IACS Recruitment 2024

যাদবপুরের আইএসিএসে গবেষণামূলক কাজের সুযোগ, মাসে মিলবে প্রায় ৪০ হাজার টাকা সাম্মানিকও

অনূর্ধ্ব ২৮ বছর বয়সি প্রার্থীরা এর জন্য আবেদন জানাতে পারবেন। তবে সংরক্ষিত শ্রেণিভুক্তদের জন্য ছাড় থাকবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১০ মে ২০২৪ ১৮:৫৯
Share:

আইএসিএস। সংগৃহীত ছবি।

যাদবপুরের ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন ফর দ্য কাল্টিভেশন অফ সায়েন্স (আইএসিএস)-এ গবেষণাধর্মী কাজের জন্য কর্মী নিয়োগ করা হবে। কিছু দিন আগে এই মর্মে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে প্রতিষ্ঠানের তরফে। স্বল্পমেয়াদি এই কেন্দ্রীয় প্রকল্পে বিজ্ঞানে ডিগ্রিধারীরাই কাজের সুযোগ পাবেন। প্রকল্পের জন্য ইন্টারভিউয়ের মাধ্যমে কর্মী বাছাই করা হবে। এর জন্য ইতিমধ্যেই অনলাইনে আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে।

Advertisement

প্রতিষ্ঠানের যে গবেষণা প্রকল্পের জন্য এই নিয়োগ, সেটির নাম— ‘২ডি মেটিরিয়ালস ফর এফিশিয়েন্ট এনার্জি হারভেস্টিং অ্যাপ্লিকেশন্স’। প্রকল্পের জন্য অর্থ সহায়তা করবে কেন্দ্রের পারমাণবিক শক্তি বিভাগ (ডিএই)।

প্রকল্পে জুনিয়র রিসার্চ ফেলো পদে নিয়োগ হবে।। শূন্যপদের সংখ্যা এক। মূলত, অনূর্ধ্ব ২৮ বছর বয়সি প্রার্থীরা এর জন্য আবেদন জানাতে পারবেন। তবে সংরক্ষিত শ্রেণিভুক্তদের জন্য ছাড় থাকবে। প্রকল্পের কাজে প্রথমে এক বছরের জন্য কর্মী নিয়োগ করা হবে। এর পর নিযুক্ত ব্যক্তির কাজ এবং ফান্ডিংয়ের উপর নির্ভর করে এই মেয়াদ বাড়িয়ে তিন বছর পর্যন্ত করা হতে পারে। এই সময়ে নিযুক্ত ব্যক্তিকে প্রতি মাসে ৩৭,০০০ টাকা সাম্মানিক ছাড়া বাড়িভাড়া বাবদ ভাতাও দেওয়া হবে।

Advertisement

আবেদনকারীদের ফিজ়িক্স/ কেমিস্ট্রি/ মেটিরিয়াল সায়েন্স/ ন্যানোসায়েন্স অ্যান্ড ন্যানোটেকনোলজিতে মাস্টার্স থাকতে হবে। উত্তীর্ণ হতে হবে নেট/ সিএসআইআর-ইউজিসি নেট/ গেট/ জেস্ট বা জাতীয় স্তরের অন্যান্য পরীক্ষায়। যাঁদের মেটিরিয়ালস সায়েন্স অ্যান্ড ইলেক্ট্রোকেমিস্ট্রি নিয়ে কাজের অভিজ্ঞতা রয়েছে, তাঁদের নিয়োগের ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে।

আগ্রহীদের জীবনপঞ্জি, কভার লেটার-সহ অন্যান্য নথি বিজ্ঞপ্তিতে উল্লিখিত মেল আইডিতে পাঠিয়ে আবেদন করতে হবে। আগামী ১৫ মে আবেদনের শেষ দিন। এর পর বাছাই প্রার্থীদের হাইব্রিড (অনলাইন এবং ‘ইন-পার্সন) পদ্ধতিতে ইন্টারভিউয়ের মাধ্যমে এই পদে নিয়োগ করা হবে। বাছাই প্রার্থীদের ইন্টারভিউয়ের দিনক্ষণ যথাসময়ে জানিয়ে দেওয়া হবে। এই বিষয়ে বিস্তারিত জানতে প্রতিষ্ঠানের ওয়েবসাইট থেকে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন