হুগলিতে একই দিনে বন্ধ হয়ে গেল দু’টি জুটমিল

ফের বন্ধ হয়ে গেল ভদ্রেশ্বরের নর্থব্রুক জুটমিল। কর্মহীন হয়ে পড়লেন কয়েক হাজার শ্রমিক। রবিবার সকালে কাজ করতে এসে কারখানার গেটে সাসপেনশন অব ওয়ার্ক-এর নোটিস ঝুলতে দেখেন শ্রমিকরা। শ্রমিক অসন্তোষের জেরে ২০১৪-র জুনে জুটমিলের সিইও কে মাহেশ্বরী মৃত্যুর পর বন্ধ করে দেওয়া হয় নর্থব্রুক জুটমিল। জল গড়ায় অনেক দূর পর্যন্ত। ত্রিপাক্ষিক বৈঠকের পর ফের তা খোলা হয়। ঠিক এক বছরের মাথায় উত্পাদন কম দেখিয়ে ফের এ দিন কারখানাটি বন্ধ করে দেন কর্তৃপক্ষ। যদিও শ্রমিকরা উত্পাদনের ঘটতির কথা মানতে চাননি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০৭ জুন ২০১৫ ১৩:৩৩
Share:

ফের বন্ধ হয়ে গেল ভদ্রেশ্বরের নর্থব্রুক জুটমিল। কর্মহীন হয়ে পড়লেন কয়েক হাজার শ্রমিক। রবিবার সকালে কাজ করতে এসে কারখানার গেটে সাসপেনশন অব ওয়ার্ক-এর নোটিস ঝুলতে দেখেন শ্রমিকরা। শ্রমিক অসন্তোষের জেরে ২০১৪-র জুনে জুটমিলের সিইও কে মাহেশ্বরী মৃত্যুর পর বন্ধ করে দেওয়া হয় নর্থব্রুক জুটমিল। জল গড়ায় অনেক দূর পর্যন্ত। ত্রিপাক্ষিক বৈঠকের পর ফের তা খোলা হয়। ঠিক এক বছরের মাথায় উত্পাদন কম দেখিয়ে ফের এ দিন কারখানাটি বন্ধ করে দেন কর্তৃপক্ষ। যদিও শ্রমিকরা উত্পাদনের ঘটতির কথা মানতে চাননি। তাঁরা জানান, আগে দিনে ৮ ঘণ্টা কাজ হত, বর্তমানে কর্তৃপক্ষ ৫ ঘণ্টা করে কাজ করাচ্ছে। কর্তৃপক্ষের খামখেয়ালিপনায় শ্রমিকদের রুজি-রুটি বন্ধ হওয়ার জোগাড়।

Advertisement

অন্য দিকে, শ্রীরামপুরের ইন্ডিয়া জুটমিলেও এ দিন তালা ঝুলিয়ে দেন কর্তৃপক্ষ। গত বছরে শ্রমিক বিক্ষোভের কারণ দেখিয়ে কারখানাটি বন্ধ করে দেন কর্তৃপক্ষ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন