টাইফুন ভংফঙের কবলে জাপান, বাতিল অসংখ্য উড়ান

শক্তিশালী টাইফুন ভংফঙের কবলে পড়ল জাপানের দক্ষিণ প্রান্ত। জাপানের জাতীয় সংবাদ সংস্থা জানিয়েছে, সোমবার স্থানীয় সময় সাড়ে আটটা নাগাদ ঘণ্টায় ১১২ মাইল বেগে দক্ষিণের কিয়ুশু দ্বীপের মাকুরাজাকি এলাকায় আছড়ে পড়ে ওই প্রবল ঘুর্ণিঝড়।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৩ অক্টোবর ২০১৪ ১৬:১৬
Share:

টাইফুনের ভংফঙের কবলে জাপানের কিয়ুশু দ্বীপ। ছবি: এএফপি।

শক্তিশালী টাইফুন ভংফঙের কবলে পড়ল জাপানের দক্ষিণ প্রান্ত। জাপানের জাতীয় সংবাদ সংস্থা জানিয়েছে, সোমবার স্থানীয় সময় সাড়ে আটটা নাগাদ ঘণ্টায় ১১২ মাইল বেগে দক্ষিণের কিয়ুশু দ্বীপের মাকুরাজাকি এলাকায় আছড়ে পড়ে ওই প্রবল ঘুর্ণিঝড়। ঝড়ের কবলে পড়ে বিপর্যস্ত হয় রাজধানী টোকিও থেকে ৬০০ কিমি দক্ষিণে অবস্থিত ওকিনাওয়া-সহ কিয়ুশু এবং শিকোকু দ্বীপের জনজীবন। চলতি বছরের সবচেয়ে শক্তিশালী ঝড়ের কবলে পড়ে বাতিল করতে হয়েছে ৩২৯টি উড়ান। সরকারি উড়ান সংস্থা জানিয়েছে, শুধুমাত্র টোকিও এবং ওসাকাগামী বাতিল হওয়া বিমানের সংখ্যাই ৯২টি। তিনটি দ্বীপ থেকে নিরাপদ দুরত্বে সরানো হয়েছে অন্তত সাড়ে চার লাখ মানুষকে।

Advertisement

শক্তিশালী এই ঝড়ের হানায় আহত হয়েছেন ৫২ জন। নিখোঁজ এক জন। রবিবার শিজুয়োকা দ্বীপে উঁচু ঢেউয়ের ধাক্কায় সমুদ্রে ডুবে যান তিন চিনা নাগরিক। দু’জনকে উদ্ধার করা গেলেও এখনও নিখোঁজ অন্য জন।

আগের সপ্তাহ একটি শক্তিশালী ঘুর্ণিঝড়ের ফলে জাপানে মৃত্যু হয় এগারো জনের।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন