ধর্ষণের পর উবেরে এ বার জোর করে চুম্বনের অভিযোগ

ছ’মাসের মাথায় ফের বিতর্কে জড়াল উবের। এবং আবারও রাজধানীতে দিল্লিতে। ধর্ষণের পর এ বার চালকের বিরুদ্ধে মহিলা যাত্রীকে জোর করে চুম্বনের অভিযোগ। পুলিশের কাছে এ বিষয়ে অভিযোগ দায়ের হয়েছে। অভিযোগ জানানো হয়েছে উবের কর্তৃপক্ষের কাছেও। কিন্তু, মঙ্গলবার সকাল পর্যন্ত অভিযুক্ত চালক বিনোদকে গ্রেফতার করতে পারেনি পুলিশ।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০২ জুন ২০১৫ ১২:২৪
Share:

গুড়গাঁও যাবেন বলে উবের-এ চেপেছিলেন তরুণীটি। নিরাপদে গন্তব্যে পৌঁছেও গিয়েছিলেন। গাড়ি থেকে নামার পর তরুণীর ব্যাগগুলি তাঁর দিকে এগিয়ে দেন চালক। দু’টি দেওয়ার পর তরুণী তাঁর তৃতীয় ব্যাগটির জন্য হাত বাড়ান চালকের দিকে। চালক তখন তরুণীর সঙ্গে করমর্দনের ইচ্ছেপ্রকাশ করে বলেন, ‘নাইস টু মিট ইউ ম্যাম।’ তরুণী যাত্রী সে প্রস্তাবে সাড়া দিয়ে করমর্দন করেন। চালক তখন তার হাতের পাতায় চুম্বন করেন। তড়িঘড়ি হাত সরাতে গিয়ে তরুণী দেখেন, চালকের শক্ত পাঞ্জা ধরে রেখেছে তাঁর হাত। ছাড়ানো যাচ্ছে না। এ বার জোর করে ফের চুম্বন করতে চায় ওই চালক। পুলিশের কাছে লিখিত ভাবে এমনই অভিযোগ করলেন উবের পরিষেবায় ক্ষুব্ধ ওই তরুণী যাত্রী।

Advertisement

সোমবার রাতের ওই ঘটনায় মঙ্গলবার সকালে গ্রেফতার করা হয়েছে অভিযুক্ত চালক বিনোদকে। এ দিন গুড়গাঁওয়ের পুলিশ কমিশনার নবদীপ সিংহ ভার্ক জানান, ভারতীয় দণ্ডবিধির ৩৫৪এ ধারায় ওই চালকের বিরুদ্ধে শ্লীলতাহানীর মামলা রুজু করা হয়েছে।

এই ঘটনায় ছ’মাসের মাথায় ফের বিতর্কে জড়াল উবের। এবং আবারও রাজধানীতে দিল্লিতে। এর আগে গত বছরের ৮ ডিসেম্বর মাঝরাতে দিল্লির সরাই রোহিলায় উবের-এর ভেতর এক মহিলা য্তারীকে ধর্ষণের অভিযোগ ওঠে ট্যাক্সিচালক শিবকুমার যাদবের বিরুদ্ধে। পরে মথুরা থেকে তাকে গ্রেফতার করা হয়। এর পর বেশ কিছু দিন রাজধানী-সহ কয়েকটি শহরে উবের পরিষেবা বন্ধ করে দেয় প্রশাসন। জানা যায়, দিল্লিতে পরিবহণ দফতরের কোনও বৈধ অনুমতি না নিয়েই ওই পরিষেবা চলছিল। এই নিয়ে রাজধানীর রাজনীতি সেই সময় বেশ সরগরম হয়ে ওঠে।

Advertisement

সোমবার রাতের এই ঘটনা নিয়ে ওই তরুণীর ভাই সোশ্যাল নেটওয়ার্কিং সাইট ফেসবুকে তাঁর ক্ষোভ উগরে দিয়েছেন। ফেসবুকে পোস্ট করা তাঁর ওই মন্তব্যটি কয়েক শো জ ইতিমধ্যেই শেয়ার করেছেন। লাইকও পড়েছে অজস্র। উবের কর্তৃপক্ষকে উদ্দেশ্য করে তিনি লিখেছেন, ‘গত রাতে আমার বোন আপনাদের গাড়ি করে গুড়গাঁও গিয়েছিল। আপনাদের চালক বিনোদ তাঁকে জোর করে চুম্বন করতে চায়। এ বিষয়ে সঙ্গে সঙ্গে নির্দিষ্ট পদ্ধতি মেনে আপনাদের কাছে অভিযোগ জানানো হলেও আপনারা কোনও ব্যবস্থা নেননি। এমনকী, আপনাদের ভূমিকা নিয়েও কোনও অগ্রগতির কথা আমাদের জানানো হয়নি।’ উবেরের কাছে তিনি অভিযুক্ত চালকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার অনুরোধ করেন।

উবের কর্তৃপক্ষ যদিও চালকের বিরুদ্ধে ব্যবস্থা না নেওয়ার কথা স্বীকার করেননি। তাঁরা জানিয়েছেন, অভিযোগ পাওয়ার পর মিনিট খানেকের মধ্যেই ফোনে ওই চালকের সঙ্গে যোগাযোগ করা হয়। যাত্রীদের সঙ্গে কোনও বাজে ব্যবহার সংস্থা মেনে নেয় না বলেও জানিয়েছেন তাঁরা। অভিযোগ খতিয়ে দেখার পাশাপাশি ওই চালকের বিরুদ্ধে তত্ক্ষণাত্ ব্যবস্থা নেওয়া হয়েছে বলে উবেরের দাবি।

উবেরের ওয়েবসাইটে দাবি করা হয়েছে, সারা বিশ্বে সবচেয়ে সুরক্ষিত যাত্রার ব্যবস্থা নাকি তারাই করে। এর আগে চালক শিবকুমারের হাতে নিগৃহীতা তরুণী পুলিশকে জানিয়েছিলেন, ধর্ষণের পরে সাহায্যের জন্য চিৎকার করতে যাচ্ছিলেন তিনি। তখনই ট্যাক্সিচালক তাঁর শরীরে রড ঢুকিয়ে দেওয়ার ভয় দেখায়। এই ঘটনার পর সমালোচনার মুখে পড়েছিল ‘উবের’। মোবাইল অ্যাপের সাহায্যে ট্যাক্সি ‘বুক’ করার সুযোগ এনে দেওয়া এই মার্কিন প্রযুক্তি যে নিরাপদ পরিষেবার আশ্বাস দেয়, বাস্তবে তা আদৌ পালিত হয় কিনা, আগের বারের মতো এ বারও উঠেছে সেই প্রশ্ন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন