National Medical Commission

মেডিক্যাল কলেজ তৈরির জন্য আবেদনের পোর্টালটি পুনরায় চালু করল জাতীয় মেডিক্যাল কমিশন

এর আগে, নতুন মেডিক্যাল কলেজগুলিকে এমবিবিএস কোর্স চালুর আবেদন জানানোর জন্য ৩১ অগস্ট পর্যন্ত ও স্নাতকোত্তর কোর্স চালুর আবেদন জানানোর জন্য ২০ জুলাই পর্যন্ত সময় দেওয়া হয়েছিল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৬ ডিসেম্বর ২০২২ ১৮:৩৭
Share:

নতুন মেডিক্যাল কলেজ তৈরির আবেদনের পোর্টালটি পুনরায় চালু করল জাতীয় মেডিক্যাল কমিশন। প্রতীকী ছবি।

স্বাস্থ্যক্ষেত্রে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীর সংখ্যা বাড়ানোর উদ্দেশ্যে দেশজুড়ে নতুন মেডিক্যাল কলেজ গড়ে তোলার কেন্দ্রীয় প্রস্তাবনার কথা আগেই জানিয়েছিল স্বাস্থ্য মন্ত্রক। সেই সূত্রেই জাতীয় মেডিক্যাল কমিশন (এনএমসি) নতুন মেডিক্যাল কলেজ গড়ে তোলা, এমবিবিএস এবং স্নাতকোত্তরে আসন সংখ্যা বৃদ্ধি বা স্নাতকোত্তরে নতুন কোর্স চালুর জন্য অনলাইনে আবেদন জানানোর পোর্টালটি পুনরায় চালু করেছে। কমিশন জানিয়েছে, কলেজগুলি আগামী ২৩ ডিসেম্বর পর্যন্ত আবেদন জানাতে পারবে অনলাইন পোর্টালের মাধ্যমে।

Advertisement

কলেজগুলিকে এমবিবিএস কোর্স চালুর আবেদন জানানোর জন্য ৩১ অগস্ট পর্যন্ত ও স্নাতকোত্তর কোর্স চালুর আবেদন জানানোর জন্য ২০ জুলাই পর্যন্ত সময় দেওয়া হয়েছিল। সীমিত সময়সীমার মধ্যে ২০২৩-২৪ শিক্ষাবর্ষের জন্য বহু কলেজ আবেদন জানালেও বেশ কিছু কলেজ আবেদন জানাতেও পারেনি। আর তাই জন্যই পুনরায় পোর্টাল চালুর ভাবনা কমিশনের।

প্রসঙ্গত, কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের তরফে আগেই জানানো হয়েছিল, ভারতে গত ৮ বছরে মেডিক্যাল কলেজের সংখ্যা ৩৮৭ থেকে বেড়ে ৬৪৮-এ দাঁড়িয়েছে। যার মধ্যে সরকারি মেডিক্যাল কলেজ রয়েছে ৩৫৫টি ও বেসরকারি মেডিক্যাল কলেজ রয়েছে ২৯৩টি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন