wb

পশ্চিমবঙ্গ সেট পরীক্ষায় আবেদন জানানোর মেয়াদ বাড়ানো হল, দেখে নিন কী ভাবে আবেদন জানাবেন

পশ্চিমবঙ্গের কলেজ সার্ভিস কমিশন জানিয়েছে, তাদের সরকারি ওয়েবসাইটে আবেদনপত্র জমা দেওয়ার শেষ দিন ১৮ সেপ্টেম্বর রাত ১২টা পর্যন্ত বাড়ানো হল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০২২ ১৩:৩০
Share:

পশ্চিমবঙ্গ সেট পরীক্ষার আবেদনপত্র সংগৃহীত ছবি

পশ্চিমবঙ্গের স্টেট এলিজিবিলিটি টেস্ট (সেট)-এ আবেদন জমা দেওয়ার শেষ দিন বাড়ানো হল। পশ্চিমবঙ্গের কলেজ সার্ভিস কমিশন জানিয়েছে, তাদের সরকারি ওয়েবসাইট (wbcsconline.in)-এ আবেদনপত্র জমা দেওয়ার শেষ দিন ১৮ সেপ্টেম্বর রাত ১২টা পর্যন্ত বাড়ানো হল। এর আগে পশ্চিমবঙ্গের কলেজ সার্ভিস কমিশন আবেদন জানানোর শেষ দিন নির্ধারণ করেছিল ১৫ সেপ্টেম্বর। এ বার আরও তিন দিন সেই মেয়াদ বাড়ানো হল।

Advertisement

পশ্চিমবঙ্গ সেট পরীক্ষাটি আগামী ৮ জানুয়ারি ২০২৩-এ আয়োজিত হবে। মোট ৩৩টি বিষয়ের উপর বিভিন্ন জেলার কিছু নির্দিষ্ট পরীক্ষাকেন্দ্রে নেওয়া হবে। এই পরীক্ষায় দু’টি পেপার থাকবে, যেখানে অবজেক্টিভধর্মী প্রশ্নের উত্তর দিতে হবে। দু’টি পেপারে প্রাপ্ত নম্বরের ভিত্তিতেই মেধাতালিকা তৈরি করা হবে। এই পরীক্ষাটি পশ্চিমবঙ্গের বিভিন্ন কলেজে অ্যাসিস্ট্যান্ট প্রফেসর পদে নিয়োগের জন্য নেওয়া হয়। এই পরীক্ষায় আবেদন জানানোর জন্য অসংরক্ষিত পরীক্ষার্থীদের ১২০০ টাকা এবং এসসি, এসটি, পিডব্লিউডি, ট্রান্সজেন্ডার পরীক্ষার্থীদের ৩০০ টাকা এবং ওবিসি ও ইডব্লিউএস পরীক্ষার্থীদের ৬০০ টাকা দিতে হবে।

কী ভাবে আবেদন জানাবেন?

Advertisement

১. পরীক্ষার্থীদের প্রথমেই পশ্চিমবঙ্গের কলেজ সার্ভিস কমিশনের সরকারি ওয়েবসাইট- wbcsconline.in-এ যেতে হবে।

২. এর পর ‘স্টেট এলিজিবিলিটি টেস্ট ২০২৩’ লিঙ্কটিতে ক্লিক করতে হবে।

৩. এখানে সমস্ত পরীক্ষা সম্পর্কিত তথ্য, ব্যক্তিগত তথ্য এবং অ্যাকাডেমিক তথ্য সঠিক ভাবে দিতে হবে।

৪. তার পর সমস্ত নথি, আবেদনপত্রের জন্য বরাদ্দ মূল্য এবং আবেদনপত্রটি জমা দিয়ে দিতে হবে।

৫. সবশেষে, আবেদনপত্রটি ডাউনলোড করে পরীক্ষার্থীরা প্রিন্ট আউট নিয়ে রাখতে পারেন ভবিষ্যতের সুবিধার্থে।

পরীক্ষায় আবেদন জানানোর জন্য বয়সের কোনও ঊর্ধ্বসীমা না থাকলেও কিছু শিক্ষাগত যোগ্যতা রয়েছে, সেগুলি হল:

১. জেনারেল ও অর্থনৈতিক ভাবে পিছিয়ে পড়া পরীক্ষার্থী ,যাঁরা ইউজিসি দ্বারা স্বীকৃত বিশ্ববিদ্যালয়/ কলেজ থেকে মাস্টার্সে ন্যূনতম ৫৫ শতাংশ নম্বর নিয়ে পাশ করেছেন। এ ক্ষেত্রে এসসি,এসটি, পিডব্লিউডি,তৃতীয় লিঙ্গের প্রার্থীদের ক্ষেত্রে ন্যূনতম ৫০ শতাংশ নম্বর থাকলেই হবে।

২. যাঁরা মাস্টার্স বা সমতুল বিষয়ে পড়াশোনা করে চূড়ান্ত পরীক্ষা দিয়েছেন এবং রেজাল্টের জন্য অপেক্ষা করছেন অথবা যাঁদের চূড়ান্ত পরীক্ষার দিন কোনও কারণে পিছিয়ে গিয়েছে, তাঁরা তখনই অ্যাসিস্ট্যান্ট প্রফেসর পদের জন্য নির্বাচিত হবেন যখন তাঁরা মাস্টার্সে ন্যূনতম ৫৫ শতাংশ নম্বর নিয়ে পাশ করবেন (জেনারেল ও অর্থনৈতিক ভাবে পিছিয়ে পড়া পরীক্ষার্থীদের ক্ষেত্রে) বা ৫০ শতাংশ নম্বর নিয়ে পাশ করবেন (এসসি,এসটি, পিডব্লিউডি,তৃতীয় লিঙ্গের প্রার্থীদের ক্ষেত্রে)। সেট পরীক্ষায় পাশের দু'বছরের মধ্যে তাঁদের এই কোর্স নির্দিষ্ট নম্বর নিয়ে পাশ করতে হবে।

ভারতীয় বিশ্ববিদ্যালয়/ ইনস্টিটিউট দ্বারা প্রদত্ত স্নাতকোত্তর ডিপ্লোমা/ শংসাপত্র প্রাপ্ত প্রার্থী বা বিদেশি বিশ্ববিদ্যালয়/ ইন্সটিটিউট কর্তৃক প্রদত্ত বিদেশি ডিগ্রি/ ডিপ্লোমা/ শংসাপত্র ইউজিসি দ্বারা প্রদত্ত মাস্টার্স ডিগ্রির সমতুল হতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন