ছত্তীসগঢ়ের রাজ্যপাল শেখর দত্তের ইস্তফা

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৯ জুন ২০১৪ ১১:৫১
Share:

বনওয়ারিলাল জোশীর পর এ বার শেখর দত্ত। কেন্দ্রের চাপের কাছে নতি স্বীকার করে পদত্যাগ করলেন ছত্তীসগঢ়ের রাজ্যপাল। বুধবার রাতেই তিনি পদত্যাগপত্র পাঠিয়ে দিয়েছেন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের কাছে।

Advertisement

সরাসরি না বললেও পরোক্ষে চাপ দিয়ে বেশ কয়েকটি রাজ্যের রাজ্যপালকে সরাতে তত্পর হয়েছে কেন্দ্রের নতুন সরকার। তালিকায় নাম আছে শীলা দীক্ষিত থেকে শিবরাজ সিংহ, শঙ্করনারায়ণ থেকে পশ্চিমবঙ্গের রাজ্যপাল কে আর নারায়ণন-সহ একাধিক রাজ্যের রাজ্যপালের। স্বরাষ্ট্রসচিবকে দিয়ে বার বার ফোন করে জানতে চাওয়া হচ্ছিল তাঁরা ইস্তফা দিতে আগ্রহী কি না। এই চাপের মুখে যে নিজে থেকে ইস্তফা দেওয়া হবে না তা বুধবারই স্পষ্ট করে দিয়েছিলেন পঞ্জাবের রাজ্যপাল শিবরাজ পাটিল ও মহারাষ্ট্রের রাজ্যপাল কে শঙ্করনারায়ণ। স্বরাষ্ট্রসচিবের ফোনের কথা স্বীকার করে নিয়েও ইস্তফার প্রসঙ্গ এড়িয়ে গিয়েছেন কেরলের রাজ্যপাল শীলা দীক্ষিতও।

দু’দিন আগেই পদত্যাগ করেছিলেন উত্তরপ্রদেশের রাজ্যপাল বনওয়ারিলাল জোশী। এ দিন পদত্যাগ করলেন বিজেপি শাসিত ছত্তীসগঢ়ের রাজ্যপাল। ফলে এই মুহূর্তে দু’টি রাজ্যে নতুন রাজ্যপাল নিয়োগ করতে পারবে কেন্দ্র। কাদের করা হবে এই দুই রাজ্যের রাজ্যপাল? বিজেপি সূত্রের খবর, এই তালিকাটি বেশ দীর্ঘ। রয়েছেন যশবন্ত সিন্হা, লালজি টন্ডন, বিজয়কুমার মালহোত্র, কল্যাণ সিংহ, কৈলাস জোশী, রাম নাইকের মতো অনেক প্রবীণ নেতা। ভোটের আগে রাজ্যপাল করার প্রতিশ্রুতি পেয়েই নির্বাচনে লড়েননি এই নেতারা। এই তালিকা থেকে কার ভাগ্যে উত্তরপ্রদেশ ও ছত্তীসগঢ়ের প্রশাসনিক প্রধান হওয়ার শিকে ছেঁড়ে সেটাই দেখার।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন