ফৈজাবাদে বিস্ফোরণ, অল্পের জন্য রক্ষা পেলেন পারভেজ মুশারফ

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৩ এপ্রিল ২০১৪ ১৫:১৯
Share:

বিস্ফোরণস্থলে তদন্তে নিরাপত্তাকর্মীরা। ছবি: রয়টার্স।

অল্পের জন্য রক্ষা পেলেন পাকিস্তানের প্রাক্তন প্রেসিডেন্ট পারভেজ মুশারফ। বৃহস্পতিবার ফৈজাবাদের কাছে তাঁর কনভয় যাওয়ার কিছু ক্ষণের মধ্যে শক্তিশালী বিস্ফোরণে কেঁপে উঠল গোটা এলাকা।

Advertisement

২ জানুয়ারি থেকে রাওয়ালপিন্ডির আর্মড ফোর্সেস ইনস্টিটিউট অফ কার্ডিওলজি (এএফআইসি)-তে ভর্তি পাকিস্তানের প্রাক্তন এই সেনাশাসক। এ দিন সেখান থেকে তাঁর চক শেহজাদের খামার বাড়িতে নিয়ে যাওয়া হচ্ছিল মুশারফকে। অনেক দিন ধরেই তাঁর উপর জঙ্গি আক্রমণের আশঙ্কা ছিল। ফলে মুশারফের জন্য অতিরিক্ত নিরাপত্তার ব্যবস্থা করে পাক সরকার। কনভয় যাওয়ার আগে নিরাপত্তাকর্মীরা পরীক্ষা করে নেন তাঁর যাওয়া আসার রাস্তা। এত কিছুর পরেও বৃহস্পতিবার ভোর ৩টে নাগাদ ফৈজাবাদ-রাওয়াল ড্যাম চক ভিভিআইপি সড়কে তাঁর কনভয় যাওয়ার ঘণ্টাখানেক পরে প্রচণ্ড বিস্ফোরণ হয়। ঘটনাস্থল থেকে মুশারফের খামার বাড়ির দূরত্ব মাত্র তিন কিলোমিটার। বিস্ফোরণে গুরুতর জখম হয়েছেন এক ব্যক্তি। বিস্ফোরণের তীব্রতায় প্রায় এক ফুট গভীর গর্ত হয়ে যায় ওই এলাকায়। পুলিশ সূত্রে খবর, ফুটপাথের পাশে নিকাশি নালার মধ্যে রাখা ছিল বোমা।

পাকিস্তানের ইতিহাসে মুশারফই প্রথম সেনাশাসক যাঁর বিরুদ্ধে ফৌজদারি মামলা চলছে। ২০০৭ সালে বেনজির ভুট্টো হত্যা, বালুচ নেতা আকবর বুগতি হত্যা-সহ একাধিক মামলায় বিচার চলছে তাঁর বিরুদ্ধে। বিচার চলাকালীন তাঁকে চক শেহজাদের খামারবাড়িতে নজরবন্দি রাখার নির্দেশ দেয় আদালত। ২ জানুয়ারি বুকে ব্যথা অনুভব করায় তাঁকে এএফআইসি-তে স্থানান্তরিত করা হয়। এত দিন সেখানেই ছিলেন তিনি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন