Workshop in JU 2023

অডিয়ো সংরক্ষণের বিশেষ কর্মশালা, যৌথ উদ্যোগ যাদবপুর বিশ্ববিদ্যালয় এবং ব্রিটিশ লাইব্রেরির

আগ্রহীদের যত দ্রুত সম্ভব আবেদন জানাতে হবে কেননা কর্মশালার আসনসংখ্যা সীমিত।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২৩ ১৮:১৯
Share:

যাদবপুর বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

যেমন ভাবে পুরনো বই বা নথির মাধ্যমে বিশ্বের বিভিন্ন অঞ্চলের শিল্প-সংস্কৃতি, ইতিহাস এবং ঐতিহ্যের বিষয়ে জানা যায়। তেমনই কোনও শব্দ বা কথোপকথনের অডিয়ো ফাইল শুনেও কোনও অঞ্চল বা কোনও নির্দিষ্ট সময় সম্পর্কে ধারণা করা যায়। বর্তমানে বই বা নথি সংরক্ষণের কথা শোনা গেলেও নানারকম অডিয়োও কী কোনও ভাবে সংরক্ষণ করা সম্ভব? কোন পদ্ধতিতেই বা বিভিন্ন লুপ্তপ্রায় অডিয়ো ফাইলকে সংরক্ষণ করা যায়? সে সম্পর্কে প্রাথমিক ধারণা দিতেই একটি কর্মশালার আয়োজন করছে যাদবপুর বিশ্ববিদ্যালয়। ব্রিটিশ লাইব্রেরির সঙ্গে একযোগে এই কর্মশালার আয়োজন করা হচ্ছে। সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের তরফে বিজ্ঞপ্তির মাধ্যমে তেমনটাই জানানো হয়েছে।

Advertisement

বিশ্ববিদ্যালয়ের স্কুল অফ কালচারাল টেক্সটস অ্যান্ড রেকর্ডস এবং ব্রিটিশ লাইব্রেরির এন্ডেঞ্জারড আর্কাইভস প্রোগ্রামের তরফে এই কর্মশালার আয়োজন করা হবে। নাম- ‘অডিয়ো প্রিজারভেশন: অ্যান ইন্ট্রোডাকশন’। কর্মশালাটি তিন দিনের। ব্রিটিশ লাইব্রেরির সাউন্ড আর্কাইভের দু’জন বিশেষজ্ঞ এই কর্মশালায় বিভিন্ন বিষয় সম্পর্কে অংশগ্রহণকারীদের পাঠদান করবেন।

কর্মশালায় যোগ দিতে পারবেন অডিয়ো ভিসুয়াল বা অডিয়ো-র বিভিন্ন কাজে যুক্ত পেশাদার এবং পড়ুয়ারা। আবেদন জানাতে পারবেন সাংস্কৃতিক ঐতিহ্য ক্ষেত্রে কর্মরতরাও। অংশগ্রহণের জন্য কোনও বয়ঃসীমা ধার্য করা হয়নি।

Advertisement

কর্মশালাটি হবে আগামী ১১, ১২ এবং ১৩ অক্টোবর। তার আগে দু’দিনের ওয়েবিনারেরও আয়োজন করা হবে আগামী ২৬ সেপ্টেম্বর এবং ৩ অক্টোবর সন্ধে ৬টা থেকে রাত ৮টা পর্যন্ত। কর্মশালায় কী ভাবে লুপ্তপ্রায় অডিয়ো ক্যারিয়ার (যেমন- ক্যাসেট) যত্নসহকারে সংরক্ষণ করা যায় তার প্রশিক্ষণ দেওয়া হবে। এ ছাড়া, অডিয়ো ডিজিটাইজেশন সিস্টেম, ডিজিট্যাল প্রিজারভেশন, অডিয়ো অ্যানালিসিসের সফটওয়্যার টুল সম্পর্কেও জানানো হবে।

ওয়েবিনারে রেকর্ডেড সাউন্ড ফরম্যাটের ইতিহাস, সাউন্ড বা শব্দ সংরক্ষণের নানা ঝুঁকি এবং নীতি-নৈতিকতা এবং অডিয়ো সংরক্ষণের নিয়ম এবং পদ্ধতি সম্পর্কে প্রাথমিক ধারণা দেওয়া হবে। কর্মশালায় অংশগ্রহণকারীদের ওয়েবিনারেও যোগদানের আর্জি জানিয়েছেন আয়োজকরা।

আগ্রহীদের যত দ্রুত সম্ভব আবেদন জানাতে হবে কেননা কর্মশালার আসনসংখ্যা সীমিত। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে মূল বিজ্ঞপ্তিতে দেওয়া লিঙ্কে ক্লিক করে আবেদন জানাতে হবে প্রার্থীদের। পড়ুয়া এবং অন্যান্যদের এই কর্মশালায় যোগদানের আবেদন জানাতে জমা দিতে হবে যথাক্রমে ৭৫০ এবং ১০০০ টাকা। আবেদনের শেষ দিন আগামী ২২ সেপ্টেম্বর। ২৪ সেপ্টেম্বর বাছাই প্রার্থীদের নাম জানানো হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন