Course for Working Professional in JU

চাকরিরতদের জন্য ইঞ্জিনিয়ারিংয়ের স্নাতকে ভর্তির সুযোগ যাদবপুর বিশ্ববিদ্যালয়ে

মেকানিক্যাল, ইলেকট্রিক্যাল এবং সিভিল ইঞ্জিনিয়ারিং— তিনটি বিভাগের প্রতিটিতেই ৫৩টি করে আসন রয়েছে। অর্থাৎ মোট আসনসংখ্যা ১৫৯।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১১ অগস্ট ২০২৩ ১৬:৫৩
Share:

যাদবপুর বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

জীবনের জাঁতাকলে পড়ে অনেককেই পড়াশোনায় ইতি টেনে চাকরিক্ষেত্রে প্রবেশ করতে হয়। কিন্তু, মনের কোণে পছন্দের বিষয় নিয়ে পড়াশোনার ইচ্ছেটা মাঝেমধ্যেই চাড়া দিয়ে ওঠে। সে ক্ষেত্রে মুক্ত বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন কোর্সে ভর্তির সুযোগ যে নেই, তা নয়। কিন্তু রাজ্যের অন্যতম নামী প্রতিষ্ঠানেও কি প্রচলিত কোর্সের পাশাপাশি সেই সুযোগ থাকে? এ বার সুযোগ রয়েছে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে। ইঞ্জিনিয়ারিং নিয়ে যাঁদের আগ্রহ, তাঁদের জন্য ইঞ্জিনিয়ারিংয়ের বিভিন্ন বিষয়ে স্নাতকের সুযোগ রয়েছে এই বিশ্ববিদ্যালয়ে। সম্প্রতি সেই মর্মে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের তরফে। শুরু হয়ে গিয়েছে অনলাইন আবেদন প্রক্রিয়াও।

Advertisement

বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং ফ্যাকাল্টির অধীনে মেকানিক্যাল, ইলেকট্রিক্যাল এবং সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে ভর্তি হতে পারবেন পড়ুয়ারা। চলতি শিক্ষাবর্ষের জন্যই ভর্তি নেওয়া হবে পড়ুয়াদের। মেকানিক্যাল, ইলেকট্রিক্যাল এবং সিভিল ইঞ্জিনিয়ারিং— তিনটি বিভাগের প্রতিটিতেই ৫৩টি করে আসন রয়েছে। অর্থাৎ মোট আসনসংখ্যা ১৫৯। ইঞ্জিনিয়ারিংয়ের স্নাতক (বিই) স্তরের এই কোর্সগুলির মেয়াদ পাঁচ বছর। যাতে রয়েছে মোট ১০টি সেমেস্টার। অফলাইনে কোর্সের ক্লাসের আয়োজন করা হবে সোম থেকে শুক্র সন্ধে ৬টা থেকে রাত ৯টা পর্যন্ত এবং শনিবার দুপুর ২টো থেকে বিকেল ৫টা পর্যন্ত। সিভিল ইঞ্জিনিয়ারিং-এর ক্ষেত্রে প্রয়োজন অনুসারে ফিল্ড ওয়ার্ক বা অ্যাকাডেমিক ট্যুরের আয়োজন করা হবে রবিবার করে।

আগ্রহীদের ইউজিসি (বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন) স্বীকৃত প্রতিষ্ঠান থেকে ডিপ্লোমা পরীক্ষায় ন্যূনতম ৬০ শতাংশ নম্বর নিয়ে পাশ করতে হবে। এর পর কম পক্ষে এক বছরের পেশাদারি অভিজ্ঞতাও থাকতে হবে। কোর্সে আবেদনের জন্য বর্তমানে প্রার্থীদের কোনও সংস্থাতেও কর্মরত হতে হবে।

Advertisement

কোর্সে ভর্তি নেওয়া হবে অফলাইন পরীক্ষার মাধ্যমে। পরীক্ষার প্রশ্ন হবে এমসিকিউ ধর্মী। পরীক্ষা হবে আগামী ২৬ অগস্ট দুপুর ১২টা থেকে দেড়টা পর্যন্ত। ভর্তির জন্য মেধাতালিকা প্রকাশ করা হবে আগামী ৫ সেপ্টেম্বর। বিশ্ববিদ্যালয়ে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হবে ৮ এবং ৯ সেপ্টেম্বর। ওই দিন নির্বাচিত পড়ুয়াদের ভর্তির জন্য জমা দিতে হবে ৪৩৬০ টাকা। এর পর ক্লাস শুরু হবে ১৮ সেপ্টেম্বর থেকে।

আগ্রহীদের সবার প্রথমে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে সমস্ত নথি-সহ আবেদন জানাতে হবে। আবেদনমূল্য বাবদ জমা দিতে হবে ৫০০ টাকাও। আবেদনের শেষ দিন আগামী ১৮ অগস্ট। এই বিষয়ে আগ্রহীরা সমস্ত তথ্য জানতে পারবেন বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন