Indian Army Recruitment

ভারতীয় সেনায় শূন্যপদে নিয়োগ প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে, কী কী যোগ্যতা প্রয়োজন এর জন্য?

ভারতীয় টেকনিক্যাল এন্ট্রি স্কিমের ১০+২, ৪৮ এ পদে নিয়োগ প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। আবেদন জানাতে প্রার্থীদের জন্য নির্দিষ্ট কিছু বয়সগত, শিক্ষাগত ও অন্যান্য যোগ্যতার মাপকাঠি ধার্য করা হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২২ ১৬:২৯
Share:

ভারতীয় সেনাবাহিনী সংগৃহীত ছবি

ভারতীয় সেনাবাহিনীতে চাকরির স্বপ্ন দেখেন অনেকেই। সম্প্রতি টেকনিক্যাল এন্ট্রি স্কিম-এর অন্তর্ভুক্ত ১০+২ এন্ট্রি স্কিম ৪৮-এ নিয়োগের বিজ্ঞপ্তি জারি করেছে ভারতীয় সেনা। সেখানে আবেদন জানানোর জন্য কী কী যোগ্যতা লাগবে, কত দিন ধরেই বা চলবে প্রশিক্ষণ, সেই সম্পর্কিত সমস্ত তথ্যের খুঁটিনাটি রইল এখানে।

Advertisement

ভারতীয় সেনাবাহিনীর টেকনিক্যাল এন্ট্রি স্কিম-এর ১০+২ এন্ট্রি স্কিম ৪৮-এ আবেদন জানানো যাবে ২৩ সেপ্টেম্বর পর্যন্ত। সমস্ত আবেদন প্রক্রিয়া অনলাইনেই সম্পন্ন হবে। মোট ৯০টি শূন্যপদের জন্য এই পরীক্ষা নেওয়া হবে বলেও জানানো হয়েছে ভারতীয় সেনার তরফ থেকে। পরীক্ষার দিন বা আবেদন জানানোর শেষ দিন পরিবর্তন সম্পর্কিত যাবতীয় তথ্য ভারতীয় সেনার অফিসিয়াল ওয়েবসাইটেই (http://joinindianarmy.nic.in/) পেয়ে যাবেন পরীক্ষার্থীরা।

পরীক্ষায় বসার জন্য নির্দিষ্ট কিছু মাপকাঠি ধার্য করা হয়েছে। ইচ্ছুক পরীক্ষার্থীরা এই সমস্ত চাহিদা পূরণ করতে পারলেই সংশ্লিষ্ট পদের জন্য আবেদন জানাতে পারবেন।

Advertisement

শিক্ষাগত যোগ্যতা

মূলত যাঁরা পদার্থবিদ্যা, রসায়ন ও গণিত নিয়ে দ্বাদশ শ্রেণির পরীক্ষায় পাশ করেছেন এবং যাঁরা ২০২২-এ জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা দিয়েছেন, সেই সমস্ত অবিবাহিত পুরুষ প্রার্থীদের কাছ থেকেই আবেদনপত্র চাওয়া হয়েছে।

জাতিগত যোগ্যতা

আবেদনকারীকে ভারতীয় নাগরিক বা নেপালের অধিবাসী হতে হবে। এ ছাড়াও যে ভারতীয় বংশোদ্ভূতরা পাকিস্তান , মায়ানমার, শ্রীলঙ্কা, কেনিয়া, উগান্ডা,তানজানিয়া,জাম্বিয়া, মালয়,জাইরে, ইথিওপিয়া, ভিয়েতনাম থেকে ভারতে পাকাপাকিভাবে থাকার উদ্দেশ্যে চলে এসেছেন এবং যাঁদের ভারত সরকার নাগরিকত্বের সংশাপত্র দিয়ে স্বীকৃতি জানিয়েছে, তাঁরাও এই চাকরির জন্য আবেদন জানাতে পারেন। নেপালের গোর্খা অধিবাসীদের এই পদে আবেদন জানাতে গেলে এই রকম কোনও সংশাপত্র জমা দিতে হবে না।

বৈবাহিক অবস্থা

এই বিজ্ঞপ্তিতে বিশেষ ভাবে উল্লেখ করা আছে, প্রার্থীরা তাঁদের প্রশিক্ষণ সম্পূর্ণ হওয়া না পর্যন্ত বিয়ে করতে পারবেন না। কোনও প্রার্থী যদি আবেদনপত্র জমা করার পরই বিয়ে করেন, তা হলে তাঁকে প্রশিক্ষণের জন্য নির্বাচিত করা হবে না। আবার কেউ যদি প্রশিক্ষণ চলাকালীনই বিয়ে করেন, তা হলে তাঁকেও প্রশিক্ষণ থেকে বাদ দেওয়া হবে এবং যত দিন তাঁর প্রশিক্ষণ চলেছে সে বাবদ সরকারের তরফে যা খরচ হয়েছে, সেই পরিমাণ টাকাও তাঁকে সরকারকে ফেরত দিতে হবে।

বয়সসীমা

প্রার্থীদের বয়স কোর্স শুরুর মাসের প্রথম দিন অবধি সাড়ে ১৬ বছরের নীচে ও সাড়ে ১৯ বছরের বেশি হওয়া যাবে না অর্থাৎ প্রার্থীদের জন্মদিন ২ জুলাই এর আগে বা ১ জুলাইয়ের পরে হলে চলবে না। এই প্রসঙ্গে উল্লেখ্য, যে জন্মতারিখ মাধ্যমিক বা সমগোত্রীয় সংশাপত্রে উল্লেখ করা আছে এবং যে জন্মতারিখ প্রার্থীরা আবেদনপত্রে প্রথমে লিখেছেন, তার ভিত্তিতেই তাঁদের জন্মদিন ধরা হবে।

মেডিক্যাল পরীক্ষা

প্রার্থীদের কিছু নির্দিষ্ট শারীরিক পরিমাপ এবং কিছু মেডিক্যাল পরীক্ষায় পাশ করাও আবশ্যিক।

আইনি মামলা

যে সব পরীক্ষার্থীদের ইউপিএসসি পরীক্ষায় বসা থেকে বিরত করা হয়েছে, তাঁরা এই পরীক্ষার জন্যেও আবেদন জানাতে পারবেন না। এ ছাড়াও প্রার্থীরা কোনও অপরাধপমূলক বা ফৌজদারি মামলায় অভিযুক্ত বা গ্রেফতার হলে বা কোনও দেওয়ানি মামলায় যুক্ত থাকলেও আবেদন জানাতে পারবেন না।

প্রশিক্ষণ

পাঁচ বছর ধরে প্রার্থীদের প্রশিক্ষণ দেওয়া হয়। তার মধ্যে এক বছর গয়ায় অফিসার ট্রেনিং অ্যকাডেমিতে প্রাথমিক সামরিক প্রশিক্ষণ দেওয়া হয়। এর পরের চার বছর টেকনিক্যাল প্রশিক্ষণ দেওয়া হয়। যার মধ্যে প্রথম পর্যায়ে তিন বছর ধরে সিএমই পুণে বা এমসিটিই মৌ বা এমসিইএমই সেকেনদরাবাদ থেকে প্রিকমিশন প্রশিক্ষণ দেওয়া হয়। দ্বিতীয় পর্যায়ে এক বছর ধরে সিএমই পুণে বা এমসিটিই মৌ বা এমসিইএমই সেকেনদরাবাদ পোস্ট কমিশন ট্রেনিং দেওয়া হয়। এর পর চূড়ান্ত পরীক্ষায় উত্তীর্ণদের ইঞ্জিনিয়ারিং ডিগ্রি দেওয়া হয়।

প্রশিক্ষণের খরচ

প্রার্থীদের প্রশিক্ষণে মোট খরচ হয় ১৩,৯৪০ টাকা। সরকার থেকেই এই প্রশিক্ষণের খরচ বহন করা হয় কিন্তু যদি কোনও প্রার্থী ব্যক্তিগত কারণে প্রশিক্ষণ শেষ না করে বেরিয়ে আসেন, তখন তাই ঐ পরিমাণ অর্থ সরকারকে ফেরত দিতে হয়।

যোগ্যতার সমস্ত মাপকাঠিগুলি ভাল করে মিলিয়ে নিয়ে তবেই আবেদন জানান। কেন না ভুল তথ্য জমা দিলে আবেদনপত্র সরাসরি খারিজ করে দেওয়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন