বাসে জুড়ল গুয়াহাটি এবং ঢাকা

অনুপ্রবেশ ও স্থলসীমান্ত চুক্তি নিয়ে অসম জুড়ে আন্দোলনের মধ্যেই ভারত-বাংলাদেশ সম্পর্ক মজবুত করতে গুয়াহাটি থেকে ঢাকা পর্যন্ত বাস পরিষেবা শুরু হল। স্বাধীনতার পর থেকে অসম ও বাংলাদেশের মধ্যে সড়ক ও রেল যোগাযোগ বন্ধ ছিল। কিন্তু কেন্দ্রীয় সরকারের ‘লুক-ইস্ট’ নীতির জন্য বাংলাদেশের সঙ্গে যোগাযোগ বাড়াতে চায় নয়াদিল্লি। সে দিকে তাকিয়েই এই পদক্ষেপ। কলকাতা ও আগরতলা থেকে ঢাকা পর্যন্ত বাস পরিষেবা আগেই শুরু হয়েছে। এ বার তাতে জুড়ল গুয়াহাটি-শিলং-শ্রীহট্ট-ঢাকা রুটের বাসও।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১০ ডিসেম্বর ২০১৪ ১৮:১৯
Share:

অনুপ্রবেশ ও স্থলসীমান্ত চুক্তি নিয়ে অসম জুড়ে আন্দোলনের মধ্যেই ভারত-বাংলাদেশ সম্পর্ক মজবুত করতে গুয়াহাটি থেকে ঢাকা পর্যন্ত বাস পরিষেবা শুরু হল। স্বাধীনতার পর থেকে অসম ও বাংলাদেশের মধ্যে সড়ক ও রেল যোগাযোগ বন্ধ ছিল। কিন্তু কেন্দ্রীয় সরকারের ‘লুক-ইস্ট’ নীতির জন্য বাংলাদেশের সঙ্গে যোগাযোগ বাড়াতে চায় নয়াদিল্লি। সে দিকে তাকিয়েই এই পদক্ষেপ।

Advertisement

কলকাতা ও আগরতলা থেকে ঢাকা পর্যন্ত বাস পরিষেবা আগেই শুরু হয়েছে। এ বার তাতে জুড়ল গুয়াহাটি-শিলং-শ্রীহট্ট-ঢাকা রুটের বাসও। আজ সকাল ৯টা ২০ মিনিটে অসমের পূর্তমন্ত্রী অজন্তা নেওগ সবুজ পতাকা দেখিয়ে বাস যাত্রার উদ্বোধন করেন। অজন্তাদেবী বলেন, “দীর্ঘ দিন ধরে রাজ্য ও কেন্দ্রীয় সরকার অসম ও বাংলাদেশের মধ্যে বাস পরিষেবা চালুর চেষ্টা করছিল।” অসম রাজ্য পরিবহন নিগমের ৩২ আসনের শীতাতপনিয়ন্ত্রিত বাসটি এ দিন কেন্দ্র, রাজ্য ও মেঘালয়ের বিভিন্ন দফতরের ১৪ জন প্রতিনিধি ও বাংলাদেশের ১০ জন প্রতিনিধিকে নিয়ে শিলং হয়ে দউকি সীমান্ত পর্যন্ত যাবে। ওই যাত্রাপথের দূরত্ব ১৯৬ কিলোমিটার। সীমান্তের ওপার থেকে বাংলাদেশের বাস যাত্রীদের আরও ৩০০ কিলোমিটার দূরের ঢাকায় নিয়ে যাবে।

বাংলাদেশের প্রতিনিধিদলের নেতৃত্বে রয়েছেন সে দেশের স্বরাষ্ট্র মন্ত্রকের যুগ্ম সচিব শেখ আবদুল আহাদ। তিনি বলেন, “এই বাস পরিষেবা দুই দেশের সম্পর্ক মজবুত করার পাশাপাশি, অসম-মেঘালয়-শ্রীহট্ট-ঢাকার মানুষের কাছে নতুন সুযোগ এনে দিল।” রাস্তার পরিস্থিতি, যাত্রী স্বাচ্ছন্দ্য-সহ বিভিন্ন বিষয় দেখবেন দুই দেশের প্রতিনিধিরা। বাস পরিষেবা চালু হলে সকালে গুয়াহাটি থেকে রওনা দিয়ে রাত ১০টার মধ্যে ঢাকা পৌঁছে যাবেন যাত্রীরা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন