লিভারপুলকে হারাল রিয়াল, রেকর্ডের আরও কাছে সিআর সেভেন

চ্যাম্পিয়ন্স লিগে লিভারপুলের ঘরের মাঠে প্রিমিয়ার লিগের ক্লাবকে ৩-০ গোলে হারাল রিয়াল মাদ্রিদ। বুধবার গভীর রাতে অ্যানফিল্ডে রিয়ালের হয়ে জোড়া গোল করলেন করিম বেঞ্জেমা। একটি গোল করলেন রোনাল্ডো। গ্রুপ বি-এর এই ম্যাচের ফলের দিকে যত না নজর ছিল, তার থেকে বেশি নজর ছিল রোনাল্ডোর উপর। মরসুমে আগুনে ফর্মে থাকা পর্তুগিজ তারকা ইতিমধ্যেই ১৩ ম্যাচে করে ফেলেছেন ২০ গোল।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৩ অক্টোবর ২০১৪ ১১:২৯
Share:

গোলের পথে বেঞ্জেমা। ছবি: রয়টার্স।

চ্যাম্পিয়ন্স লিগে লিভারপুলের ঘরের মাঠে প্রিমিয়ার লিগের ক্লাবকে ৩-০ গোলে হারাল রিয়াল মাদ্রিদ। বুধবার গভীর রাতে অ্যানফিল্ডে রিয়ালের হয়ে জোড়া গোল করলেন করিম বেঞ্জেমা। একটি গোল করলেন রোনাল্ডো।

Advertisement

গ্রুপ বি-এর এই ম্যাচের ফলের দিকে যত না নজর ছিল, তার থেকে বেশি নজর ছিল রোনাল্ডোর উপর। মরসুমে আগুনে ফর্মে থাকা পর্তুগিজ তারকা ইতিমধ্যেই ১৩ ম্যাচে করে ফেলেছেন ২০ গোল। এ দিন দু’টি গোল করতে পারলেই চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসের সর্বকালের সর্বোচ্চ গোলদাতা রাউলকে ছুঁয়ে ফেলতেন তিনি। মঙ্গলবার আয়াখস ম্যাচে মেসি গোল করায় আরও চাপ বেড়ে যায় রোনাল্ডোর উপর। চ্যাম্পিয়ন্স লিগে রাউলের গোলের সংখ্যা ৭১। মঙ্গলবারের আয়াখস ম্যাচের পরে মেসির গোল সংখ্যা হয় ৬৯। দুই তারকার গোল সংখ্যা একই হয়ে যাওয়ায় রোনাল্ডোর কাছ থেকে ‘বিশেষ’ কিছুর আশায় ছিলেন সমর্থকেরা। অ্যানফিল্ডে নিজের রেকর্ড ভাল করার দিকেও নজর ছিল সিআর সেভেনের। এর আগে ম্যানচেস্টার ইউনাইটেডে থাকার সময়ে এই মাঠে পাঁচটি ম্যাচে একটিও গোল ছিল না তাঁর। সেই রেকর্ডের উন্নতি করতে প্রথম থেকেই মরিয়া ছিলেন রোনাল্ডো। ২৩ মিনিটের মাথায় বেঞ্জেমা-রড্রিগেজের সঙ্গে ওয়াল খেলে রিয়ালকে এগিয়ে দেন তিনি। এর পর রোনাল্ডোর নেতৃত্বে লিভারপুল রক্ষণে আক্রমণের ঝড় তোলেন বেঞ্জেমারা। এ দিন গ্যারেথ বেলের অভাব বুঝতেই দিলেন না এই ফরাসি। প্রথমার্ধেই ১১ মিনিটের মধ্যে দু’টি গোল করে ৩-০ করেন তিনি। তবে গোল দু’টিতে বেঞ্জেমার চেয়েও বেশি কৃতিত্ব দাবি করতে পারে রেড ডেভিলসের ডিফেন্স। দ্বিতীয়ার্ধে আক্রমণের ঝাঁঝ বাড়ায় রজার্সের ছেলেরা। তবে এক জন প্রকৃত স্ট্রাইকারের অভাব বার বার টের পেতে হয়েছে লিভারপুলকে। এ দিন অন্য একজনের দিকেও নজর ছিল লিভারপুল সমর্থকদের— মারিও বালোতেলি। ফর্মের থেকে কয়েক যোজন দুরে থাকা বালোতেলির সুপার মারিও হয়ে ওঠার এর থেকে ভালো মঞ্চ হতে পারত না। কিন্তু এই ম্যাচেও ব্যর্থ ইতালির ফরোয়ার্ড। বাধ্য হয়ে তাঁকে দ্বিতীয়ার্ধের শুরুতেই তুলে নেন রজার্স। প্রিমিয়ার লিগের পাঁচ নম্বরের দলকে বড় ব্যবধানে হারিয়ে আগামী শনিবারের ক্লাসিকোর মেজাজ আরও বাড়িয়ে রাখল রিয়াল।

রিয়ালের সঙ্গে চ্যাম্পিয়ন্স লিগে বুধবার বড় জয় পেল স্পেনের অন্য ক্লাব আটলেটিকো মাদ্রিদও। মালমোকে ৫-০ গোলে হারিয়ে গ্রুপ এ-তে এক নম্বরেই থেকে গেল তারা। জয় পেল আর্সেনাল, বরুসিয়া ডর্টমুন্ডও। তবে অপ্রত্যাশিত ভাবে হেরে নক আউটে যাওয়া প্রায় আটকে গেল জুভেন্তাসের।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন