Government Schools

বন্ধ সরকারি স্কুলগুলি পুনরুজ্জীবিত করার জন্য উদ্যোগী পশ্চিমবঙ্গ সরকার

২০ সেপ্টেম্বর শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু বিধানসভায় জানিয়েছেন, কোন কোন সরকারি স্কুল বন্ধ হয়ে গেছে সেই পরিসংখ্যান যাচাই করে পশ্চিমবঙ্গ সরকার সেগুলি পুনরুজ্জীবিত করার ব্যবস্থা করবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২২ ১৮:১২
Share:

সরকারি স্কুল সংগৃহীত ছবি

২০ সেপ্টেম্বর শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু বিধানসভায় জানিয়েছেন, কোন কোন সরকারি স্কুল বন্ধ হয়ে গেছে সেই পরিসংখ্যান যাচাই করে পশ্চিমবঙ্গ সরকার সেগুলি পুনরুজ্জীবিত করার ব্যবস্থা করবে। ওই স্কুলগুলি বন্ধ হওয়ার আগে সেখানে শিক্ষার্থী ও শিক্ষকের আনুপাতিক হার কেমন ছিল এবং যে এলাকায় স্কুলগুলি অবস্থিত সেখানে জনঘনত্ব কেমন, তার উপর ভিত্তি করে একটি নির্দেশিকাও তৈরী করা হবে বলে তিনি জানিয়েছেন।

Advertisement

সাংবাদিকদের শিক্ষামন্ত্রী আরও জানিয়েছেন যে, কত সংখ্যক স্কুল শিক্ষার্থীদের অনুপস্থিতির জন্য বন্ধ হয়ে গেছে, স্কুল শিক্ষা দফতর প্রতিটি জেলার আধিকারিকদের সেই সংখ্যাটিও জানাতে বলেছে। এই সংখ্যাটি জানা গেলে তা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে জানানো হবে এবং পরবর্তী কালে সরকার এই স্কুলগুলি পুনরুজ্জীবিত করার ব্যাপারে নানা পদক্ষেপ গ্রহণ করবেন।

শিক্ষামন্ত্রী আরও জানিয়েছেন, আজকাল বাবা-মায়েরা ছেলেমেয়েদের বিভিন্ন ইংরেজি মাধ্যম স্কুলগুলিতেই ভর্তি করছে। এই মনোভাবের পরিবর্তন না ঘটলে বাংলা মিডিয়াম স্কুলগুলিকে বাঁচানো সম্ভব হবে না।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন