WBJEE 2023

জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষায় রসায়নের কোন দিকগুলি নজর না দিলেই নয়? পরামর্শ শিক্ষকের

ওয়েস্ট বেঙ্গল জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষায় রসায়নের কোন দিকগুলির উপর বিশেষ নজর দেওয়া প্রয়োজন, তা নিয়ে পরামর্শ দিচ্ছেন অভিজ্ঞ শিক্ষক।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৮ এপ্রিল ২০২৩ ১৫:১৬
Share:

জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা। প্রতীকী ছবি।

জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার অন্যতম গুরুত্বপূর্ণ বিষয় হল রসায়ন। রসায়নে পূর্ণমান থাকে ৫০। ভাল কলেজে সুযোগ পেতে হলে কমপক্ষে ৪২-৪৫ পাওয়া অত্যন্ত জরুরি। রসায়নের পুরো সিলেবাসটি ৩টি ভাগে ভাগ করা যেতে পারে। ফিজিক্যাল, ইনঅর্গ্যানিক ও অর্গ্যানিক কেমেস্ট্রি।

Advertisement

ফিজিক্যাল কেমেস্ট্রি: এখানে মোলের ধারণা, তুল্যাঙ্কভার, জারণ-বিজারণ, তাপগতিবিদ্যা, সাম্যাবস্থা, দ্রবণ, তড়িৎ রসায়ন— এই অধ্যায়গুলি বিশেষ ভাবে গুরুত্বপূর্ণ। এই অধ্যায়গুলি থেকে সাধারণত গাণিতিক প্রশ্ন আসার সম্ভাবনা থাকে। তাই, প্রতিটি গাণিতিক সমীকরণ খুঁটিয়ে অভ্যাস করা প্রয়োজন। তবে, কিছু ক্ষেত্রে শর্টকাট অবলম্বন করা যেতে পারে। যেমন—

কিছু ক্ষেত্রে এমন প্রশ্ন করা হয়, যেখানে একাধিক অধ্যায়ের ধারণা প্রয়োগ করতে হবে। যেমন—

Advertisement

গাণিতিক প্রশ্নে একাধিক বার গণনা না করে সময় বাঁচাতে শেষ ধাপে গণনার কাজ করার চেষ্টা করা ভাল। জারণ-বিজারণ অধ্যায়ে জারণ সংখ্যা নির্ণয়, বিক্রিয়া ব্যালান্স ও তুল্যাঙ্কভার সংক্রান্ত প্রশ্ন ভাল করে দেখে যাওয়া প্রয়োজন।

ইনঅর্গ্যানিক কেমেস্ট্রি: ভাল করে পড়লে কেমেস্ট্রিতে নম্বর তোলার সব থেকে ভাল জায়গা হল ইনঅর্গ্যানিক কেমেস্ট্রি বিভাগে। এখান থেকে প্রশ্ন সাধারণত সরাসরি এবং তথ্যমূলক হয়ে থাকে। পরমাণুর গঠন থেকে গাণিতিক প্রশ্ন, পর্যায় সারণি থেকে বিভিন্ন পর্যায়গত ধর্ম, রাসায়নিক বন্ধন থেকে সংকরায়ণ, দ্বিমেরু ভ্রামক, আণবিক কক্ষক তত্ত্ব, সবর্গীয় যৌগ থেকে নামকরণ, সমাবয়তা, সংকরায়ণ ভাল করে পড়া উচিত। ব্লক কেমেস্ট্রি থেকে বিভিন্ন ধর্মের ট্রেন্ড ও ব্যতিক্রমী উদাহরণগুলি ভাল করে দেখে যাওয়া প্রয়োজন।

অর্গ্যানিক কেমেস্ট্রি: জেনারেল অর্গ্যানিক কেমেস্ট্রি থেকে নামকরণ, সমাবয়বতা, বিক্রিয়ার ক্রিয়াকৌশল, বিভিন্ন অধ্যায়ের নাম বিক্রিয়া, রূপান্তর, পার্থক্যসূচক বিক্রিয়া, গুরুত্বপূর্ণ বিকারক ভাল করে পড়া প্রয়োজন।

শর্টকাট: মনে রাখা দরকার, অ্যালডিহাইড, α-হাইড্রক্সি কিটোন, হাইড্রক্সিল্যামিন, হেমিঅ্যাসিট্যাল টলেন্স বিকারকে সাড়া দেয় ও ধাতব সিলভারের অধঃক্ষেপ উৎপন্ন করে। (বি) এবং (ডি) যথাক্রমে অ্যালডিহাইড ও হেমিঅ্যাসিট্যাল হওয়ায় টলেন্স বিকারকে সাড়া দেয় ও ধাতব সিলভারের অধঃক্ষেপ উৎপন্ন করে।

পরামর্শ দিয়েছেন রিজেন্ট ইনস্টিটিউট অব সায়েন্স এন্ড টেকনোলজি-র বেসিক সায়েন্স অ্যান্ড হিউম্যানিটিজ় বিভাগের রসায়ন বিষয়ের অধ্যাপক সৌমেন পাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন