‘কাস্তে-হাতুড়ি’র পাশে সর্বত্র দেখা নেই ‘হাত’-এর
Lok Sabha Election 2024

সিপিএম-কংগ্রেস যৌথ প্রচারে সমন্বয় কমিটি

দুই দলের নেতৃত্বই জানিয়েছেন, যৌথ ভাবে প্রচারে জোর দিতে এই জেলায় সমন্বয় কমিটি করা হয়েছে। জেলার ১৮টি ব্লকেই দু’দলের তরফে কারা প্রচারের বিষয়ে সমন্বয় রক্ষার কাজ করবেন, তাঁদের নাম চূড়ান্ত হয়ে গিয়েছে।

Advertisement

গৌতম বন্দ্যোপাধ্যায় ও সুশান্ত সরকার

চুঁচুড়া ও পান্ডুয়া শেষ আপডেট: ২০ এপ্রিল ২০২৪ ০৭:২৯
Share:

হুগলি লোকসভা কেন্দ্রের বাম প্রার্থী মনোদীপ ঘোষের প্রচার। পান্ডুয়ায়। —নিজস্ব চিত্র।

জোটধর্ম মেনে মুর্শিদাবাদে মহম্মদ সেলিমের প্রচারে পথে নেমেছেন প্রদেশ কংগ্রেস সভাপতি। তাঁকে দেখা গিয়েছে সিপিএমের প্রতীক আঁকা উত্তরীয় পরেও। আরও কিছু জায়গায় কংগ্রেসের পতাকা শামিল সিপিএমের প্রচারে। কিন্তু হুগলি জেলায় সর্বত্র এই ছবি দেখা যাচ্ছে না। এ নিয়ে দু’দলের কর্মীদের মধ্যেই চর্চা রয়েছে।

Advertisement

তবে দুই দলের নেতৃত্বই জানিয়েছেন, যৌথ ভাবে প্রচারে জোর দিতে এই জেলায় সমন্বয় কমিটি করা হয়েছে। জেলার ১৮টি ব্লকেই দু’দলের তরফে কারা প্রচারের বিষয়ে সমন্বয় রক্ষার কাজ করবেন, তাঁদের নাম চূড়ান্ত হয়ে গিয়েছে। দলীয় স্তরে তা জানিয়েও দেওয়া হয়েছে। বিষয়টি চূড়ান্ত করতে দু’দলের নেতাদের বৈঠকও ইতিমধ্যেই হয়েছে। হুগলি জেলায় তিনটি আসনেই (শ্রীরামপুর, হুগলি, আরামবাগ) প্রার্থী সিপিএমের।

কংগ্রেস নেতা আলোকরঞ্জন বন্দ্যোপাধ্যায় শুক্রবার বলেন, ‘‘হুগলির তিনটি আসনেই আমরা চাইছি যৌথ প্রচারের ব্যাপারে সমন্বয় রেখে কাজ করতে। যাঁরা আমাদের দলের তরফে ব্লক স্তরে সিপিএমের সঙ্গে যোগযোগ রাখবেন, তাঁদের তালিকা আমরা ইতিমধ্যেই তৈরি ওদের নেতৃত্বকে দিয়েছি। যৌথ প্রচারের কাজও শুরু হয়ে গিয়েছে। আজকেই সিপিএম প্রার্থীর সঙ্গে শ্রীরামপুরের ভোট প্রচারে আমাদের স্থানীয় নেতারা ছিলেন।’’

Advertisement

সিপিএমের জেলা সম্পাদক দেবব্রত ঘোষ বলেন, ‘‘আমাদের জেলায় দলীয় তিন প্রার্থীই জোরদার প্রচার শুরু করেছেন। কংগ্রেসের সঙ্গে যৌথ প্রচারে সমন্বয় কমিটি গড়া হয়েছে। কংগ্রেস নেতৃত্বও ইতিমধ্যেই জেলার বিভিন্ন জায়গায় আমাদের প্রার্থীদের সঙ্গে প্রচারে নেমেছেন।’’

সর্বত্র অবশ্য কাস্তে-হাতুড়ির পাশে হাত চিহ্নের প্রতীক দেখা যাচ্ছে না। যেমন, পান্ডুয়া। হুগলির সিপিএম প্রার্থী মনোদীপ ঘোষ শুক্রবার প্রচার সারলেন এই ব্লকে। তাঁর পাশে কংগ্রেসের কাউকে দেখা যায়নি। পান্ডুয়া ব্লকের কংগ্রেস নেতা তথা দলের প্রদেশ সদস্য অনুদ্যুতি চক্রবর্তী বলেন, ‘‘পান্ডুয়ার সিপিএম নেতৃত্ব এখনও আমাদের সঙ্গে যোগাযোগ করেননি। কংগ্রেস সমর্থিত সিপিএম প্রার্থী, এমন কথাও কোনও দেওয়ালে লেখা হয়নি।’’ তাঁর সংযোজন, ‘‘বিষয়টি দলকে জানিয়েছি। দলের জেলা নেতৃত্ব নির্দেশ দিয়েছেন সিপিএম প্রার্থীর সঙ্গে প্রচারে নামার। কিন্তু স্থানীয় সিপিএম নেতৃত্ব নির্বাচনের রণকৌশল নিয়ে ব্লক কংগ্রেসের সঙ্গে আলোচনায় না বসায় আমরা প্রচারে নামতে পারছি না। শুনেছি আজ প্রার্থী প্রচারে এসেছেন। আমাদের ডাকলে অবশ্যই যাব।’’

বিষয়টি নিয়ে মনোদীপ কোনও মন্তব্য করেননি। তাঁর প্রতিক্রিয়া, ‘‘যা বলার, পরে বলব।’’ তবে পান্ডুয়ার প্রাক্তন সিপিএম বিধায়ক আমজাদ হোসেন বলেন, ‘‘ওরা (কংগ্রেস) আমাদের সঙ্গেই আছে।’’ আমজাদের বক্তব্য নিয়ে ব্লক কংগ্রেস সভাপতি অমল পালের মন্তব্য, ‘‘ওরা (সিপিএম) ভুল বলছে। স্থানীয় সিপিএম নেতৃত্বের সঙ্গে এখনও আমাদের কথা হয়নি। যোগাযোগ করলে আমরা প্রচারে যাব।’’ এ দিন সকালে মনোদীপ বৈঁচিগ্রাম, ভোঁপুর, জামনা, বৈঁচি মোড়ে প্রচার করেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন