দলের সব পদ থেকেই সরানো হল মুকুলকে

অ-মুকুলায়নের যে প্রক্রিয়া তৃণমূলে শুরু হয়েছে, তার বৃত্ত সম্পূর্ণ হল! কালীঘাটে তাঁর বাড়িতে শনিবার তৃণমূলের কার্যসমিতির বৈঠকে স্বয়ং দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়ে দেন, দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদকের পদ থেকেও মুকুল রায়কে সরিয়ে দেওয়া হচ্ছে। রাজ্য সভাপতির দায়িত্বের পাশাপাশি এখন থেকে সেই দায়িত্ব সামলাবেন সুব্রত বক্সী।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২৮ ফেব্রুয়ারি ২০১৫ ১৯:০২
Share:

তৃণমূলের দলনেতার দায়িত্ব কেড়ে নেওয়া হয়েছে।

অ-মুকুলায়নের যে প্রক্রিয়া তৃণমূলে শুরু হয়েছে, তার বৃত্ত সম্পূর্ণ হল!

Advertisement

কালীঘাটে তাঁর বাড়িতে শনিবার তৃণমূলের কার্যকরী কমিটির বৈঠকে স্বয়ং দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়ে দেন, দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদকের পদ থেকেও মুকুল রায়কে সরিয়ে দেওয়া হচ্ছে। রাজ্য সভাপতির দায়িত্বের পাশাপাশি এখন থেকে সেই দায়িত্ব সামলাবেন সুব্রত বক্সী।

ইতিমধ্যেই রাজ্যসভায় তৃণমূলের দলনেতার দায়িত্ব কেড়ে নেওয়া হয়েছে। রাজ্যসভার চেয়ারম্যানকে চিঠি দিয়ে জানিয়ে দেওয়া হয়েছে, মুকুলের বদলে তৃণমূলের দলনেতা হবেন সাংসদ ডেরেক ও’ব্রায়েন। এত দিন ডেরেক রাজ্যসভায় দলের সচেতক ছিলেন। সেই পদ সামলাবেন সুধাংশুশেখর রায়।

Advertisement

তৃণমূলের প্রতিষ্ঠার সময় থেকে মুকুলই ছিলেন দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক। মুকুল-তৃণমূল দূরত্ব বাড়তে থাকায় দিন কয়েক আগে সুব্রত বক্সীকে অতিরিক্ত সর্বভারতীয় সাধারণ সম্পাদকের দায়িত্ব দেন দলনেত্রী। মুকুল যে বেশ কিছু দিন ধরে দলের কাজে ‘সময়’ দিচ্ছেন না, মমতা দলীয় বৈঠকে সে ব্যাপারে উষ্মা প্রকাশ করেছেন বলে তৃণমূল সূত্রের খবর। বক্সীকে এ দিন সর্বভারতীয় সাধারণ সম্পাদকের সম্পূর্ণ দায়িত্ব অর্পণের সময় মমতা বৈঠকে জানান, মুকুল এখন দলে সময় দিতে পারছেন না। আগে তিনি ভাল কাজ করতেন এবং তিনি যথেষ্ট কার্যকরী ছিলেন বলে মমতা ওই বৈঠকে জানিয়েছেন। এ দিনের বৈঠকে উপস্থিত থাকার জন্য মমতা মুকুলকে চিঠি দিয়েছিলেন। ব্যক্তিগত কাজে ব্যস্ত থাকায় তাঁর পক্ষে বৈঠকে থাকা সম্ভব হবে না বলে মুকুলও পাল্টা চিঠিতে দলনেত্রীকে জানিয়েছিলেন বলে দল সূত্রের খবর।

আধ ঘণ্টারও কম সময়ের এই বৈঠকে দলের কার্যসমিতির নতুন বিন্যাস নিয়ে আলোচনা করেছেন দলনেত্রী। ২৩ জনের ওই কমিটিতে নতুন তিন জনের নাম অন্তর্ভুক্ত করেছেন তিনি। সেই কমিটিতেও মুকুলের ঠাঁই হয়নি। বৈঠকের পরে তৃণমূলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায় এবং বর্ষীয়ান মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায় জানান, ওই কমিটির নতুন তিন মুখ ফিরহাদ(ববি) হাকিম, অরূপ বিশ্বাস এবং তফসিলি জাতি ও উপজাতির প্রতিনিধি হিসাবে নির্মল মাজি। কমিটির কোষাধ্যক্ষ হচ্ছেন তমোনাশ ঘোষ। দলীয় সাংসদ এবং দলের বিভিন্ন শাখা সংগঠনের প্রধানেরা কমিটিতে আমন্ত্রিত সদস্য হিসাবে থাকবেন। রাজ্যের মন্ত্রী এবং দলের জেলা সভাপতিরা থাকবেন বিশেষ আমন্ত্রিত সদস্য। কমিটির যুগ্ম সম্পাদক করা হচ্ছে ফিরহাদ, ডেরেক, কাকলি ঘোষদস্তিদার, শুভেন্দু অধিকারীকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন