Admission in NSOU 2023

মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক পড়তে চান? সুযোগ দিচ্ছে এনএসওইউ

২০২৩-২৪ শিক্ষাবর্ষে স্নাতক (আন্ডার গ্র্যাজুয়েট) কোর্সে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের তরফে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১০ জুলাই ২০২৩ ১৪:২৪
Share:

এনএসওইউ। ছবি: সংগৃহীত।

দ্বাদশ শ্রেণি পাশের পর অনেকেই বেছে নেন চাকরি জীবনকে। আর কাজের সঙ্গে পড়াশোনা চালিয়ে যাওয়ার উপায় হল মুক্ত বিশ্ববিদ্যালয়ে থেকে পড়া। যদি কেউ মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক পড়তে চান তা হলে খোঁজ নিতে পারেন নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ে (এনএসওইউ)।

Advertisement

২০২৩-২৪ শিক্ষাবর্ষে স্নাতক (আন্ডার গ্র্যাজুয়েট) কোর্সে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের তরফে। বাংলা, ইংরেজি, ইতিহাস, রাষ্ট্রবিজ্ঞান, রসায়ন, পদার্থবিদ্যা, ভূগোল, গণিত, প্রাণীবিদ্যা, উদ্ভিদবিদ্যা-সহ আরও বিষয়ে ব্যাচেলর অফ আর্টস (বিএ) বা ব্যাচেলর অফ সায়েন্স (বিএসসি) পড়ার সুযোগ রয়েছে। প্রতিটি বিভাগে স্নাতকে ভর্তির আবেদনের জন্য শিক্ষার্থীকে যে কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে দ্বাদশ শ্রেণি উত্তীর্ণ হতে হবে।

কী ভাবে আবেদন করবেন?

Advertisement

শিক্ষার্থীকে এনএসওইউ-এর ওয়েবসাইটে যেতে হবে। ‘হোমপেজ’ থেকে সংশ্লিষ্ট বিজ্ঞপ্তিতে যাওয়া প্রয়োজন। সেখানে দেওয়া তথ্য অনুযায়ী অনলাইনে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। আবেদনের জন্য প্রথমে ‘রেজিস্টার’ করা দরকার। এর পর আবেদনপত্র পূরণ করতে হবে। কোন কোর্সে ভর্তি হবেন তা বাছাই করা দরকার। এর পর প্রয়োজনীয় নথি জমা করা এবং টাকা জমা দিয়ে ‘সাবমিট’ করে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। ১১ অগস্ট আবেদনপত্র জমা দেওয়ার শেষ দিন।

এই সংক্রান্ত বিস্তারিত তথ্য এবং শর্তাবলি জানতে এনএসওইউ-এর ওয়েবসাইটটি দেখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন