জম্মু-কাশ্মীরে ফের জঙ্গি হামলা, হত ২ জঙ্গি

দু’দিনের মধ্যে দু’বার জঙ্গি হামলা হল জম্মু-কাশ্মীরে। শুক্রবার হামলা চালানো হয়েছিল রাজবাগে। আর শনিবার হামলা হল সাম্বা জেলার একটি সেনা ছাউনিতে। বেশ কয়েক ঘণ্টা গুলির লড়াইয়ের পর সেনার গুলিতে দুই জঙ্গির মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২১ মার্চ ২০১৫ ১২:১০
Share:

চলছে গুলির লড়াই। ছবি: পিটিআই।

দু’দিনের মধ্যে দু’বার জঙ্গি হামলা হল জম্মু-কাশ্মীরে। শুক্রবার হামলা চালানো হয়েছিল রাজবাগে। আর শনিবার হামলা হল সাম্বা জেলার একটি সেনা ছাউনিতে।

Advertisement

বেশ কয়েক ঘণ্টা গুলির লড়াইয়ের পর সেনার গুলিতে দুই জঙ্গির মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে।

সেনা সূত্রে খবর, এ দিন ভোর পৌনে ছ’টা নাগাদ সাম্বা জেলায় জম্মু-পাঠানকোট হাইওয়ের উপর একটি সেনা ছাউনির বাইরে হামলা চালায় জঙ্গিরা। ছাউনি লাগোয়া একটি ধাবায় ঢুকে গুলি চালাতে থাকে তারা। ছাউনি লক্ষ করে গ্রেনেডও ছোড়া হয়। মুহূর্তের মধ্যে এলাকা ঘিরে ফেলে নিরাপত্তারক্ষীরা। শুরু হয় গুলির লড়াই। বন্ধ করে দেওয়া হয় জম্মু-পাঠানকোট হাইওয়ে। জঙ্গিদের গুলিতে এক জনের আহত হওয়ার খবর পাওয়া গেলেও সেনার তরফ থেকে তার সত্যতা স্বীকার করা হয়নি।

Advertisement

সেনার এক মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল মণীশ মেটা বলেন, “শনিবার ভোর ৫টা ৫০ মিনিট নাগাদ হামলা চালায় জঙ্গিরা। তবে তারা সেনা ছাউনির ভিতরে ঢুকতে পারেনি। গোটা এলাকা ঘিরে রেখেছে সেনা। যে ব্যাক্তির আহত হওয়ার কথা বলা হচ্ছে, তিনি গুলি বা সপ্লিন্টার লেগে আহত হননি। গুলির লড়াই শুরু হওয়ায় সম্ভবত ভয় পেয়ে সাইকেল থেকে পড়ে যান তিনি। তবে তাঁর চোট গুরুতর নয়।” তবে ঠিক কত জন জঙ্গি হামলা চালিয়েছে তা স্পষ্ট করেননি তিনি। এই জঙ্গিদের সঙ্গে শুক্রবারের হামলায় জড়িত জঙ্গিদের কোনও সম্পর্ক আছে কি না তা-ও জানানো হয়নি।

জম্মু-কাশ্মীরের উপমুখ্যমন্ত্রী নির্মল সিংহ বলেন, “ভোর থেকে সেনা-জঙ্গি গুলির লড়াই চলছে। সেনার তরফ থেকে রাজ্যে চূড়ান্ত সতর্কতা জারি করা হয়েছে। জঙ্গিদের বড় ধরনের হামলার সব ছকই বানচাল করে দেওয়া হবে।” হামলার নিন্দা করতে গিয়ে টুইটারে ওমর আব্দুল্লাহ বলেন, “পর পর দু’দিন জম্মুর একই জায়গায় জঙ্গি হামলা খুবই বিরল। বিগত হামলাগুলির সঙ্গে এর চরিত্র একেবারেই মেলে না।”

হামলার জেরে বন্ধ রয়েছে জম্মু-পাঠানকোট জাতীয় সড়ক। স্থগিত করে দেওয়া হয়েছে জেলার সব স্কুলের পরীক্ষা।

উপমহাদেশে সন্ত্রাস বন্ধ করতে দিন দু’য়েক আগে পাকিস্তানের দিকে সরাসরি আঙুল তুলে হুঁশিয়ারি দিয়েছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহ। সেই হুঁশিয়ারির ২৪ ঘণ্টার মধ্যে প্রথম জঙ্গি হামলা হয় উপত্যকায়। মৃত্যু হয় দুই জঙ্গি-সহ ছ’জনের। যার মধ্যে তিন নিরাপত্তারক্ষীও ছিলেন। এই হামলার রেশ কাটতে না কাটতেই ফের জঙ্গি হামলা হল জম্মু-কাশ্মীরে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন