IIT Kharagpur Certification Course

আইআইটি খড়্গপুর পড়াবে বাণিজ্যিক বিশ্লেষণ এবং কৃত্রিম মেধা বিষয়ে বিশেষ কোর্স, রইল বিশদ

আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয় ভার্জিনিয়া টেক-এর সঙ্গে যৌথ উদ্যোগে অনলাইনে এই কোর্স করানো হবে। আগ্রহী শিক্ষার্থীরা অনলাইনে ক্লাস করতে পারবেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১১ অগস্ট ২০২৩ ১৪:২৮
Share:

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি, খড়্গপুর। ছবি: সংগৃহীত

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) খড়্গপুরের পক্ষ থেকে কৃত্রিম মেধার সঙ্গে শিক্ষার প্রসার ঘটাতে আন্তর্জাতিক মানের ব্যবস্থাপনার মাধ্যমে একটি কোর্স করানোর বিশেষ উদ্যোগ নেওয়া হয়েছে। এই প্রতিষ্ঠানের পক্ষ থেকে আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয় ভার্জিনিয়া টেক-এর সঙ্গে যৌথ উদ্যোগে ওই সার্টিফিকেশন কোর্স চালু করা হয়েছে। ‘বিজ়নেস অ্যানালিটিক্স অ্যান্ড এআই’ শীর্ষক এই কোর্সে বাণিজ্যিক বিশ্লেষণকে কৃত্রিম মেধার সাহায্যে আরও উন্নত করে তোলার পাঠদান করা হবে। কারা আবেদন করতে পারবেন, কী ভাবে আবেদন করা যাবে, সমস্ত তথ্য দেখে নিন এক নজরে।

Advertisement

কোর্সের বিস্তারিত:

এই কোর্সটি মোট নয় মাসের মধ্যে সম্পূর্ণ হবে। ক্লাস শুরু হবে ৭ অক্টোবর, ২০২৩ এবং ৬ জুলাই, ২০২৪-এ শেষ হবে। অনলাইনেই সমস্ত ক্লাস নেওয়া হবে। মডিউলের মাধ্যমে সমস্ত বিষয়গুলি শেখানো হবে। এই বিভাগের বিশিষ্ট অভিজ্ঞতাসম্পন্ন অধ্যাপকেরা ক্লাস নেবেন। শিক্ষার্থীরা কোর্স সম্পূর্ণ হওয়া পর আইআইটি খড়্গপুর এবং ভার্জিনিয়া টেক-এর তরফে শংসাপত্রও পাবেন।

Advertisement

কারা ভর্তি হওয়ার আবেদন করতে পারবেন?

গণিত, সংখ্যাতত্ত্ব, কম্পিউটার সায়েন্স, ইনফরমেশন সিস্টেমস বিষয়ে স্নাতকোত্তীর্ণ পড়ুয়া এবং দুই থেকে পাঁচ বছরের পেশাদার অভিজ্ঞতা সম্পন্ন প্রার্থীরা এই কোর্সে ভর্তি হওয়ার জন্য আবেদন করতে পারবেন। স্নাতকোত্তীর্ণ পড়ুয়াদের অন্তত ৬৫ শতাংশ নম্বর থাকা বাঞ্ছনীয়।

তবে, যে সমস্ত প্রার্থী সি, সি++, জাভার প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ়ের কোর্স সম্পূর্ণ করেছেন, এবং ডিপার্টমেন্ট অফ ইলেকট্রনিক্স অ্যান্ড অ্যাক্রিডিয়েশন অফ কম্পিউটার কোর্স (ডিওইএসিসি)-এর এ লেভেল মানের শংসাপত্র পেয়েছেন, এ ক্ষেত্রে ভর্তি হওয়ার জন্য সেই সব প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে।

কোর্স ফি:

নয় মাসের কোর্সের জন্য মোট ১ লক্ষ টাকা কোর্স ফি দিতে হবে। পাশাপাশি, ৫০০ টাকা অ্যাপ্লিকেশন ফি হিসাবেও জমা দিতে হবে।

আগ্রহী প্রার্থীদের আইআইটি খড়্গপুরের ওয়েবসাইটে গিয়ে কোর্সে ভর্তি হওয়ার জন্য অনলাইনে আবেদন করতে হবে। প্রতিষ্ঠানের প্যানেলের আধিকারিকরা মেধা এবং যোগ্যতার ভিত্তিতে প্রার্থীদের বেছে নেবেন। আবেদনের জন্য ১ অগস্ট থেকে পোর্টাল চালু করা হয়েছে। আবেদন গ্রহণ করা হবে ৩১ অগস্ট পর্যন্ত। ৩০ সেপ্টেম্বরের মধ্যে কোর্স ফি জমা দিতে হবে। কোর্সের বিষয়ে সবিস্তারে জানতে প্রতিষ্ঠানের ওয়েবসাইট দেখে নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন