রোজভ্যালি কর্তা গৌতম কুণ্ডু গ্রেফতার

অবশেষে রোজভ্যালি কর্তা গৌতম কুণ্ডুকে গ্রেফতার করল ইডি। বুধবার দুপুর ৩টের সময় ইডি দফতরে হাজির হন রোজভ্যালি কর্তা। এর পরে তাঁকে দফায় দফায় জিজ্ঞাসাবাদ করেন তদন্তকারীরা। সূত্রের খবর, ইডি-র কলকাতা দফতরের তদন্তকারীদের সঙ্গে দিল্লির এক অফিসারও যোগ দেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২৫ মার্চ ২০১৫ ২০:৩৭
Share:

—নিজস্ব চিত্র।

অবশেষে রোজভ্যালি কর্তা গৌতম কুণ্ডুকে গ্রেফতার করল ইডি।

Advertisement

বুধবার দুপুর ৩টের সময় ইডি দফতরে হাজির হন রোজভ্যালি কর্তা। এর পরে তাঁকে দফায় দফায় জিজ্ঞাসাবাদ করেন তদন্তকারীরা। সূত্রের খবর, ইডি-র কলকাতা দফতরের তদন্তকারীদের সঙ্গে দিল্লির এক অফিসারও যোগ দেন।

বক্তব্যে অসঙ্গতি মেলায় এবং বহু প্রশ্নের জবাব না মেলায় গৌতম কুণ্ডুকে গ্রেফতারের সিদ্ধান্ত নেন ইডি কর্তারা। প্রায় ১৫ হাজার কোটি টাকা নয়ছয়ের অভিযোগ তাঁর বিরুদ্ধে। মঙ্গলবারও রোজভ্যালির দুই আধিকারিককে জিজ্ঞাসাবাদ করেছেন তদন্তকারীরা। সেই সূত্রে গুরুত্বপূর্ণ কিছু তথ্য উঠে আসে। ওই দিনও রোজভ্যালি কর্তা ইডি দফতরে গিয়েছিলেন। তাঁর সঙ্গেও প্রায় চার ঘণ্টা ধরে কথা বলেছিলেন তদন্তকারীরা।

Advertisement

এর পরে ফের এ দিন তাঁকে জিজ্ঞাসাবাদ করা হয়। কিন্তু তদন্তকারীদের প্রশ্নের মুখে দাঁড়িয়ে আয়-ব্যয় সংক্রান্ত বহু প্রশ্নের কার্যত কোনও জবাব দিতে পারেননি রোজভ্যালি কর্তা। কিছু ক্ষেত্রে প্রশ্ন পাশ কাটিয়ে গিয়েছেন, কখনও আবার তাঁর বক্তব্যে অসঙ্গতি দেখা দেয়।

এর আগেও বার দশেক তাঁকে জিজ্ঞাসাবাদ করেছে ইডি। সম্প্রতি রোজভ্যালির বিরুদ্ধে তদন্ত শুরু করে তল্লাশি অভিযানে নামে সিবিআই। বাজেয়াপ্ত করা হয় বহু গুরুত্বপূর্ণ নথি। ইতিমধ্যে অবশ্য ইডি রোজভ্যালির ২৬০০-রও বেশি ব্যাঙ্ক অ্যাকাউন্ট ফ্রিজ করেছিল। বাজেয়াপ্ত করেছিল প্রায় ২৯৫ কোটি টাকা। পাল্টা দিল্লি, পটনা ও কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন রোজভ্যালির কর্তারা। সম্প্রতি পটনা আদালত রোজভ্যালির করা মামলা খারিজ করে দিয়েছিল। এ দিনের গ্রেফতারির পরে রোজভ্যালির সম্পত্তি বাজেয়াপ্ত করার প্রক্রিয়া শুরু করার ইঙ্গিত দিয়েছেন তদন্তকারীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন