JU Admission 2023

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে রেডিয়ো দুনিয়ার খুঁটিনাটি নিয়ে ছ’মাসের কোর্সে ভর্তি শুরু

বিশ্ববিদ্যালয়ে কোর্সের ক্লাস হবে সপ্তাহে তিনদিন বিকেল ৫টা থেকে সন্ধে ৭টা পর্যন্ত।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০২৩ ১৮:৪৫
Share:

যাদবপুর বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

টেলিভিশন বা ইন্টারনেট আসার বহু আগে থেকেই মানুষের রেডিয়ো বা বেতার মাধ্যমের সঙ্গে পরিচয়। খবর থেকে শুরু করে বিনোদনের সাতসতেরো-সবইহাজির করত এই সম্প্রচার মাধ্যম। একবিংশ শতাব্দীতে যেখানে স্মার্টফোনে তাকিয়ে চোখ ধাঁধিয়ে যাচ্ছে মানুষের, তখন আবারও এই সম্প্রচার মাধ্যমের জনপ্রিয়তা বাড়ছে জনজীবনে। কিন্তু রেডিয়োতে একটি অনুষ্ঠান সম্প্রচারের জন্য কনটেন্ট প্ল্যানিং থেকে শুরু করে, সম্প্রচারের সময় ঠিক করা, সাউন্ডবোর্ড, এডিটিং-সহ নানা দিকের উপর নজর দিতে হয়। আর সেই খুঁটিনাটি শেখাতেই স্বল্পমেয়াদি একটি কোর্স নিয়ে হাজির যাদবপুর বিশ্ববিদ্যালয়। সম্প্রতি সেই মর্মে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের তরফে।

Advertisement

বিশ্ববিদ্যালয়ের স্কুল অফ মিডিয়া, কমিউনিকেশন এবং কালচারের তরফে এই সার্টিফিকেট কোর্স চালু করা হবে। কোর্সের নাম ‘রেডিয়ো প্রোডাকশন’। পাঠক্রমটি বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) স্বীকৃত। কোর্সের মেয়াদ ছ’মাস। মোট শূন্য আসন রয়েছে ৩০টি। কোর্স ফি-র পরিমাণ ১৫,০০০ টাকা। এর উপর ১৫ শতাংশ জিএসটিও ধার্য করা হবে।

আবেদন জানানোর জন্য শুধু দ্বাদশের পরীক্ষায় পাশ করলেই চলবে। যাঁরা অন্য কোনও কোর্স করছেন বা চাকরিরত, তাঁরাও এই কোর্সে আবেদন করতে পারবেন।

Advertisement

বিশ্ববিদ্যালয়ে কোর্সের ক্লাস হবে সপ্তাহে তিনদিন বিকেল ৫টা থেকে সন্ধে ৭টা পর্যন্ত। ভর্তির জন্য লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউয়ের আয়োজন করা হবে। বিশ্ববিদ্যালয়ের স্কুল অফ মিডিয়া, কমিউনিকেশন এবং কালচারে লিখিত পরীক্ষা হবে আগামী ৩০ সেপ্টেম্বর সকাল সাড়ে ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত। ওইদিনই দুপুর দেড়টা থেকে হবে ইন্টারভিউ।

আগ্রহীদের বিশ্ববিদ্যালয়ের ইনফরমেশন সেন্টার থেকে ৫০ টাকা মূল্যের বিনিময়ে আবেদনপত্র সংগ্রহ করতে হবে। এর পর লিখিত পরীক্ষার দিন পূরণ করা আবেদনপত্র এবং অন্যান্য প্রয়োজনীয় নথি-সহ উপস্থিত হতে হবে। এর পর বাছাই প্রার্থীদের নাম বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা হবে আগামী ১২ অক্টোবর। কোর্সে ভর্তির বিষয়ে বাকি তথ্য জানার জন্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট দেখতে হবে পড়ুয়াদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন