সুশীল পাল খুনে ৮ জনের যাবজ্জীবন

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২২ এপ্রিল ২০১৪ ১৬:৪০
Share:

নিহত চিকিত্সক।

চিকিত্সক সুশীল পাল হত্যাকাণ্ডে বিশ্বজ্যোতি বসু-সহ আট দোষীর যাবজ্জীবন কারাদণ্ডের রায় দিল আদালত। বাকি চার জনকে সাত বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। মঙ্গলবার দুপুরে দোষীদের এই সাজা ঘোষণা করে হাওড়ার জেলা ও দায়রা আদালত।

Advertisement

সোমবারই এই মামলায় ১৩ জনকে দোষী সাব্যস্ত করেছিলেন জেলা জজ তন্ময় গুপ্ত। দোষীদের মধ্যে কৃষেন্দু সাধুখাঁ কয়েক বছর আগেই মারা গিয়েছেন। এ দিন আদালতে দোষীদের শাস্তির রায় জানতে ভিড় জমিয়েছিলেন বহু মানুষ। ভিড় সামলাতে আদালত চত্বরে র‌্যাফ মোতায়েন করা হয়। এ দিনের রায়ে বিচারক বালি-বেলুড়-লিলুয়া এলাকায় সিপিএমের আঞ্চলিক কমিটির তৎকালীন সদস্য বিশ্বজ্যোতি বসু, চিকিত্সক পিয়ালি দাস মণ্ডল, অমিত বন্দ্যোপাধ্যায়, প্রহ্লাদ সরকার, শুভনারায়ণ ঘোষ, সন্তোষ অগ্রবাল, সুরেন্দ্রকুমার অগ্রবাল এবং মুমতাজ আহমেদ খান— এই ৮ জনের যাবজ্জীবন কারাদণ্ডের নির্দেশ দেন।

রায় ঘোষণার পর নিহত চিকিত্সক সুশীল পালের স্ত্রী কণিকাদেবী বলেন, “এই রায়ে আমি খুশি। বিচারক যা সঠিক মনে করেছেন সে ভাবেই সাজা দিয়েছেন। আমি মনে করি সুবিচার হয়েছে।” তবে দোষীদের পরিবার এবং আইনজীবীদের পক্ষ থেকে জানানো হয়েছে এই রায়কে উচ্চ আদালতে চ্যালেঞ্জ করা হবে। সে ক্ষেত্রে কণিকাদেবীও উচ্চ আদালতে লড়াই চালিয়ে যেতে প্রস্তুত বলে জানিয়েছেন।

Advertisement

মামলার তদন্তকারী সংস্থা সিআইডি-র বক্তব্য অনুযায়ী, ২০০৪ সালের ২ জুলাই হাওড়ার বালির এক নার্সিংহোমে অবৈধ গর্ভপাত করতে না-চাওয়ায় খুন হন সুশীলবাবু। সিআইডি-র অভিযোগ ছিল, ওই নার্সিংহোমের সঙ্গে যুক্ত এক মহিলা চিকিৎসকের গর্ভপাত করাতে চাপ দেওয়া হয়েছিল সুশীলবাবুকে। তা করতে রাজি না হওয়ায় পরিকল্পিত ভাবে তাঁকে খুন করা হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন