IIT Kharagpur and NUJS MoU Sign

আইআইটি খড়্গপুর এবং এনইউজেএসের মধ্যে চুক্তি স্বাক্ষর, কী নিয়ে চুক্তি?

এই মউ স্বাক্ষরের মাধ্যমে আইনের সঙ্গে প্রযুক্তিগত শিক্ষার সংমিশ্রণে কী ভাবে দু’টি বিষয়েরই উৎকর্ষ বাড়ানো যায়, সে দিকে নজর দেওয়া হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০২৩ ১৮:০২
Share:

আইআইটি খড়্গপুর। সংগৃহীত ছবি।

যৌথ ভাবে বিভিন্ন অ্যাকাডেমিক প্রোগ্রাম আয়োজন এবং একাধিক কোর্সের জন্য প্রয়োজনীয় বিষয়ে বিশেষজ্ঞ সংক্রান্ত সহায়তার জন্য রাজ্যের ওয়েস্ট বেঙ্গল ন্যাশনাল ইউনিভার্সিটি অফ জুরিডিক্যাল সায়েন্সেস (এনইউজেএস)-এর সঙ্গে মউ-চুক্তি স্বাক্ষর করল আইআইটি খড়্গপুর। আইন এবং প্রযুক্তির মাল্টিডিসিপ্লনারি বিভিন্ন বিষয়ে এই অ্যাকাডেমিক প্রোগ্রামগুলির আয়োজন করা হবে। থাকবে পেটেন্ট রাইটস, কপিরাইটস এবং ইন্টেলেকচুয়াল প্রপার্টি রাইটসের মতো নানা গুরুত্বপূর্ণ বিষয়। সম্প্রতি আইআইটি খড়্গপুরের তরফে বিবৃতি জারি করে এমনটাই জানানো হয়েছে।

Advertisement

বিবৃতিতে জানানো হয়েছে, রাজ্যের নামী দুই শিক্ষা প্রতিষ্ঠান একযোগে আইন, বিজ্ঞান, ইঞ্জিনিয়ারিং, প্রযুক্তির বিভিন্ন বিষয়ে একাধিক সার্টিফিকেট/ ডিপ্লোমা কোর্স চালুর পাশাপাশি হাতে কলমে প্রশিক্ষণ এবং অন্যান্য সুযোগসুবিধাও চালু করবে পড়ুয়াদের জন্য।

চুক্তি স্বাক্ষরের পর আইআইটি খড়্গপুরের অধিকর্তা ভিকে তিওয়ারি জানিয়েছেন, জাতীয় শিক্ষানীতিতে যে বহুবিভাগীয় এবং আন্তঃবিভাগীয় শিক্ষাদানের উপর জোর দেওয়া হয়েছে, সে কথা মাথায় রেখেই এই পদক্ষেপ। এর ফলে উভয় প্রতিষ্ঠানের পড়ুয়ারাই আইন এবং প্রযুক্তির আন্তঃবিভাগীয় বহুবিধ গবেষণার কাজের অংশ হতে পারবেন। তাঁর মতে, চলতি শিক্ষাবর্ষে ন্যাশনাল ইনস্টিটিউশনাল র‍্যাঙ্কিং ফ্রেমওয়ার্ক (এনআইআরএফ)-এ রাজ্যের দু’টি শিক্ষা প্রতিষ্ঠানই রয়েছে প্রথম দশের তালিকায়। ফলত, এই মউ স্বাক্ষরের মাধ্যমে আইনের সঙ্গে প্রযুক্তিগত শিক্ষার সংমিশ্রণে কী ভাবে দু’টি বিষয়েরই উৎকর্ষ বাড়ানো যায়, সে দিকে নজর দেওয়া হবে।

Advertisement

একই মত ওয়েস্ট বেঙ্গল ন্যাশনাল ইউনিভার্সিটি অফ জুরিডিক্যাল সায়েন্সেসের উপাচার্য নির্মলকান্তি চক্রবর্তীরও। তিনি জানিয়েছেন, এই পদক্ষেপের ফলে দু'টি শিক্ষা প্রতিষ্ঠানের কাছে আইন এবং প্রযুক্তি ক্ষেত্রে বিবিধ শিক্ষামূলক আলোচনা এবং গবেষণার নতুন দিক উন্মোচিত হবে। জাতীয় শিক্ষানীতির প্রস্তাবনা অনুযায়ী, শিক্ষক এবং পড়ুয়াদের মধ্যে বিনিময়ের মাধ্যমে লাভবান হবে দু’টি প্রতিষ্ঠানই। চলতি মাসেই এ বিষয়ে ভবিষ্যৎ পরিকল্পনা সংক্রান্ত আলোচনা শুরু করা হবে বলেও তিনি জানিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন