আন্তর্জাতিক চাপে নতিস্বীকার পাকিস্তানের, ফের জেলে লকভি

ভারত-সহ আন্তর্জাতিক চাপের মুখে ফের এক বার পিছু হঠল পাকিস্তান। মুম্বই হামলার অন্যতম মূল চক্রী জাকিউর রহমান লকভিকে মুক্তি দেওয়ার ২৪ ঘণ্টার মধ্যেই ফের তাকে এক মাসের জন্য হাজতবাসের নির্দেশ দেওয়া হল। বেআইনি ভাবে লকভিকে আটকে রাখা হয়েছে বলে শুক্রবার লকভিকে মুক্তির নির্দেশ দিয়েছিল ইসলামাবাদ হাইকোর্ট। রায় বেরনোর পরেই এর তীব্র বিরোধিতা করে ভারত। পাক হাইকমিশনার আব্দুল বসিতকে ডেকে পাঠিয়ে তীব্র প্রতিক্রিয়া জানায় ভারত।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৪ মার্চ ২০১৫ ১৩:৫০
Share:

জাকিউর রহমান লকভি। ছবি: এএফপি।

ভারত-সহ আন্তর্জাতিক চাপের মুখে ফের এক বার পিছু হঠল পাকিস্তান। মুম্বই হামলার অন্যতম মূল চক্রী জাকিউর রহমান লকভিকে মুক্তি দেওয়ার ২৪ ঘণ্টার মধ্যেই ফের তাকে এক মাসের জন্য হাজতবাসের নির্দেশ দেওয়া হল।

Advertisement

বেআইনি ভাবে লকভিকে আটকে রাখা হয়েছে বলে শুক্রবার লকভিকে মুক্তির নির্দেশ দিয়েছিল ইসলামাবাদ হাইকোর্ট। রায় বেরনোর পরেই এর তীব্র বিরোধিতা করে ভারত। পাক হাইকমিশনার আব্দুল বসিতকে ডেকে পাঠিয়ে তীব্র প্রতিক্রিয়া জানায় ভারত। সন্ত্রাস নিয়ে পাক প্রতিশ্রুতিকে তীব্র কটাক্ষ করে বিবৃতি দেয় বিদেশমন্ত্রকও। এর পরেই লকভির মুক্তির সিদ্ধান্ত নিয়ে পিছু হঠা শুরু করে পাকিস্তান। লকভি মুক্তি পেলেও মামলাটি দ্রুত শেষ করার আশ্বাস দেন বাসিত। চাপ বাড়তে থাকে আন্তর্জাতিক স্তরেও। সন্ত্রাস নিয়ে পাকিস্তানকে প্রতিশ্রুতি রাখার কথা মনে করিয়ে মার্কিন নিরাপত্তা দফতরের মুখপাত্র জেন সাকি বলেন, “সন্ত্রাস মোকাবিলায় পারস্পরিক সহযোগিতা বৃদ্ধি এবং মুম্বই হামলার মূল অভিযুক্তদের শাস্তির বিষয়ে প্রতিশ্রুতি দিয়েছে পাকিস্তান। আমেরিকা আশা করে পাকিস্তান তাদের কথা রাখবে।”

ভারত-মার্কিন দ্বিমুখী চাপে নড়েচড়ে বসে পাকিস্তান। হাইকোর্ট মুক্তির আদেশ দিলেও শুক্রবার রাত পর্যন্ত ‘টেকনিক্যাল’ কারণে ঝুলে থাকে লকভির মুক্তি। আর শনিবার ফের তাকে এক মাস জেলে রাখার সিদ্ধান্ত ঘোষণা করল পাকিস্তান। তবে এ ক্ষেত্রে কোনও টেকনিক্যাল কারণ নয়, দেখানো হয়েছে আইনরক্ষার স্বার্থ। পঞ্জাব প্রদেশের গভর্নর এ দিন জানান, লকভিকে মুক্তি দিলে জনমানসে তার বিরূপ প্রতিক্রিয়া পড়বে। তাই আপাতত তাকে জেলে রাখার সিদ্ধান্ত হয়েছে। লকভি মুক্তি না পাওয়ায় তার আইনজীবী অবশ্য ভারতের ‘চক্রান্ত’কেই দায়ী করেছেন।

Advertisement

গত ডিসেম্বরেও লকভিকে জামিন দিয়েছিল পাকিস্তানের একটি সন্ত্রাস-বিরোধী আদালত। কিন্তু আন্তর্জাতিক চাপের মুখে কিছু ক্ষণের মধ্যেই তাকে জেলে ফেরৎ পাঠানো হয়। এ বারেও সেই একই ঘটনার পুনরাবৃত্তি হল বলা যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন