POWERGRID

পাওয়ারগ্রিডে ইঞ্জিনিয়ারদের কাজের সুযোগ, নেওয়া হবে শতাধিক শিক্ষানবিশ

প্রার্থীদের ২০২৩-এর গ্র্যাজুয়েট অ্যাপটিটিউট টেস্ট ইন ইঞ্জিনিয়ারিং (গেট)-এর নম্বরের ভিত্তিতে বাছাই করা হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৮ মার্চ ২০২৩ ১৭:০৫
Share:

ইঞ্জিনিয়ারদের কাজের সুযোগ পাওয়ারগ্রিডে। সংগৃহীত ছবি।

ইঞ্জিনিয়ারিং পড়ে চাকরির আগে রাষ্ট্রায়ত্ত সংস্থায় প্রশিক্ষণের সুযোগ খুব কম পড়ুয়ারাই হাতছাড়া করতে চায়! আর সেই সুযোগই তৈরি হয়েছে পাওয়ারগ্রিড কর্পোরেশন অফ ইন্ডিয়া লিমিটেডের নয়া বিজ্ঞপ্তিতে। সংস্থার তরফে সম্প্রতি শিক্ষানবিশ (ট্রেনি) ইঞ্জিনিয়ার নিয়োগের বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। এ বছর বিভিন্ন বিভাগে প্রায় ১০০-রও বেশি শিক্ষানবিশ নিয়োগ করবে পাওয়ারগ্রিড। প্রার্থীদের ২০২৩-এর গ্র্যাজুয়েট অ্যাপটিটিউট টেস্ট ইন ইঞ্জিনিয়ারিং (গেট)-এর নম্বরের ভিত্তিতে বাছাই করা হবে। এর জন্য সোমবার থেকেই আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে।

Advertisement

নিয়োগ হবে সংস্থার ইলেক্ট্রিক্যাল, সিভিল, ইলেক্ট্রনিক্স এবং কম্পিউটার সায়েন্স বিভাগে। এর মধ্যে ইলেক্ট্রিক্যালে ৮৩টি, সিভিলে ২০টি, ইলেক্ট্রনিক্সে ২০টি এবং কম্পিউটার সায়েন্সে ১৫টি শূন্যপদ রয়েছে। প্রার্থীদের বয়স ২৮ বছরের মধ্যে হলে আবেদন জানাতে পারবেন। সংরক্ষিত শ্রেণির প্রার্থীদের জন্য থাকবে ছাড়। প্রশিক্ষণের প্রথম ১ বছরে শিক্ষানবিশদের ৪০,০০০-১,৪০,০০০ টাকা বৃত্তি দেওয়া হবে। প্রশিক্ষণ শেষে প্রার্থীদের ইঞ্জিনিয়ার পদে নিয়োগ করা হলে বেতনক্রমহবে ৫০,০০০-১,৬০,০০০ টাকা।

আবেদনের জন্য প্রার্থীদের যথাযথ ‘গেট স্কোর’-এর পাশাপাশি স্বীকৃত প্রতিষ্ঠান থেকে সংশ্লিষ্ট বা সম্পর্কিত কোনও বিষয়ে বিই/ বিটেক/ বিএসসি (ইঞ্জিনিয়ারিং) ডিগ্রি থাকতে হবে। ডিগ্রি কোর্সে থাকতে হবে ন্যূনতম ৬০ শতাংশ নম্বর বা সমতুল সিজিপিএ। যথাযথ নম্বর থাকলে আবেদন জানাতে পারবেন ইঞ্জিনিয়ারিংয়ের চূড়ান্ত বর্ষের পড়ুয়ারাও। আবেদন জানাতে পারবেন সংস্থায় কর্মরত বিভাগীয় প্রার্থীরাও। তাঁদের জন্য যোগ্যতার মাপকাঠি আলাদা। তবে সংস্থায় ইতিমধ্যে শিক্ষানবিশ হিসাবে নিযুক্তরা এই পদে আবেদন জানানোর যোগ্য বলে বিবেচিত হবেন না।

Advertisement

প্রার্থীদের গেট-এর স্কোর, গ্রুপ ডিসকাশন এবং ইন্টারভিউয়ের মাধ্যমে নিয়োগ করা হবে। আবেদনের জন্য সংস্থার ওয়েবসাইটে গিয়ে গেট-এর রেজিস্ট্রেশন নম্বর দিয়ে আবেদন জানাতে হবে। আবেদনের জন্য এসসি/ এসটি/ বিশেষ ভাবে সক্ষম/ এক্স-সার্ভিসম্যান ক্যাটেগরিভুক্তরা ছাড়া বাকিদের ৫০০ টাকা জমা দিতে হবে। আবেদনের শেষ দিন আগামী ১৮ এপ্রিল। এই নিয়োগের বিষয়ে আরও জানার জন্য প্রার্থীদের সংস্থার ওয়েবসাইটে যেতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন