বিচার ব্যবস্থার স্বাধীনতা নিয়ে আপোষ করা অনুচিত, মন্তব্য সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০১৪ ১৭:০৯
Share:

বিচারপতিদের নিয়োগ নিয়ে কলেজিয়াম পদ্ধতির অবলুপ্তি ঘটাতে যখন বিল পাশ করছে কেন্দ্র, তখনই বিচার ব্যবস্থার স্বাধীনতা নিয়ে সরব হলেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি আর এম লোঢা। বিচার ব্যবস্থার স্বাধীনতার বিষয় তিনি যে কোনওরকম আপোষ করবেন না তা-ও জানিয়ে দেন তিনি। বিচারপতি নিয়োগ সংক্রান্ত নতুন বিলটি নিয়ে সরাসরি কোনও মন্তব্য না করলেও তাঁর দাবি, বিচার ব্যবস্থাকে পরাধীন করার কোনও চেষ্টাই সফল হবে না।

Advertisement

শনিবার আইনের শাসন সংক্রান্ত একটি সেমিনারে বক্তব্য রাখছিলেন দেশের প্রধান বিচারপতি। বিচারপতিদের আরও বেশি সতর্ক থাকতে বলে তিনি বলেন, “অনেকেই আপনাদের নানা ভাবে প্রভাবিত করার চেষ্টা করবে। কিন্তু কোনও ভাবেই যেন বিচার ব্যবস্থায় দুর্নীতি না এসে পড়ে। বিচার ব্যবস্থার সঙ্গে ২১ বছর যুক্ত আছি। এই দীর্ঘ অভিজ্ঞতায় এটুকু বলতে পারি এর উপর দেশের মানুষের অগাধ আস্থা। বিচার ব্যবস্থার স্বাধীনতায় কোনও ভাবেই হস্তক্ষেপ করা উচিত নয়। দেশের স্বার্থেই আইন ও তাঁর শাসনকে আরও শক্তিশালী করা উচিত।”

কলজিয়াম পদ্ধতির অবলুপ্তি নিয়ে মন্তব্য না করলেও বিচারপতি নিয়োগ নিয়ে এ দিন ব্রিটেনের উল্লেখ করেন তিনি। সেখানে পাঁচ বছর আগে এই সংক্রান্ত একটি কমিশন তৈরি করা হলে তা যথেষ্ট স্বচ্ছতার সঙ্গে কাজ করছে বলে জানান তিনি। তাঁর মতে, দেশের অর্থনৈতিক বৃদ্ধির জন্য দুর্নীতি রোধ করতে হবে। আর এর জন্য বিচার ব্যবস্থাকে দুর্নীতি মুক্ত রাখা খুবই জরুরি। দেশের গণতন্ত্রের জন্যও বিচার ব্যবস্থাকে দুর্নীতি মুক্ত রাখা খুবই প্রয়োজন। এর জন্য বিচারপতিদের পাশাপাশি আইনজীবীদের ভূমিকারও উল্লেখ করেন তিনি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন