পারমাণবিক ক্ষেপণাস্ত্র শাহিন-১এ উত্‌ক্ষেপণ পাকিস্তানের

পরীক্ষামূলক ভাবে পারমাণবিক ক্ষেপণাস্ত্র উত্‌ক্ষেপণ করলো পাকিস্তান। সোমবার ৯০০ কিমি পাল্লার শাহিন-১এ ক্ষেপণাস্ত্র উত্‌ক্ষেপণ করে পাকিস্তান। আরব সাগরের দক্ষিণের একটি জায়গা থেকে তারা এই পরীক্ষামূলক উত্‌ক্ষেপণটি করে।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৭ নভেম্বর ২০১৪ ২০:১২
Share:

পরীক্ষামূলক ভাবে পারমাণবিক ক্ষেপণাস্ত্র উত্‌ক্ষেপণ করল পাকিস্তান। সোমবার ৯০০ কিমি পাল্লার শাহিন-১এ ক্ষেপণাস্ত্র উত্‌ক্ষেপণ করে পাকিস্তান। আরব সাগরের দক্ষিণের একটি জায়গা থেকে তারা এই পরীক্ষামূলক উত্‌ক্ষেপণ করে।

Advertisement

উত্‌ক্ষেপণের সময় উপস্থিত ছিলেন পাক নৌবাহিনীর প্রধান অ্যাডমিরাল মহম্মদ জাকাউল্লাহ-সহ প্রশাসনের অন্য শীর্ষ আধিকারিক এবং বিজ্ঞানীরা।

নৌবাহিনীর প্রধান জানিয়েছেন, শাহিন-১এ ক্ষেপণাস্ত্রটি সম্পূর্ণ দেশীয় পদ্ধতিতে তৈরী। নির্ভুল ভাবে লক্ষ্যবস্তুতে আঘাত করতে সক্ষম এটি।

Advertisement

গত সপ্তাহেই দেড় হাজার কিমি পাল্লার পারমাণবিক ক্ষেপণাস্ত্র শাহিন-২ সফল ভাবে পরীক্ষামূলক উত্‌ক্ষেপণ করেন পাক বিজ্ঞানীরা। দেড় হাজার কিমির মধ্যে যে কোনও লক্ষ্যবস্তুতে সঠিক ভাবে আঘাত করতে সক্ষম এটি। ফলে এই ক্ষেপণাস্ত্রটির আওতায় এসে পড়েছে ভারতের বহু শহরই। তবে পাকিস্তান তার প্রতিবেশী দেশগুলির সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্কেই আগ্রহী, এবং এই ক্ষেপণাস্ত্র উত্‌ক্ষেপণ সেই প্রচেষ্টায় কোনও বাধা সৃষ্টি করবে না বলে আশ্বাস দেন নৌবাহিনীর প্রধান।

শাহিন-১এ-এর উতক্ষেপণে বিজ্ঞানীদের অভিবাদন জানিয়েছেন প্রেসিডেন্ট মামুন হোসেন এবং প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন