ফুলন হত্যায় যাবজ্জীবন শের সিংহ রানার

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৪ অগস্ট ২০১৪ ১৭:১৫
Share:

প্রাক্তন দস্যু ও রাজনীতিবিদ ফুলন দেবীর হত্যায় প্রধান অভিযুক্ত শের সিংহ রানাকে যাবজ্জীবন কারাবাসের সাজা দিল দিল্লির আদালত। পাশাপাশি তাঁকে এক লক্ষ টাকা জরিমানাও করা হয়েছে। অনাদায়ে আরও এক বছর অতিরিক্ত কারাদণ্ডের নির্দেশ দেওয়া হয়েছে। বৃহস্পতিবার এই নির্দেশ দিয়েছেন বিচারক ভরত পরাশর।

Advertisement

ভিড়ে ঠাসা আদালতকক্ষে এ দিন উপস্থিত ছিলেন রানার পরিবারের লোকজন ও বেশ কয়েক জন সমর্থক। রায় ঘোষণার সঙ্গে সঙ্গে কান্নায় ভেঙে পড়েন তাঁরা। ফুলন দেবীর হত্যায় প্রধান অভিযুক্ত শের সিংহ রানাকে চলতি মাসের ৮ তারিখ দোষী সাব্যস্ত করে দিল্লির আদালত। উপযুক্ত প্রমাণের অভাবে মুক্তি দেওয়া হয় ১০ জনকে। ২০০১ সালের ২৬ জুলাই তত্কালিন সমাজবাদি পার্টির সাংসদ ৩৭ বছরের ফুলনকে তাঁর দিল্লির অশোক রোডের বাড়ির সামনে গুলি করে খুন করে তিন মুখোশধারি। ওই তিন জনের মধ্যে একমাত্র রানাকেই চিহ্নিত করতে সক্ষম হয় পুলিশ। বাকি দুই আততায়ীকে চিহ্নিত না করতে পারা এবং অভিযুক্ত আরও ১০ জনের বিরুদ্ধে কোনও সাক্ষ্যপ্রমাণ না জোগাড় করতে পারার জন্য এ দিন পুলিশকে ভর্ত্সনাও করে আদালত। প্রধান অভিযুক্ত শের সিংহ রানা দাবি করেছিল, ১৯৮১ সালে বেহমাইতে ফুলন ঠাকুর সম্প্রদায়ের অনেককে খুন করেন। তার প্রতিশোধ নিতেই তাঁকে খুন করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন