সোহরাবুদ্দিন হত্যার দায় থেকে মুক্তি পেলেন অমিত শাহ

ভুয়ো সংঘর্ষে সোহরাবুদ্দিনকে হত্যার দায় থেকে মুক্তি পেলেন বিজেপি সভাপতি অমিত শাহ। মঙ্গলবার মুম্বইয়ে সিবিআইয়ের বিশেষ আদালত এই রায় দেয়। আদালত জানিয়েছে, সিবিআই যে তথ্যপ্রমাণ পেশ করেছে তাতে অমিত শাহকে এই হত্যার জন্য দায়ী করা সম্ভব নয়। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাটির অভিযোগ ছিল, হায়দরাবাদ থেকে মহারাষ্ট্রের সাঙ্গালি যাওয়ার পথে সোহরাবুদ্দিন এবং তাঁর স্ত্রী কৌসর বি-কে অপহরণ করে গুজরাতের সন্ত্রাসদমন শাখা।

Advertisement

সংবদ সংস্থা

শেষ আপডেট: ৩০ ডিসেম্বর ২০১৪ ২১:১২
Share:

ভুয়ো সংঘর্ষে সোহরাবুদ্দিনকে হত্যার দায় থেকে মুক্তি পেলেন বিজেপি সভাপতি অমিত শাহ। মঙ্গলবার মুম্বইয়ে সিবিআইয়ের বিশেষ আদালত এই রায় দেয়। আদালত জানিয়েছে, সিবিআই যে তথ্যপ্রমাণ পেশ করেছে তাতে অমিত শাহকে এই হত্যার জন্য দায়ী করা সম্ভব নয়।

Advertisement

কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাটির অভিযোগ ছিল, হায়দরাবাদ থেকে মহারাষ্ট্রের সাঙ্গালি যাওয়ার পথে সোহরাবুদ্দিন এবং তাঁর স্ত্রী কৌসর বি-কে অপহরণ করে গুজরাতের সন্ত্রাসদমন শাখা। এর পরে ২০০৫-এর নভেম্বর মাসে গাঁধীনগরে ভুয়ো সংঘর্ষে সোহরাবুদ্দিনকে হত্যা করা হয়। সোহরাবুদ্দিনকে জঙ্গি সংগঠন লস্কর-ই-তৈবার সদস্য বলে চিহ্নিত করা হয়। এর প্রায় এক বছর পরে ২০০৬-এর ডিসেম্বরে গুজরাতের বানসকাঁঠা জেলার চাপরি গ্রামে এই ঘটনার এক মাত্র সাক্ষী তুলসীরাম প্রজাপতিকেও হত্যা করা হয়। সে সময়ে গুজরাতের স্বরাষ্ট্রমন্ত্রী ছিলেন অমিত শাহ।

এই ঘটনায় অমিত শাহ-কে দায়ী করে তাঁর বিরুদ্ধে ষড়যন্ত্র, বেআইনি ভাবে আটকে রাখা এবং প্রমাণ লোপাটের অভিযোগ আনে সিবিআই। তিনি মন্ত্রিত্ব থেকে পদত্যাগ করেন। অমিত শাহ-কে গ্রেফতার করা হয়। পরে জামিনে মুক্তি পেলেও আদালতের আদেশে বেশ কিছু দিন তিনি গুজরাতে ঢুকতে পারেননি।

Advertisement

আদালতের এ দিনের রায়ে শুধু অমিত শাহই নন, স্বস্তি পেল বিজেপিও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন