মালদহে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা বাড়ছে

মালদহে ক্রমশ বাড়ছে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা। স্বাস্থ্য দফতর সূত্রে খবর, মালদহ মেডিক্যাল কলেজে ভর্তি শতাধিক রোগীর মধ্যে শনিবার ১২ জনের রক্ত পরীক্ষা হয়। তাঁদের মধ্যে ৬ জনের রক্তে ডেঙ্গির জীবানু মিলেছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০১ নভেম্বর ২০১৪ ১৭:১৬
Share:

মালদহে ক্রমশ বাড়ছে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা। স্বাস্থ্য দফতর সূত্রে খবর, মালদহ মেডিক্যাল কলেজে ভর্তি শতাধিক রোগীর মধ্যে শনিবার ১২ জনের রক্ত পরীক্ষা হয়। তাঁদের মধ্যে ৬ জনের রক্তে ডেঙ্গির জীবানু মিলেছে। এখনও বাকিদের রক্ত পরীক্ষা চলছে। জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক দিলীপ মণ্ডল বলেন, “রক্তের নমুনা পরীক্ষা করে এ দিন ১২ জনের মধ্যে ৬ জনের রক্তে ডেঙ্গির জীবাণু পাওয়া গিয়েছে। বাকিদের পরীক্ষা করেই সঠিক তথ্য দেওয়া যাবে।” মালদহের বিভিন্ন জেলা থেকে জ্বরে আক্রান্ত শতাধিক রোগীর চিকিত্সা চলছে বলে জানিয়েছেন তিনি।

Advertisement

গত কয়েকদিন ধরে উত্তরবঙ্গের বেশ কয়েকটি এলাকায় থাবা বসিয়েছে ডেঙ্গি। যাদের মধ্যে অন্যতম শিলিগুড়ি, বালুরঘাট, আলিপুরদুয়ার এবং জলপাইগুড়ি। স্বাস্থ্য দফতর সূত্রে খবর, অক্টোবর মাসে সব মিলিয়ে শিলিগুড়ি পুর এলাকায় অন্তত ৩৮ জন ডেঙ্গিতে আক্রান্ত হয়েছেন। জানুয়ারি থেকে আক্রান্তের সংখ্যা প্রায় ৫৪।

গত ২৮ অক্টোবর থেকে তিন দিনের মধ্যে মালদহে জ্বরে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে তিন জনের। তবে এরা ডেঙ্গি, ম্যালেরিয়া না অন্য কোনও রোগে আক্রান্ত হয়েছিলেন সে ব্যাপারে এখনও নিশ্চিত হতে পারেনি স্বাস্থ্য দফতর। কালিয়াচকের নয়াবাঁধ গ্রামে জেলা স্বাস্থ্য দফতর স্বাস্থ্য শিবির করে গ্রামবাসীদের রক্তের নমুনা সংগ্রহ করা শুরু করে। রিপোর্ট অনুযায়ী, গত শুক্রবার পর্যন্ত ওই এলাকার ২০০ জনের রক্তের নমুনা সংগ্রহ করা হয়। তাঁদের মধ্যে এক জনের রক্তে ম্যালেরিয়ার জীবাণু পাওয়া যায়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন