MAKAUT Admission 2023

বায়োটেকনোলজি নিয়ে এমটেক পড়তে চান? সুযোগ দিচ্ছে ম্যাকাউট

যে সমস্ত পরীক্ষার্থী এই প্রবেশিকা পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন তাঁদের জন্যই ম্যাকাউটের এই কোর্স। মোট কোর্স ফি ২৬,৭০০ টাকা।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০১ জুলাই ২০২৩ ১৫:০৫
Share:

ম্যাকাউট। ছবি: সংগৃহীত।

মৌলানা আবুল কালাম আজাদ ইউনিভার্সিটি অফ টেকনোলজি (ম্যাকাউট)-তে রয়েছে মাস্টার অফ টেকনোলজি (এমটেক) পড়ার সুযোগ। সেই মর্মে প্রতিষ্ঠানের ওয়েবসাইটে বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

Advertisement

২০২৩-২০২৪ বর্ষে বায়োটেকনোলজি বিভাগে এমটেক পড়ার সুযোগ দিচ্ছে এই প্রতিষ্ঠান। এই কোর্সে ভর্তি হতে গেলে প্রধান যোগ্যতা একটিই। গ্র্যাজুয়েট অ্যাপ্টিটিউড টেস্ট— বায়োটেকনোলজি (গেট বি)-তে উত্তীর্ণ হতে হবে। এটি সর্বভারতীয় স্তরের একটি প্রবেশিকা পরীক্ষা। এতে উত্তীর্ণ হলে বায়োটেকনোলজিতে স্নাতকোত্তর পড়া যায় অনেক প্রতিষ্ঠান থেকে।

যে সমস্ত পরীক্ষার্থী এই প্রবেশিকা পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন তাঁদের জন্যই ম্যাকাউটের এই কোর্স। মোট কোর্স ফি ২৬,৭০০ টাকা।

Advertisement

কী ভাবে ভর্তির আবেদন করবেন?

শিক্ষার্থীকে প্রথমে ম্যাকাউটের ওয়েবসাইটে যেতে হবে। ‘হোমপেজ’ থেকে সংশ্লিষ্ট বিজ্ঞপ্তিতে যাওয়া প্রয়োজন। বিজ্ঞপ্তি অনুযায়ী, সেখানে দেওয়া লিঙ্কে গিয়ে শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন করতে হবে। এর পর শিক্ষার্থীরা নিজস্ব মেলে একটি করে ‘ইউজ়ার নাম’ এবং ‘পাসওয়ার্ড’ পাবেন, সঙ্গে আরও একটি লিঙ্ক দেওয়া হবে। সেই লিঙ্কে গিয়ে ইউজ়ার নাম ও পাসওয়ার্ড দিয়ে তথ্য পূরণ করে ‘লগ ইন’ করতে হবে। এ বার প্রয়োজনীয় নথি আপলোড করা দরকার। এই আবেদন প্রক্রিয়াটি ১৫ জুলাইয়ের মধ্যে শেষ করতে হবে। শেষে বাছাই করা প্রার্থীদের প্রতিষ্ঠানের তরফ থেকে জানানো হবে। তখন, শিক্ষার্থীদের বরাদ্দ কোর্স ফি জমা দিয়ে ভর্তি হতে হবে। ২৫ জুলাইয়ের মধ্যে ভর্তির প্রক্রিয়া সম্পন্ন করা দরকার।

এই সংক্রান্ত বিস্তারিত তথ্য এবং শর্তাবলি জানতে মৌলানা আবুল কালাম আজাদ ইউনিভার্সিটি অফ টেকনোলজির ওয়েবসাইটটি দেখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন