চ্যাম্পিয়ন্স লিগে ঘরের মাঠে হার রিয়াল মাদ্রিদের

চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর দ্বিতীয় পর্বের খেলায় শালকের কাছে ৪-৩ গোলে হারল রিয়াল মাদ্রিদ। রিয়ালের সমর্থকদের কাছে এটা একটা বড় ধাক্কা হলেও এই হার একেবারে অপ্রত্যাশিত নয়। শালকে কোচ রবের্তো দি মাতে আগেই বলে দিয়েছিলেন, “রিয়াল মাদ্রিদের মতো দলের সঙ্গে লড়াই করার একটাই উপায়, ওদের খারাপ ফর্মের সুবিধা নিতে হবে।” আর যেমন কথা তেমন কাজ। ঘরের মাঠে রিয়ালের এই হার, তাও আবার শালকের কাছে!

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১১ মার্চ ২০১৫ ১৭:২৯
Share:

শালকের রক্ষণ ভেঙে গোলের চেষ্টায় বেঞ্জিমা ও রোনাল্ডো। ছবি: এএফপি।

চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর দ্বিতীয় পর্বের খেলায় শালকের কাছে ৪-৩ গোলে হারল রিয়াল মাদ্রিদ। রিয়ালের সমর্থকদের কাছে এটা একটা বড় ধাক্কা হলেও এই হার একেবারে অপ্রত্যাশিত নয়। শালকে কোচ রবের্তো দি মাতে আগেই বলে দিয়েছিলেন, “রিয়াল মাদ্রিদের মতো দলের সঙ্গে লড়াই করার একটাই উপায়, ওদের খারাপ ফর্মের সুবিধা নিতে হবে।” আর যেমন কথা তেমন কাজ। ঘরের মাঠে রিয়ালের এই হার, তাও আবার শালকের কাছে! ফুটবল বিশেষজ্ঞদের মতামত তো পরের কথা, মহাতারকায় ভরা দলের পারফর্ম্যান্স এখন এমনই তলানিতে যে বুকিদের আশঙ্কাও এখন সত্যি হচ্ছে। ঘরের মাঠে হেরে দলের মুখ পুড়লেও, ম্যাচে ২ গোল পাওয়ায় মুখ রক্ষা হল সিআর সেভেনের। খেলার প্রায় শুরু থেকেই রিয়াল মাদ্রিদের রক্ষণভাগের দুর্বলতা চোখে পড়তে থাকে। খেলার ২০ মিনিটে ক্রিশ্চিয়ান ফুক্সের গোলে ১-০-এ এগিয়ে যায় শালকে। যদিও এর পাঁচ মিনিটের মধ্যেই রোনাল্ডোর গোলে সমতা ফেরায় রিয়াল। যদিও দলের রক্ষণভাগের প্রাচীর ভেদ করে শালকের মুহূর্মুহূ আক্রমণ রীতিমত দিশেহারা লাগছিল রিয়ালের মহাতারকাদের। এর পরই খেলার ৪০ মিনিটে ডাচ ফুটবলার হান্টেলারের গোলে ২-১ গোলে ফের পিছিয়ে পরে রিয়াল। এর পাঁচ মিনিটের মধ্যেই কর্নারের সুযোগ পায় রিয়াল। সেই কর্নারে টনি ক্রুসের আউট স্যুইং শট থেকে হেডে অসাধারণ গোল করেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। ৪৫ মিনিটে খেলার ফলাফল তখন ২-২। পায়ের তলায় মাটি পেয়ে শালকের বক্সে পর পর আক্রমণ শানাতে থাকে রিয়াল মাদ্রিদ। হাফ টাইমের কিছু পরে দু’জন ডিফেন্ডারকে কাটিয়ে শালকের গোলরক্ষককে নিরস্ত্র করে গোল করেন বেঞ্জিমা। খেলার ৫২ মিনিটে রিয়াল মাদ্রিদ তখন ৩-২ গোলে এগিয়ে। কিন্তু রিয়ালের এই স্বস্তি দীর্ঘস্থায়ী হয়নি। ৫৭ মিনিটের মাথায় গোল শোধ করে শালকে। দলের পারফর্ম্যান্সে হতাশ রিয়ালের সমর্থকদের সাদা রুমাল নাড়িয়ে ক্ষোভ জানাতেও দেখা যায়। এর পর খেলার শেষ পর্যায় ৮৪ মিনিটের মাথায় হান্টেলারের গোলে ৪-৩ ফলাফলে রিয়াল মাদ্রিদকে পেছনে ফেলে জয় নিশ্চিত করে শালকে। ঘরের মাঠে এই বিপর্যয়ে দলের লক্ষ লক্ষ সমর্থকদের হতাশ করলেও রোনাল্ডো গোলে ফেরায় এখন কিছুটা স্বস্তিতে রিয়াল মাদ্রিদ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন