বেঙ্গালুরুতে সাত দিনের জন্য তোগাড়িয়ার প্রবেশ নিষিদ্ধ

সাত দিনের জন্য বেঙ্গালুরু শহরে প্রবেশ নিষিদ্ধ হল বিশ্ব হিন্দু পরিষদের নেতা প্রবীণ তোগাড়িয়ার। আগামী সপ্তাহে শহরে একটি সম্মেলনে যোগ দেওয়ার কথা ছিল তাঁর। তোগাড়িয়ার ‘উস্কানিমূলক ও বিস্ফোরক’ মন্তব্যের জন্য শহরের শান্তিশৃঙ্খলা বিঘ্নিত হওয়ার আশঙ্কায় এই নির্দেশ জারি করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৩ ফেব্রুয়ারি ২০১৫ ২০:২২
Share:

সাত দিনের জন্য বেঙ্গালুরু শহরে প্রবেশ নিষিদ্ধ হল বিশ্ব হিন্দু পরিষদের নেতা প্রবীণ তোগাড়িয়ার। আগামী সপ্তাহে শহরে একটি সম্মেলনে যোগ দেওয়ার কথা ছিল তাঁর। তোগাড়িয়ার ‘উস্কানিমূলক ও বিস্ফোরক’ মন্তব্যের জন্য শহরের শান্তিশৃঙ্খলা বিঘ্নিত হওয়ার আশঙ্কায় এই নির্দেশ জারি করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ। মঙ্গলবার বেঙ্গালুরুর পুলিশ কমিশনার এম এন রেড্ডি বলেন, “৫-১১ ফেব্রুয়ারি পর্যন্ত শহরে ঢুকতে পারবেন না তোগাড়িয়া।” আইনশৃঙ্খলা বজায় রাখতেই এই ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছেন তিনি। আগামী ৮ ফেব্রুয়ারি শহরের ‘হিন্দু বিরাট সমাবেশ’- যোগ দেওয়ার কথা ছিল তোগাড়িয়ার। তবে এই নির্দেশের পরে তা অনিশ্চিত হয়ে পড়েছে।

Advertisement

এক বিবৃতিতে পুলিশের তরফে জানানো হয়েছে, সিআরপিসি-র ১৪৪ (৩) ধারা বলে প্রবীণ তোগাড়িয়াকে বেঙ্গালুরু পুলিশ কমিশনারেট এলাকায় ঢোকা উপরে সাত দিনের জন্য নিষেধাজ্ঞা জারি করা হল।” উস্কানিমূলক মন্তব্য করা এবং সংবিধান অবমাননার অভিযোগে বিশ্ব হিন্দু পরিষদের এই বিতর্কিত নেতার বিরুদ্ধে কর্নাটক-সহ দেশের বিভিন্ন প্রান্তে ১৯টি মামলা দায়ের রয়েছে।

বজরং দলের নেতারা এ দিন বেঙ্গালুরুর অতিরিক্ত পুলিশ কমিশনার (আইনশৃঙ্খলা) অলোক কুমারের সঙ্গে দেখা করে এই নিষেধাজ্ঞা ওঠানোর অনুরোধ করেন বলে জানা গিয়েছে। দলের আহ্বাহক সূর্যনারায়ণ জানিয়েছেন, সম্মেলনে তোগাড়িয়ার যোগদানের ব্যাপারে তাঁরা আশাবাদী। তবে তোগাড়িয়ার উপর থেকে এই নিষেধাজ্ঞা না উঠলে দল আইনি পথে যেতেও পিছপা হবে না বলে জানিয়েছেন তিনি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন