মোদীকে ঘিরে জনজোয়ারে ভাসল দিল্লি ও বারাণসী

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৭ মে ২০১৪ ১৭:০৮
Share:

আলিঙ্গনবদ্ধ মোদী-আডবাণী।

৯ জুন ২০১৩। গোয়ার রাজধানী পানজিমে গোটা দেশ থেকে হাজির বিজেপি-র তাবড় নেতৃত্ব। তাঁদের প্রবল উন্মাদনার ভেতরেই লোকসভা নির্বাচনের প্রচার কমিটির প্রধান হয়েছিলেন গুজরাতের মুখ্যমন্ত্রী নরেন্দ্রভাই দামোদর মোদী। বছর ঘুরতে না ঘুরতে সেই তিনিই গোটা দেশের জনাদেশ নিজের দিকে টেনে পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার পথে। পানজিমের সেই বৈঠক থেকে ৭ নম্বর রেসকোর্স পৌঁছতে মোদীকে প্রায় ৫৮০০ জনসভা এবং পেরোতে হয়েছে প্রায় ৩ লক্ষ কিলোমিটার পথ। বিজেপি-র প্রধানমন্ত্রী পদপ্রার্থী হিসেবে যেখানেই গিয়েছেন, সেখানেই জনজোয়ার। বাঁধভাঙা জনতা উচ্ছ্বাসে আমোদীত হয়েছে। শনিবার দিল্লি এবং বারাণসীও তার ব্যতিক্রম হল না।

Advertisement

শুক্রবারের জনাদেশের পর নরেন্দ্রভাই এখন লোকসভায় একক ভাবে সংখ্যাগরিষ্ঠ রাজনৈতিক দলের প্রধান মুখ। প্রধান মুখ এই কারণে, এখনও তিনি বিজেপির সংসদীয় দলের নেতা নির্বাচিত হননি। এ দিন দিল্লিতে বিজেপি-র সর্বভারতীয় সভাপতি তথা লখনউয়ের নবনির্বাচিত সাংসদ রাজনাথ সিংহ জানিয়ে দিলেন, আগামী ২০ মে বিকেলে সংসদীয় দলের নেতা নির্বাচন। তবে মোদীই যে সেই নেতা সে কথাও স্পষ্ট করে দিয়েছেন রাজনাথ। তিনি বলেন, “২০ মে সংসদীয় দলের নেতা নির্বাচন। তবে সেই নেতা কে হবেন তা নিশ্চয়ই আপনাদের নতুন করে বলতে হবে না!” তিনি জানান, ওই বৈঠকেই শপথগ্রহণের দিন ক্ষণ ঠিক করা হবে।

এ দিন সকাল ১১টা নাগাদ গাঁধীনগর থেকে দিল্লি পৌঁছন নরেন্দ্র মোদী। বিমানবন্দরে তাঁকে অভ্যর্থনা জানাতে হাজার হাজার সমর্থক হাজির ছিলেন। সমর্থকদের জোয়ারে ভেসে যায় তাঁর দলীয় সদর দফতর-যাত্রা। রোড শো থেকে স্লোগান ওঠে, “মোদী আমাদের সিংহ। প্রত্যেক ভারতীয় নাগরিকের জন্যই কাজ করবেন তিনি। কাজ করবেন উন্নয়নের জন্য।”

Advertisement

দলীয় দফতরে রাজনাথ সিংহের পাশাপাশি উপস্থিত ছিলেন সুষমা স্বরাজ, লালকৃষ্ণ আডবাণী, অরুণ জেটলি, নিতিন গডকড়ী-সহ বিজেপি-র শীর্ষ নেতৃত্ব। আকাশি জ্যাকেট ও শার্ট পরা মোদীকে পুষ্পস্তবক দিয়ে অভর্থনা জানান তাঁরা। শুভেচ্ছা জ্ঞাপনের পর এ দিন আডবাণীকে প্রণামও করেন মোদী। তাঁকে জড়িয়ে ধরেন রাজনীতিতে তাঁর গুরু আডবাণী। প্রচার কমিটির প্রধান হওয়ার পর আডবাণীর বাড়িতে মোদী বলেছিলেন, “আপনিই আমার নেতা। আমি আজ যা, তা আপনারই জন্য।”

এ দিন সন্ধ্যায় বারাণসীর কাশী বিশ্বনাথ মন্দিরে পুজো দেন মোদী। এর পরে দশাশ্বমেধ ঘাটে ‘গঙ্গা আরতি’-তে অংশ নেন তিনি। বারাণসীতে এক জনসভায় তিনি এখানকার মানুষের কাছে তাঁকে জয়ী করার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন। মোদীর সঙ্গে ছিলেন বিজেপি সভাপতি রাজনাথ সিংহ, তাঁর ঘনিষ্ঠ সহযোগী অমিত শাহ, এবং উত্তরপ্রদেশের বিজেপি’র প্রধান লক্ষীকান্ত বাজপেয়ী।

ছবি: পিটিআই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন