Lok Sabha Election 2024

পথে পথে গেয়ে শান্তিপূর্ণ ভোটের বার্তা বাউলের

মঙ্গলবার সকালে শ্রীরামপুর স্টেশনের আশপাশে বিভিন্ন বাজারে, ব্যস্ত রাস্তার মোড়ে হাতে একতারা, কোলে ডুগি ও পায়ে বাঁধা ঘুঙুরের তালে নেচে নেচে তিনি গান করেন সন্ত্রাসমুক্ত ও শান্তিপূর্ণ ভোটের লক্ষ্যে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শ্রীরামপুর শেষ আপডেট: ০৪ এপ্রিল ২০২৪ ০৭:৪০
Share:

ভোট নিয়ে সচেতনতায় শিল্পী স্বপন দত্ত বাউল। শ্রীরামপুরে। —নিজস্ব চিত্র।

শান্তিপূর্ণ লোকসভা নির্বাচন নিয়ে সচেতনতার বার্তা দিতে শ্রীরামপুর শহর ঘুরে নিজের লেখা গান গাইলেন বর্ধমান সদরের শ্রীপল্লির বাসিন্দা স্বপন দত্ত বাউল। তিনি কেন্দ্র ও রাজ্যের নির্বাচন আধিকারিকের সম্মানপ্রাপ্ত শিল্পী।

Advertisement

মঙ্গলবার সকালে শ্রীরামপুর স্টেশনের আশপাশে বিভিন্ন বাজারে, ব্যস্ত রাস্তার মোড়ে হাতে একতারা, কোলে ডুগি ও পায়ে বাঁধা ঘুঙুরের তালে নেচে নেচে তিনি গান করেন সন্ত্রাসমুক্ত ও শান্তিপূর্ণ ভোটের লক্ষ্যে। কোনও গানের কলি বলেছে, ‘শান্তিপূর্ণ ভোট দাও শান্তিভঙ্গ কেউ কোরো না। সন্ত্রাসমুক্ত ভোট করতে হবে, বোমাবাজি প্রাণহানি কেউ কোরো না।’ কোনও গানের কথায়, ‘নিজের ভোট নিজে দাও, ভোট নষ্ট কোরো না। নির্ভয়ে ভোট দাও, ভোট দানে কেউ পিছু হটো না’।

স্বপনেপ বক্তব্য, ‘‘সামাজিক দায়বদ্ধতার কথা মাথায় রেখে নিজের উদ্যোগেই বিনা পারিশ্রমিকে এ ভাবে বাউল গানের মাধ্যমে মানুষকে সচেতন করতে পথে নেমেছি। আমার উদ্দেশ্য সব মানুষকে এবং রাজনৈতিক দলকে সচেতন করা। যাতে সবাই একজোট হয়ে হিংসা-হানাহানি ভুলে, ভয়মুক্ত ও শান্তিপূর্ণ নির্বাচনের অঙ্গীকার করতে পারেন।’’ তিনি জানান, ভোটের দিন ঘোষণা হতেই বর্ধমান, নদিয়া, বাঁকুড়া, পুরুলিয়ার নানা জায়গায় এ ভাবে সচেতনতা প্রচার করেছেন। হুগলির তারকেশ্বর, আরামবাগেও পথেঘাটে গেয়েছেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন