আগুনে ভষ্মীভূত আইআইটি-র কেন্দ্রীয় গুদাম

আগুনে ভষ্মীভূত হয়ে গেল আইআইটি-র কেন্দ্রীয় গুদাম। বৃহস্পতিবার খড়্গপুর আইআইটি-র মূল ভবন থেকে দেড়শো মিটার দূরে ওই গুদামে আগুন লাগে। আইআইটি সূত্রে জানা গিয়েছে, এ দিন সকাল পৌনে দশটা নাগাদ আইআইটি চত্বরের কেন্দ্রীয় গুদামে আগুন লাগে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

খড়্গপুর শেষ আপডেট: ১১ ডিসেম্বর ২০১৪ ২১:৪৫
Share:

জ্বলছে আইআইটি-র কেন্দ্রীয় গুদাম। ছবি: রামপ্রসাদ সাউ।

আগুনে ভষ্মীভূত হয়ে গেল আইআইটি-র কেন্দ্রীয় গুদাম। বৃহস্পতিবার খড়্গপুর আইআইটি-র মূল ভবন থেকে দেড়শো মিটার দূরে ওই গুদামে আগুন লাগে।

Advertisement

আইআইটি সূত্রে জানা গিয়েছে, এ দিন সকাল পৌনে দশটা নাগাদ আইআইটি চত্বরের কেন্দ্রীয় গুদামে আগুন লাগে। গুদাম থেকে ধোঁয়া বেরোতে দেখে নিরাপত্তারক্ষীদের খবর দেন ঠিকাকর্মীরাই। প্রথমে খড়্গপুর দমকল বিভাগের দু’টি ইঞ্জিন আসে। কিন্তু, আগুন দ্রুত ছড়াতে থাকায় কলাইকুণ্ডা বায়ুসেনা ও মেদিনীপুর দমকল বিভাগ থেকেও একটি করে ইঞ্জিন এসে পৌঁছয়। প্রায় ছ’ঘণ্টার চেষ্টায় বিকেল ৪টে নাগাদ আগুন নিয়ন্ত্রণে আসে।

আইআইটি সূত্রে খবর, কেন্দ্রীয় গুদামে পরিত্যক্ত কম্পিউটর, আসবাব, রেফ্রিজারেটর-সহ নানা দাহ্যবস্তু রাখা ছিল। প্রায় প্রতি বছরই আইআইটি কর্তৃপক্ষ গুদামে জমা পরিত্যক্ত সামগ্রী নিলাম করে বিক্রি করে দেন। গত নভেম্বরে হওয়া নিলামে এক ঠিকাদার গুদামের একাংশের বরাত পেয়েছিলেন। ওই গুদামের পাশেই আইআইটি-র কাঠমিলে কর্মরত ঠিকা কর্মী স্বপন দে বলেন, “সকাল সাড়ে ন’টা থেকে আমরা কাঠের কাজ করছিলাম। হঠাত্‌ ওই গুদামে আগুন দেখে সকলকে জানাই।”

Advertisement

খড়্গপুর দমকল বিভাগের ওসি রবীন্দ্রনাথ সর্দার বলেন, “সকাল সাড়ে দশটায় আগুন লাগার খবর পাই। গুদামে অনেক দাহ্যবস্তু মজুত থাকায় আগুন নিয়ন্ত্রণ করতে সময় লেগেছে। তবে আগুন লাগার কারণ সম্পর্কে কিছু জানা যায়নি।” খড়্গপুর আইআইটি-র ভারপ্রাপ্ত রেজিস্ট্রার পল্লব বন্দ্যোপাধ্যায় বলেন, “আগুন লাগার কারণ আমাদের কাছে এখনও পরিষ্কার নয়। গুদামের দায়িত্বে থাকা আধিকারিক ও পুলিশের কাছে তদন্ত রিপোর্ট চাওয়া হবে। প্রয়োজনে প্রতিষ্ঠানের পক্ষ থেকেও তদন্ত করা হবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন