নিঠারি মামলায় কোহলির ফাঁসির রায়ে এক সপ্তাহের স্থগিতাদেশ

নিঠারি হত্যাকাণ্ডে মূল অভিযুক্ত সুরেন্দ্র কোহলির ফাঁসির দিন ঠিক হয়ে যাওয়ার পর সেই নির্দেশে এক সপ্তাহের জন্য স্থগিতাদেশ জারি করল সুপ্রিম কোর্ট। রবিবার গভীর রাতে এই স্থগিতাদেশের নির্দেশ দেয় বিচারপতি এইচ এল দাত্তু ও এ আর দাভের ডিভিশন বেঞ্চ। কোহলির মৃত্যুদণ্ডের বিষয়টি পুনর্বিবেচনার জন্য তার আইনজীবী ডিভিশন বেঞ্চের কাছে ওই দিন একটি পিটিশন দাখিল করেছিলেন। ডিভিশন বেঞ্চ ফাঁসির রায়ে স্থগিতাদেশ দেওয়ার পরই জেলাশাসকের মাধ্যমে মেরঠ জেল কর্তৃপক্ষের কাছে সেই বার্তা পৌঁছে দেওয়া হয়।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০১৪ ১১:০৮
Share:

সুরেন্দ্র কোহলি। ছবি: এএফপি।

নিঠারি হত্যাকাণ্ডে মূল অভিযুক্ত সুরেন্দ্র কোহলির ফাঁসির উপর এক সপ্তাহের জন্য স্থগিতাদেশ জারি করল সুপ্রিম কোর্ট। রবিবার গভীর রাতে এই নির্দেশ দেয় বিচারপতি এইচ এল দাত্তু এবং এ আর দাভের ডিভিশন বেঞ্চ। কোহলির মৃত্যুদণ্ডের বিষয়টি পুনর্বিবেচনার জন্য তার আইনজীবী ডিভিশন বেঞ্চের কাছে ওই দিন একটি পিটিশন দাখিল করেছিলেন। ডিভিশন বেঞ্চ ফাঁসির রায়ে স্থগিতাদেশ দেওয়ার পরই জেলাশাসকের মাধ্যমে মেরঠ জেল কর্তৃপক্ষের কাছে সেই বার্তা পৌঁছে দেওয়া হয়। রিম্পা হালদার হত্যা মামলায় গত মঙ্গলবারই ঠিক হয়েছিল আগামী ১২ সেপ্টেম্বর ফাঁসি দেওয়া হবে কোহলিকে। সেই মতো প্রস্তুতিও চলছিল মেরঠের জেলে। গত জুন মাসে নিঠারি হত্যাকাণ্ডে অভিযুক্ত সুরেন্দ্র কোহলি-সহ পাঁচ মৃত্যুদণ্ডপ্রাপ্তের প্রাণভিক্ষার আর্জি খারিজ করে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। তাতে গত ২৭ জুলাই রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের সিলমোহর পড়ে।

Advertisement

২০০৫ থেকে ’০৬ সালের মধ্যে উত্তরপ্রদেশের নয়ডার কাছে নিঠারি এলাকায় ২০টি শিশুর নিখোঁজ হওয়ার ঘটনা ঘটে। বেশ কিছু দিন পরে ওই এলাকার আশপাশ থেকে নিখোঁজ হওয়া শিশুদের কঙ্কাল উদ্ধার করে পুলিশ। এই ঘটনায় জড়িত থাকার অভিযোগে গ্রেফতার করা হয় মণীন্দ্র সিংহ পান্ধের ও তাঁর পরিচারক সুরেন্দ্রকে। ২০০৯ সালে ইলাহাবাদ হাইকোর্ট অভিযুক্ত দু’জনের মৃত্যুদণ্ডের আদেশ দেয়। পরে পান্ধেরের ফাঁসির সাজা মকুব হলেও সুপ্রিম কোর্ট কোহলির সাজা বহাল রাখে।

তার ফাঁসির সাজা ঘোষণার পরেই গাজিয়াবাদের দাসনা জেল থেকে গত ৪ সেপ্টেম্বর কোহলিকে মেরঠ জেলে স্থানান্তরিত করা হয়।

Advertisement

ডিভিশন বেঞ্চের স্থগিতাদেশের পর মেরঠের জেল সুপার বলেন, “আপাতত পরবর্তী নির্দেশের অপেক্ষায় আছি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন