NBU Admission 2023

উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে স্নাতক ও স্নাতকোত্তরের বিভিন্ন বিষয়ে শুরু ভর্তি প্রক্রিয়া

চলতি বছরের জুলাই পর্বে বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন বিষয়ে ভর্তির আবেদন জানাতে পারবেন পড়ুয়ারা। অনলাইনে ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে সেই প্রক্রিয়া।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৩ অগস্ট ২০২৩ ১৭:৩৯
Share:

উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে দূরশিক্ষা এবং অনলাইন মাধ্যম (ওডিএল)-এ স্নাতকোত্তর এবং স্নাতকের বিভিন্ন কোর্সের ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে। সম্প্রতি সে সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের তরফে। চলতি বছরের জুলাই পর্বে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিষয়ে ভর্তির আবেদন জানাতে পারবেন পড়ুয়ারা। অনলাইনে ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে সেই প্রক্রিয়া।

Advertisement

দূরশিক্ষা এবং অনলাইন মাধ্যমের এই কোর্সগুলি বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর ডিস্ট্যান্স অ্যান্ড অনলাইন এডুকেশন দ্বারা পরিচালিত। বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তরের যে বিষয়গুলির জন্য ভর্তি প্রক্রিয়া আরম্ভ হয়েছে, সেগুলি হল- ইংরেজি, বাংলা, নেপালি, ইতিহাস, দর্শন, রাষ্ট্রবিজ্ঞান এবং অঙ্ক। স্নাতকে শুধু বিকম ডিগ্রি কোর্সের জন্য আবেদন করতে পারবেন পড়ুয়ারা।

পড়ুয়ারা যাতে বাড়িতে বসেই কোর্সগুলি করতে পারেন তার জন্য লার্নিং মেটিরিয়াল বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটেই পাওয়া যাবে। এ ছাড়াও, পড়াশোনা সংক্রান্ত সাহায্যের জন্য বিশ্ববিদ্যালয়ের শিলিগুড়ি, জলপাইগুড়ি এবং কলকাতার সল্টলেক ক্যাম্পাসের লার্নিং সেন্টারেও যোগাযোগ করতে পারবেন তাঁরা।

Advertisement

স্নাতক এবং স্নাতকোত্তরের কোর্সগুলি যথাক্রমে ছ’টি এবং চারটি সেমেস্টারে বিভক্ত। ক্লাস নেওয়া হবে ইংরেজি মাধ্যমে। অ্যাসাইনমেন্ট, স্টাডি মেটিরিয়াল এবং পার্সোনাল কন্ট্যাক্ট প্রোগ্রামের মাধ্যমে কোর্স করানো হবে। কোর্স শেষে মিলবে সার্টিফিকেটও।

আগ্রহীরা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে সমস্ত নথি-সহ ভর্তির আবেদন জানাতে পারবেন। ভর্তির জন্য জমা দিতে হবে ১০০ টাকা আবেদনমূল্যও। এ ছাড়াও জমা দিতে হবে প্রয়োজনীয় কোর্স ফি। আবেদন জানানো যাবে আগামী ৩১ অগস্ট রাত ১২টা পর্যন্ত। আগ্রহীরা এই বিষয়ে বিস্তারিত তথ্য জানতে পারবেন বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন