বোর্ড সচিব অনুরাগ ঠাকুর, নির্বাচনে পাল্লা ভারী শ্রীনি শিবিরেরই

হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর বোর্ড সচিব পদটি জিতলেন ‘কেন্দ্রের প্রার্থী’ তথা হিমাচলপ্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশন-এর প্রধান অনুরাগ ঠাকুর। তিনি ১৫-১৪ ফলাফলে হারান শ্রীনিবাসন-ঘনিষ্ঠ সঞ্জয় পটেলকে। বোর্ড সভাপতির পরই সবচেয়ে আলোচ্য বিষয় ছিল বোর্ড সচিবের পদটি। সোমবারের এই নির্বাচনে চমক দেখালেন অনুরাগ ঠাকুর! শেষ মুহূর্তে ওভারবাউন্ডারি মেরে হারিয়ে দিলেন শ্রীনি শিবিরকে। এই পদে শ্রীনিবাসনের হার হলেও ‘নির্বাচনী ম্যাচের’ সামগ্রিক ফল কিন্তু শ্রীনির দখলেই গিয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০২ মার্চ ২০১৫ ১৩:৪৭
Share:

অনুরাগ ঠাকুর।

হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর বোর্ড সচিব পদটি জিতলেন ‘কেন্দ্রের প্রার্থী’ তথা হিমাচলপ্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশন-এর প্রধান অনুরাগ ঠাকুর। তিনি ১৫-১৪ ফলাফলে হারান শ্রীনিবাসন-ঘনিষ্ঠ সঞ্জয় পটেলকে। বোর্ড সভাপতির পরই সবচেয়ে আলোচ্য বিষয় ছিল বোর্ড সচিবের পদটি। সোমবারের এই নির্বাচনে চমক দেখালেন অনুরাগ ঠাকুর! শেষ মুহূর্তে ওভারবাউন্ডারি মেরে হারিয়ে দিলেন শ্রীনি শিবিরকে। এই পদে শ্রীনিবাসনের হার হলেও ‘নির্বাচনী ম্যাচের’ সামগ্রিক ফল কিন্তু শ্রীনির দখলেই গিয়েছে। কারণ, যুগ্মসচিব ও সহ-সভাপতির পদে তাঁর শিবিরের জয় হয়েছে। গোয়ার চেতন দেশাইকে হারিয়ে যুগ্মসচিব হয়েছেন ঝাড়খণ্ড ক্রিকেট অ্যাসোসিয়েশনের অমিতাভ চৌধুরী। সহ-সভাপতি হয়েছেন গঙ্গারাজু(দক্ষিণাঞ্চল), গৌতম রায় (পূর্বাঞ্চল) এবং এম এল নেহরু (উত্তরাঞ্চল)। এই তিন জনই বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হয়েছেন। অন্য দিকে, রাজীব শুক্লকে হারিয়ে কোষাধ্যক্ষের পদটি জিতেছেন হরিয়ানার অনিরুদ্ধ চৌধুরী। আরও দু’টি গুরুত্বপূর্ণ পদে জয়ী হয়েছেন শ্রীনি-ঘনিষ্ঠ টি সি ম্যাথিউজ এবং সি কে খন্না। সব মিলিয়ে বোর্ডের নির্বাচনী ফলাফলে শরদ পওয়ারকে ৪-১-এ পরাস্ত করলেন শ্রীনি।

Advertisement

শ্রীনিবাসন বনাম শরদ পওয়ার— বিসিসিআইয়ের সাধারণ নির্বাচনে কোন শিবিরের পাল্লা ভারী হবে এই নিয়ে গত কয়েক দিন ধরেই চলছিল জল্পনা। এ দিন বড়সড় চমকের সঙ্গে সেই জল্পনার অবসান হল। বোর্ডের এই নির্বাচনে সভাপতি, সহ-সভাপতি, বোর্ড সচিব এবং কোষাধ্যক্ষের পদে দুই শিবির থেকেই প্রার্থী দেওয়া হয়েছিল। সবচেয়ে বেশি নজর ছিল সভাপতি ও সচিব পদের উপর। সকলকে চমকে দিয়ে সভাপতি পদের দৌড়ে সামিল হন স্বয়ং পওয়ার। অন্য দিকে, জগমোহন ডালমিয়াকে সভাপতি পদের জন্য সমর্থন জানায় শ্রীনি শিবির। প্রত্যক্ষ ভাবে নির্বাচনী লড়াইটা ডালমিয়া বনাম পওয়ার হলেও পরোক্ষে কিন্তু লড়াইয়ের ভিত তৈরি হয় শ্রীনি-পওয়ারের। শনিবার সভাপতি পদের জন্য মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ সময় ছিল দুপুর তিনটে। কিন্তু পওয়ার শিবির থেকে কোনও সাড়া না মেলায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় বোর্ডের সভাপতি নির্বাচিত হন জগমোহন ডালমিয়া। এ দিন বোর্ডের বার্ষিক সাধারণ বৈঠকে আনুষ্ঠানিক ভাবে তাঁকে বোর্ড সভাপতি হিসাবে ঘোষণা করা হয়।
সভাপতি, যুগ্মসচিব এবং সহ-সভাপতির পদে নিজের শিবিরের লোককে জিতিয়ে এখানেও তিনি বাজিমাত করলেন ঠিকই, কিন্তু বোর্ড রাজনীতিতে আগামী দিনে নারায়ণস্বামী শ্রীনিবাসনের এই আধিপত্য কি দীর্ঘস্থায়ী হবে সেটাই এখন দেখার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন