিন্ন ধরনের পরীক্ষামূলক কাজ— এই সমস্ত কিছুই প্রশিক্ষণ চলাকালীন করার সুযোগ থাকবে। আগ্রহী প্রার্থীদের ১০ ফেব্রুয়ারির মধ্যে নাম নথিভুক্ত করতে হবে।

Advertisement

এই প্রশিক্ষণের শেষে একটি পরীক্ষা নেওয়া হবে, যার ফলাফলস্বরূপ অংশগ্রহণকারীরা শংসাপত্র পাবেন। প্রশিক্ষণে নাম নথিভুক্ত করার জন্য ২,৫০০ টাকা আবেদনমূল্য হিসাবে জমা দিতে হবে। অংশগ্রহণকারীদের ১২ ফেব্রুয়ারি থেকে ২২ ফেব্রুয়ারি উল্লিখিত স্থানে উপস্থিত থেকে প্রশিক্ষণ শিবিরে অংশগ্রহণ করতে হবে। এই বিষয়ে আরও জানতে প্রতিষ্ঠানের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন